ব্লগিং ২০৪০ : বাংলা ব্লগে যা যা ঘটতে পারে ৩০ বছর পর

জুলভার্ন তার অসাধারণ সব ভবিষ্যদ্বাণী দিয়ে এখনো বিস্মিত করে রেখেছেন বিশ্বের তাবৎ মানুষকে। লিওনার্দো দা ভিঞ্চিকেও আমরা স্মরণ করতে পারি তার অকল্পনীয় অনুমান ক্ষমতার জন্য। কল্পবিজ্ঞান লেখকদের অনেক অনুমানই পরে বাস্তবে রূপ পেয়েছে।
এই বঙ্গভূমে ব্লগ যেভাবে বিস্তৃত হচ্ছে, সাড়া ফেলছে সব বয়সী মানুষের মধ্যে, তাতে এটা নিশ্চিত করে বলা যায় যে 'এই দিন দিন নয় আরো দিন আছে'। আগামী ৩০ বছর পর বাংলা ব্লগের চেহারা কি রকম দাঁড়াতে পারে, কী কী পরিবর্তন ঘটতে পারে- দেখে নেওয়া যাক একনজর। ব্লগাররা সম্ভব হলে তালিকায় আরো কিছু যোগ করবেন- এই আশা রাখছি।

সরকারি নিয়ন্ত্রণ
■ নতুন যে কোনো ব্লগ খোলার জন্য লাইসেন্স নিতে হবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রণালয় থেকে। ছাড়পত্র লাগবে পরিবেশ অধিদপ্তরের। আর বিটিআরসি নিয়ন্ত্রণ করবে ব্লগসংক্রান্ত সমস্ত কর্মকাণ্ড। অর্থপাচার রোধে বাংলাদেশ ব্যাংক একটি সার্বক্ষণিক ইউনিট খুলবে ব্লগে।
■ বিভিন্ন অভিযোগে পুলিশ ও র‌্যাব মাঝেমাঝেই ব্লগে অভিযান চালাবে। এই রকম পরিস্থিতিতে অনেক ব্লগার অন্যান্য ব্লগে পালিয়ে আত্মগোপন করবে।

পোস্ট ও মন্তব্যের আকার-প্রকার
■ টেক্সট ব্লগিংয়ের বদলে ভিডিও-ব্লগিংয়ের পরিমাণ বাড়বে।
■ পোস্টের আকার ছোট হয়ে আসবে। শর্টহ্যান্ড বা সাংকেতিক কায়দায় পোস্ট লেখা হবে। যেমন পোস্টে যদি এইরকম বাক্য পাওয়া যায়- "এ সং শু আআ এ ছি", তাহলে বুঝতে হবে তিনি লিখেছেন- "এই সংগ্রামের শুরুতে আমিও আপনাদের একজন ছিলাম।' তবে বেশিরভাগ ব্লগারই স্পিচ রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করে পোস্ট লিখবেন। ব্লগার মুখে নির্দেশ দেবেন, ব্লগ লেখার ঘরে স্বয়ংক্রিয়ভাবে টাইপ হতে থাকবে।
■ মন্তব্যের আকার ছোট হয়ে যাবে। ব্লগাররা বেশিমাত্রায় অলস হয়ে যাবেন। বান্ডিল আকারে রেডিমেইড মন্তব্য কিনতে পাওয়া যাবে। কমেন্ট পাইরেসির অভিযোগ শোনা যাবে প্রায়ই।
■ ব্লগ লেখাকে অনেকে পেশা হিসেবে গ্রহণ করবেন। বিজ্ঞাপন থেকে ভালো অংকের অর্থ উপার্জন করা যাবে।

প্রযুক্তিগত উৎকর্ষ
■ যদিও আগামী কিছুদিনের মধ্যে বাংলা ডোমেইনের ব্যবহার শুরু হতে যাচ্ছে, তবে ভবিষ্যতে পরিস্কার বাংলায় সামহোয়্যারইনব্লগ.নেট লিখে ব্লগে ঢুকবে সবাই।
■ সামহোয়্যারইন ফেসবুকের চেহারা নিতে পারে। ফেসবুকের যাবতীয় অ্যাপ্লিকেশন একই সঙ্গে সামহোয়্যারইনেও ব্যবহার করা যাবে।

 
ছাগু রোবট!
■ কাজের অবসরে রোবটরা ব্লগিং করতে শুরু করবে। ঈর্ষাকাতর মানুষজাতীয় ব্লগাররা অবধারিতভাবে তাদের 'ছাগু' বলে ট্যাগিং করবে। ছাগু ডাকার প্রতিবাদে রোবটরা মাঝে মাঝেই কি-বোর্ড বিরতিতে যাবে।

ভাষাবৈচিত্র্যের সমাহার
■ ইতিমধ্যে নোয়াখালী-কুমিল্লা-মাদারীপুর-শরিয়তপুর অঞ্চলের ভাষা, এমনকি আরবি ভাষাও ব্লগে সমাদৃত হয়েছে। ভবিষ্যতে ম্রো, চাকমা, খাসিয়া, সিলেটি ইত্যাদি সব দুর্বোধ্য ভাষায় মন্তব্য দেখা যাবে ব্লগে।

নতুন প্রথা, নতুন জটিলতা
■ দেশের প্রচলিত আদালতগুলোতে মানহানির এক-তৃতীয়াংশ মামলাই হবে ব্লগীয় ঝুটঝামেলা নিয়ে।
■ বিশ্ববিদ্যালয় কায়দায় নতুন ব্লগারদের বাধ্যতামূলক র‌্যাগ দেওয়া হতে পারে।

ব্লগারদের যতো অনুমান
■ ব্লগিং এন্ড অনলাইন কমিউনিকেশন টাইটেলে বিশেষ করে প্রাইভেট ইউনিভার্সিটিগুলোতে সাবজেক্ট খোলা হতে পারে। (অনুমানশিল্পী : বিবর্তনবাদী)
■ সংবাদপত্র বিলুপ্ত হবে। কোন সংবাদের সূত্র হিসেবে ব্লগকে রেফারেন্স হিসেবে ব্যবহার করা হবে। (অনুমানশিল্পী : রনি রাজশাহী)
■ ব্লগিং হবে মোবাইল অর্থাৎ লাইভ দেখা যাবে ব্লগারকে কমেন্টও লাইভ হতে পারে। (অনুমানশিল্পী : রনি রাজশাহী)
■ ব্লগারদের মধ্যে বিয়ের প্রবণতা বেড়ে যাবে। ব্লগাররার তাদের নিজেদের পছন্দমতো পাত্র-পাত্রী ব্লগেই খুঁজে নেবেন। ঘটক পাখী ভাই ও অন্যান্য ঘটক ভাইয়েরা ব্লগের বিরুদ্ধে আন্দোলনে যাবেন। স্বামী-স্ত্রীদের ডিভোর্স সংক্রান্ত যাবতীয় জটিলতা ব্লগেই সম্পাদন হবে এবং অনলাইন ডিভোর্স করা যাবে। ব্লগার তাদের ইচ্ছেমতো আইনজীবি নিয়োগ করে পে-পল এ্যাকাউন্টের মাধ্যমে তাদের ফি জমা দিয়ে আইনি লড়াইয়ে যেতে পারবে এবং যাবতীয় মামলা জজ সাহেব ব্লগে পোস্টের মাধ্যমেই নিষ্পত্তি ঘোষণা করবেন। (অনুমানশিল্পী : কালপুরুষ)
■ ভোটে সংসদ সদস্যরা ব্লগে ভোট চাইতে পারবেন। ব্লগেই তাদের জনপ্রিয়তা যাচাইয়ের সুযোগ পাবেন। ইচ্ছে হলে ভোটে ভরাডুবির আশংকা যাচাই করে জামানত ফেরত না পাওয়ার সম্ভবনা যাচাই করে নিজেদের মনোনয়ন পত্র ফেরৎ নিতে পারবেন। (অনুমানশিল্পী : কালপুরুষ)
■ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনার্সের প্রথম বর্ষে 'ধ' বিভাগের অধীনে নতুন সাবজেক্ট খোলা হবে। ভর্তিচ্ছুদের শীর্ষ পছন্দের তালিকায় থাকবে এই বিভাগ। বিভাগের নাম হবে- ‘জেনেটিক অনলাইন কমিউনিকেশন ইউসিং ফর সাইবার নেটোয়ার্কিং এন্ড আ্যপ্লাইড ব্লগিং’! (অনুমানশিল্পী : রাজীব নন্দী)
■ ভবিষ্যতে ব্লগিং সর্বজন গৃহীত একটি রাজনৈতিক প্লাটফর্ম হতে পারে। ব্লগে রাজনৈতিক ও ছাত্রসংগঠনগুলোর অফিসিয়াল শাখা বা অঙ্গসংগঠন প্রতিষ্ঠিত হবে। যেমন: বাংলাদেশ ছাত্রলীগ এর মত... বাংলাদেশ ব্লগ লীগ না ব্লগ দল। ছাত্র রাজনীতির ভবিষ্যত সম্ভবত ব্লগে একটি ভিন্ন মাত্রা যোগ করতে পারে। (অনুমানশিল্পী : জীবনানন্দ দাশের ছায়া)
■ ব্লগের মাধ্যমে প্রতিদিনের বাজার , পানির উচ্চতা ( বাংলাদেশ ডুবে যাবে) , রাশিফল ( এইটা জীবনেও হারাবে না) , হালের ফ্যাশন , ক্লাসের নোট বিনিময় , আপনার ডাক্তার ইত্যাদি বিভাগে মানুষ ব্লগীয় জীবন যাপন করবে। (অনুমানশিল্পী : রাগ ইমন) 

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply