চড়ুইবাতি নিয়া অবস্থানটা পরিস্কার করুন


পথেঘাটে শিবিরছানা চোখে পড়ে, যেমন ভাদ্র মাসে কুকুরছানার উপদ্রব। তারা সবাইরে ভাই ডাকে। বাপকেও তারা ভাই বৈলা ডাকে। অগো মতো না হৈলেও যারেতারে আমি 'ভাইয়া' 'আপু' ডাকতে পারি না হুটহাট।

তবে ব্লগার সারিয়া তাসনিমকে ভাল মানুষ হিসেবে জানি। কিন্তু এহেন ভাল মানুষটি যখন হঠাৎ কৈরা ব্লগ কর্তৃপক্ষ ও ছাগুবাহিনীরে সাথে নিয়া চড়ুইবাতিতে যাইতে মনস্থ করে, তখন আমাগো বিশ্বাসের জায়গাটা আহত হয়। আগের বৃত্তান্ত বলার দরকার হৈতেছে না। গতকালও নিভৃত পথচারী, মাহমুদ মামূন, পঞ্চভূজ, বিগব্যাং, মাথামোটা, সংস্থাপক, মিসকল মফিজসহ আরও কেউ কেউ ব্যান হৈছে। জামাতি প্রপাগান্ডার যুক্তিসঙ্গত জবাব দিতে গিয়ে তারা ব্লগ কর্তৃপক্ষের অভব্য আচরণের শিকার হৈছে। কে না জানে, এই ব্লগে এখন মুক্তিযুদ্ধ শব্দটা সবচাইতে স্পর্শকাতর এক্টা শব্দ। না ছাগু, না মডু- কোনপক্ষই এই শব্দটা পছন্দ করে না। সুশীলীয় মোড়কে হৈলে অবশ্য ভিন্ন কথা। এই অবস্থায় বহুদিন ধৈরা কোন ভাল ব্লগার আর ব্লগে পোস্ট দেন না। অনেকে ত্যক্ত হয়া ব্লগ ছাইড়া চৈলাও যাইতেছে।

চড়ুইবাতিটা পারিবারিক যদি হৈত, আমাগো বলার কিছূ থাকতো না। কিন্তু আপনি করতেছিলেন এমন এক্টা ব্যানার সামনে রাইখা, প্রতিদিন যেইখান থিকা আক্রমণ হৈতেছে মুক্তিযুদ্ধের চেতনাধারী ব্লগারদের ওপর। সোজা কথায়, সামহোয়্যারের বিজ্ঞাপনে ব্যবহৃত হৈতেছিলেন। মুকুলের পোস্টের পর আপনার প্রতিক্রিয়ায় প্রাপ্তিরে সামনে দাঁড় করায়া দিছেন শেষমেশ। আবার আপনি নিজেরে নির্দলীয় লোক বৈলাও দাবি করতেছেন। আমি কৈতেছি, এই বাংলাদেশে হয় আপনি মুক্তিযুদ্ধের পক্ষে, নয়তো মুক্তিযুদ্ধের বিপক্ষে। মাঝখানে কিছু নেই, থাকতেও পারে না। যদি থাকে, তাহলে হয় সেইটা সুশীল, নয়তো সেইটা পাগল। আর ভার্চুয়াল কৈয়া কৈয়া সবকিছুরে পাশ কাটাইতেও আপনি পারেন না। সামহোয়্যারের নব্যরাজাকারগো সম্পর্কে ভার্চুয়াল জগতে যেইরম, বাস্তবেও সেইরম ঘৃণা পুষে রাখি।

যাগ্গা, আপনার সর্বশেষ বক্তব্যের পর আপনার কাছ থিকা অনুগ্রহপূর্বক এক্টা ঘোষণা চাইতেছি যে, প্রাপ্তির জন্য যে আয়োজনটা রক্ষা করতে চাইতেছেন, সেইটা যে একান্তই আপনার ব্যক্তিগত, কথাটা দয়া কৈরা পরিস্কার করবেন। নইলে সাধারণ ব্লগারগো মধ্যে ভুল ধারণা সৃষ্টি হওনের এক্টা আশঙ্কা থাইকা যাইতেছে। 

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply