গুগল এডস : শালার ভাইয়ের কী হৈল আমার?

বিভিন্নজনের কথা শুনে গুগলের অ্যাডসেন্সের জন্য দরখাস্ত কর্ছিলাম সপ্তাহখানেক আগে। একদিন পর গুগলের পক্ষ থিকা যে রিপ্লাই এল, তার সারমর্ম হচ্ছে যে, তোমার সাইটের কনটেন্ট ভুয়া এবং ওই ভাষা (বাংলা) আমাদের পক্ষে গ্রহণযোগ্য নয়। মনটা এক্টু খারাপ হৈছে তখন। কারণ এই যে লাটভিয়া-স্লোভেনিয়া আর এস্তোনিয়া আর ওই যে পাঁচ পয়সার লিথুয়ানিয়া, সেই দেশগুলার ভাষা গুগলের সার্ভিসগুলা যথেষ্ট সমীহের সঙ্গে সাপোর্ট কর্তেছে। ইন্টারফেস তো বটেই, এই ধরনের ভাষায় রীতিমতো হেল্পফাইল পর্যন্ত ইতিমধ্যে প্রস্তুতকৃত। খিয়াল কৈরা! কিন্তু ১৫ কোটি মানুষের ভাষা বাংলা সাপোর্ট কর্তে গুগলের পিঠ চুলকায়। গুগল সার্ভিসে বিশ্বের চতুর্থ বৃহত্তম ভাষা ঢোকাতে যেন ল্যারি পেইজ আর কি জানি ব্রায়েনকে কুত্তা দিয়া পুন্দাইতে হৈব।

এইরম কারবার আগেও দেখছি এবং নীরবে সহ্য কর্ছি। একাউন্ট কর্তে গিয়া দেশের নাম দিতে গিয়ে দেখা যায়, তারা উন্নত ও আচোদা বিশ্বের একটি আলাদা লিস্ট কর্ছে এবং সেই লিস্টটা থাকে ড্রপডাউন বক্সের ওপরদিকে। নিচের দিকে ভূটান-মুটানের সঙ্গে আমাদের বাংলাদেশের নাম রাখছে ফেলনা ক্যাটাগরিতে। আমাদের পাশের দেশ ভারতকে বলা যায় গুগলের দ্বিতীয় ঘর। তারা এমনকি পাকিস্তান-শ্রীলংকাতেও কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ নিয়োগ দিছে। অথচ বাংলাদেশ নেই। গুগলের মনোভাবটা আমি পর্যবেক্ষণের মধ্যে রেখে বুঝলাম যে, বাংলাদেশকে তারা হিসাবের মধ্যে ধর্তেছেই না। অনেকে উদাহরণ দেখায়া বলতে পারেন যে, গুগল সার্চ তো বাংলায় হৈছে। জ্বি, সেইটা জানি। সেইটাতে দুই-চার লাইন যা বাংলা অক্ষরে আসে, তাতে দেখি যে, কোনো এক বেয়াদব গুগলের পক্ষ থিকা নির্দেশ নাজিল কর্তেছে- "ফলাফলের মধ্যেই আবার অনুসন্ধান চালাও!" তাছাড়া শব্দের পর শব্দে যেইখানে ভুল বানানের ছড়াছড়ি, সেইটা ঠিক বাংলা ভাষার মধ্যেও পড়ে না।

যাগ্গা, কথার মধ্যে কথা এসে যায়। পরে একজনের পরামর্শে ব্লগস্পটে এক্টা ভুয়া একাউন্ট করে গুগল এডসেন্সে দরখাস্ত মারি। ঘন্টাদুয়েকের মধ্যে সেইটা অনুমোদিত হওয়ার পর কোড সংগ্রহ করে আমার বাংলা ব্লগে পেস্ট করি। লক্ষ্য করি, ঘন্টা যায়, দিন যায়, সপ্তাহ পর্যন্ত চৈলা যাওনের সময় হৈছে। অনেক আশা নিয়ে আজকে এডসেন্স একাউন্টে লগইন কৈরা দেখি, ০.০০ ডলার আমার একাউন্টে জমা পড়ছে আল্লাহর অসীম রহমতে! একাউন্টের নিম্নদেশে দেখি, কাঁটাগায়ে নুনের ছিটা দেওয়ার মতো 'হ্যাভন'ট ইয়েট অপটিমাইজড?' বলে তারা কিছু টিপ দিতে চাইছে আমাকে। পূর্ব-অভিজ্ঞতা থিকা জানি, এইগুলা ফাউল টিপস। তাই আর ঐদিকে টিপ দিই নাই মাউস দিয়া। ভাবতেছি, পুরা এক্টা সপ্তাহে আধাটা সিকি জমা হৈল না আমার একাউন্টে। এর সরল অর্থ হৈতেছে, কোনো বান্দা আমার সাইটের অ্যাডে এক্টা ক্লিক পর্যন্ত করে নাই! শালার ভাইয়ের কী হৈল আমার?

প্রথম প্রকাশ

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply