হৃদয়ে ভালোবাসা ইনস্টল: এ টু জেড

[পূর্ণ রেজ্যুলেশনে দেখার জন্য ছবির ওপর ক্লিক করুন]
ভাইরাসসহ নানা সমস্যার কারণে হৃদয় অপারেটিং সিস্টেমের গতি ধীর হয়ে যেতে পারে। অনভিজ্ঞতার কারণে দেখা দিতে পারে নানা সমস্যা। হৃদয় হ্যাকিংয়ের ঘটনাও কি একেবারে কম? অন্যদিকে আবার ব্যবহারকারীর বিয়ের পর সফটওয়্যারটি অস্বাভাবিক ধীরগতির হয়ে যায়—এমন অভিযোগ পাওয়া যায় প্রায়ই। এসব ক্ষেত্রে অ্যান্টিভাইরাস ব্যবহার করে সাময়িক সুফল পাওয়া যায় হয়তো, তবে পুরোপুরি নয়। এ জন্য দরকার ‘ভালোবাসা এক্সপি প্রফেশনাল’ সফটওয়্যারের হালনাগাদ সংস্করণ। কম্পিউটারের অপারেটিং সিস্টেম আর হৃদয় অপারেটিং সিস্টেমের পার্থক্য যেহেতু আকাশ-পাতাল, সে জন্য ‘ভালোবাসা’ ইনস্টল করা সহজ কোনো ব্যাপার নয়। অনেকের আবার আছে অহেতুক প্রযুক্তিভীতি। সব দিক ভেবে সাধারণের বোঝার উপযোগী করে হৃদয়ে ভালোবাসা ইনস্টল করার ধাপগুলো বর্ণনা করা হলো।

ইনস্টল করুন বুঝে-শুনে
শুরুতেই বলে রাখা ভালো, ইউএসবি পোর্ট ব্যবহার করে ভালোবাসা ইনস্টল করা যদিও সহজ, তবে তাতে ঝুঁকিও কম নয়। এ জন্য এ পদ্ধতি পরিহার করাই ভালো। আবার ডেটা কেবলের মাধ্যমে তাড়াহুড়ো করে ভালোবাসা ইনস্টল করাও ঠিক নয়। এতে বেশির ভাগ ক্ষেত্রেই পুরো হৃদয় অপারেটিং সিস্টেম হ্যাং হয়ে যায়। তাতে আপনার হার্ডড্রাইভ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। সুতরাং অনাকাঙ্ক্ষিত ঝুঁকি এড়িয়ে ভালোবাসা ইনস্টল করুন ধাপে ধাপে, বুঝে-শুনে।

ভালোবাসা কী, কেন, কীভাবে
‘ভালোবাসা এক্সপি প্রফেশনাল’ একটি নির্ভরযোগ্য প্রোগ্রাম, এখন পর্যন্ত বিশ্বে যা অপ্রতিদ্বন্দ্বী। বাজারে এ ধরনের বেশকিছু সফটওয়্যার (মাইক্রোসফট আবেগ ২০০০, এডবি অনুভূতি সিএস ইত্যাদি) প্রচলিত থাকলেও তার কোনোটিই মানসম্পন্ন নয়। প্রোগ্রামটি সাধারণত হৃদয় অপারেটিং সিস্টেমের সঙ্গেই বান্ডেল হিসেবে যুক্ত থাকে। ব্যাকগ্রাউন্ডে সেটা নিঃশব্দে সচল থাকে। মনিটর কিংবা টুলবারে কখনোই প্রোগ্রামটিকে সরাসরি কিংবা শর্টকাট হিসেবে দেখতে পাবেন না। কিন্তু আপনার অপারেটিং সিস্টেমে থাকা প্রায় প্রতিটি প্রোগ্রামেই এর প্রভাব থাকে। ভালোবাসা এক্সপি প্রফেশনাল আপনার পুরো স্মৃতি সার্চ করে ‘ঘেন্না.com’, ‘তিক্ততা.exe’, ‘স্বার্থপরতা.com’ ও ‘বিদ্বেষ.exe’-এর মতো ক্ষতিকর প্রোগ্রামগুলো খুঁজে বের করে। তাতে সুফল মেলে সঙ্গে সঙ্গেই। যেমন আপনাকে ‘নিদারুণ অপমান.mp4’ ফাইলটি কখনোই আর শুনতে হবে না। কিছু কিছু ক্ষতিকর ফন্টও আপনার হৃদয়ে আর কাজ করবে না। যেমন—গালিগালাজ১২, কর্কশ১০ ইত্যাদি।

[পূর্ণ রেজ্যুলেশনে দেখার জন্য ছবির ওপর ক্লিক করুন]
ডাবল ক্লিকে হৃদয় খুলুন
ইনস্টল শুরু করার জন্য প্রথমেই ডাবল ক্লিক করে আপনার হৃদয়খানি খুলুন। খুব সাবধানে লক্ষ করুন, একই সময়ে আপনার হৃদয়ে অন্য কোনো প্রোগ্রাম চলছে কি না। এ জন্য কি-বোর্ডের Ctrl+Alt+Delete চাপুন একসঙ্গে। এবার হার্ট অ্যাপ্লিকেশন ট্যাবে ক্লিক করুন। যদি এর আগে অন্য কোনো অতিরিক্ত হৃদয় ইনস্টল করে থাকেন, তাহলে ‘অতীতে পাওয়া আঘাত.exe’, ‘মৃদু অভিমান.exe’ ও ‘চরম হতাশা.exe’ প্রোগ্রামগুলোকে তখনো চলতে দেখবেন। ইনস্টলেশন-প্রক্রিয়া সুচারুরূপে সম্পন্ন করার জন্য ক্ষতিকর এসব ফাইল মুছে ফেলা জরুরি।

কীভাবে মুছবেন হৃদয়ঘটিত টেম্পোরারি ফাইল
অপারেটিং সিস্টেম থেকে হৃদয়ঘটিত পুরোনো টেম্পোরারি ফাইল মুছে ফেলার জন্য প্রয়োজন ‘আবেগ ২.০’ নামের একটি ছোট্ট ইউটিলিটি সফটওয়্যার। তবে হ্যাঁ, নানা চেষ্টার পরও হার্ডড্রাইভ থেকে এসব প্রোগ্রাম পুরোপুরি মুছে ফেলা সম্ভব নয়, কিন্তু ভালোবাসার প্রভাবে সেগুলো অন্যান্য প্রোগ্রামের তেমন কোনো ক্ষতি করতে পারে না। শুধু খেয়াল রাখতে হবে, ‘হিংসা.exe’ ও ‘বিরক্তি.dat’ প্রোগ্রাম দুটি কোনোভাবেই যেন আপনার অপারেটিং সিস্টেমে চলতে না পারে। কারণ, সঠিকভাবে ভালোবাসা ইনস্টলের ক্ষেত্রে এ দুটি ক্ষতিকর প্রোগ্রাম পদে পদে বাধা হয়ে দাঁড়াতে পারে। এ জন্য স্টার্ট মেন্যু থেকে ‘করজোড়ে ক্ষমা’ প্রোগ্রামটি চালু করুন ডাবল ক্লিক করে। বেশ কয়েকবার প্রোগ্রামটি চালু রাখার দরকার হতে পারে, যতক্ষণ না ‘হিংসা.exe’ ও ‘বিরক্তি.dat’ পুরোপুরি মুছে না যায়।

অনাকাঙ্ক্ষিত এরর মেসেজ
ইনস্টল করার সময় কিছু অনাকাঙ্ক্ষিত এরর মেসেজের সম্মুখীন হতে পারেন। যেমন ‘এরর-৪১২: বাইরের যন্ত্রাংশ নিয়ে প্রোগ্রামটি রান করা সম্ভব নয়...’ অনেকেই এতে ঘাবড়ে যান। তবে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। এটা সাধারণ একটি সমস্যা। এর মানে হলো, ভালোবাসা প্রোগ্রামটি আপনার এক্সটারনাল হৃদয়ে চলতে সক্ষম, তবে হৃদয়জুড়ে নয়। আরও সরলভাবে বললে, অন্যকে ভালোবাসার আগে আপনি নিজেই নিজেকে ভালোবাসা শুরু করেছেন। প্রশ্ন উঠতে পারে, এর সমাধান কী? খুবই সহজ, সার্চ দিয়ে ‘আত্মবিশ্বাস’ ডিরেক্টরিটা খুুঁজে বের করুন প্রথমে। এরপর ‘মাই হার্ট’ ডিরেক্টরিতে কপি করুন এই তিনটি ফাইল: ‘আত্ম-উপলব্ধি.txt’, ‘নিজেকে ক্ষমা করো.doc’ ও ‘নিজেকে জানো.txt’। এ ছাড়া প্রতিটি ডিরেক্টরির ভেতর লুকিয়ে থাকা ‘অতিরিক্ত আত্মসমালোচনা.exe’ ফাইলটি ডিলিট করুন, পুরোপুরি মুছে দিন রিসাইকেল বিন থেকেও। ‘আনঅ্যাবল টু কানেক্ট’ নামের আরেকটি এরর মেসেজ দেখা যায়। এটা একদমই উপেক্ষা করুন। আপনার হৃদয় কোন দেশে তৈরি, কোন ব্র্যান্ড কিংবা মডেল কী—এসবের কোনো কিছুই গুরুত্বপূর্ণ নয়।

আপগ্রেড করুন সময়-সুযোগমতো
ভালোবাসা ইনস্টলের পরবর্তী ধাপগুলো স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে। সেটা নিয়ে আলাদা করে ভাবার কিছু নেই। তবে মনে রাখতে হবে, এটা মূল প্রোগ্রাম মাত্র। একে সচল রাখার জন্য নিয়মিত আপডেট-আপগ্রেড করা জরুরি। আপনি যদি একে আপগ্রেড করতে চান, তাহলে অবশ্যই অন্য কোনো হৃদয়ের সঙ্গে সংযুক্ত হতে হবে।

ইনস্টলের শেষ ধাপ
এতক্ষণে আপনি দেখে থাকবেন, আপনার হৃদয় নতুন নতুন ফাইলে ভরে গেছে। মনিটরের ডান দিকে ‘মুচকি হাসি.mp3’ ফাইলটি দেখা যাবে। ‘হৃদয়ের উষ্ণতা.com, ‘অনাবিল প্রশান্তি.exe’ ও ‘রংতামাশা.com’ ফাইলগুলো আপনার হৃদয়জুড়ে নিজেরাই নিজেদের কপি করবে স্বয়ংক্রিয়ভাবে, অন্যথায় কি-বোর্ডে ‘কন্ট্রোল+শিফট+সি’ চাপুন। এ পর্যন্ত যদি আসতে পারেন, তাহলে বুঝবেন, আপনার হৃদয়ে ভালোবাসা ইনস্টল পুরোপুরি সম্পন্ন হয়েছে।

একনজরে ‘ভালোবাসা এক্সপি প্রফেশনাল’
সফটওয়্যারের ধরন: ফ্রিওয়্যার, লাইসেন্স ছাড়াই বিনা মূল্যে বিতরণযোগ্য।
অপারেটিং সিস্টেম: হৃদয় অপারেটিং সিস্টেম ২০১০ (সার্ভিস প্যাক ৪), এমএস হার্ট বিজনেস এডিশন।
হার্ডডিস্ক: ইনস্টলযোগ্য হৃদয়ে সর্বোচ্চ ২৩০ হার্টবিট এবং সর্বনিম্ন ১৪০ হার্টবিট সমপরিমাণ জায়গা খালি থাকতে হবে।
ফাইল সাইজ: ব্যক্তিভেদে বিভিন্ন।


সংযুক্তি :
ই-প্রথম আলো ১  |  ই-প্রথম আলো ২  |  প্রথম আলো ওয়েব   |  সামহোয়্যারইন ব্লগ
প্রকাশকাল : ১৪.০২.২০১১

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply