কী কী ঘটতো, যদি উইকিলিকসের জুলিয়ান অ্যাসাঞ্জ বাংলাদেশে ধরা পড়তেন...

[পূর্ণ রেজ্যুলেশনে দেখার জন্য ছবির ওপর ক্লিক করুন]
বিভিন্ন দেশের সরকারের বিব্রতকর তথ্য ফাঁসের জন্য আলোচিত ওয়েবসাইট উইকিলিকস সম্প্রতি আড়াই লাখেরও বেশি মার্কিন গোপন কেবলবার্তা প্রকাশ করে। এই ঘটনার পর যৌন হয়রানির অভিযোগ এনে উইকিলিকসের প্রতিষ্ঠাতা অস্ট্রেলিয়ার নাগরিক জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন সুইডেনের একটি আদালত। ব্রিটেনে আত্মগোপনে থাকা অ্যাসাঞ্জ এই অভিযোগকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ অভিহিত করে কয়েক দিন আগে স্বেচ্ছায় পুলিশের কাছে ধরা দেন। এরপর ১৬ ডিসেম্বর জামিনে মুক্তিও পেয়েছেন তিনি। এখন পর্যন্ত ঘটনা এই। তবে এমন ঘটনা যদি বাংলাদেশে ঘটত, জুলিয়ান অ্যাসাঞ্জ যদি বাংলাদেশে আত্মগোপন করতেন, তাহলে কী কী ঘটত তারই খানিকটা বিবরণ থাকল এখানে—

ইন্টারপোলের পরোয়ানা
ইন্টারপোলের ওয়েবসাইট থেকে জানা যায়, সুইডেনের আদালতে অভিযুক্ত জুলিয়ান অ্যাসাঞ্জ নামের এক ব্যক্তি বাংলাদেশের অভ্যন্তরে আত্মগোপন করে আছেন।

জরুরি বার্তা, পিডিবির মামলা
ঢাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের বহিঃপ্রচার অনুবিভাগের পরমাণু শাখার অফিস সহকারীর পাঠানো জরুরি তারবার্তা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে তোলপাড়। মন্ত্রিসভার জরুরি বৈঠক আহ্বান। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকে অবিলম্বে গোপনীয় কেবল চুরি ও পাচারের অভিযোগে জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে থানায় মামলা দায়েরের নির্দেশ।

রাতভর তল্লাশি, মনিটর জব্দ
মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চুরি যাওয়া কেবলের খোঁজে নারিন্দা ও বাড্ডা এলাকায় রাতভর তল্লাশি। গুরুত্বপূর্ণ তথ্য থাকতে পারে—এ সন্দেহে রাজধানীর বিভিন্ন স্থান থেকে ১৩টি কম্পিউটারের কালার মনিটর জব্দ। জুলিয়ান অ্যাসাঞ্জ সন্দেহে ছয় পথচারী ও তিন মহিলা আটক।

অ্যামনেস্টির অভিযোগ
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে জানায়, ১১ দিন আগে ড়্যাব মাদারীপুর বাসস্ট্যান্ড থেকে জুলিয়ানকে ধরে নিয়ে গেলেও তাঁর হদিস পাওয়া যাচ্ছে না। তবে ড়্যাব জানায়, অ্যামনেস্টির অভিযোগ ঠিক নয়। তারা জুলিয়ান নামের কাউকে আটক করেনি।

ইয়াবা-সম্রাজ্ঞীর মুখোমুখি
অবশেষে গ্রেপ্তারের ২২ দিন পর জুলিয়ান অ্যাসাঞ্জকে ২০০৩ সালের টেকনাফ থানার ইয়াবা চোরাচালান মামলায় গ্রেপ্তার দেখানো হয়। কমপক্ষে চার মাসের রিমান্ড চেয়ে সিআইডির আবেদন। যুক্তিতর্ক শেষে দুই মাসের রিমান্ড মঞ্জুর। ‘ইয়াবা-সম্রাজ্ঞী’ হিসেবে পরিচিত পাখি বেগম (৪৩) ও জুলিয়ান অ্যাসাঞ্জকে মুখোমুখি করে টিএফআই সেলে গোয়েন্দাদের টানা জিজ্ঞাসাবাদ।

জিজ্ঞাসাবাদে গুরুত্বপূর্ণ তথ্য
সংবাদ সম্মেলনে পুলিশ জানায়, প্রথম দফা রিমান্ডের জিজ্ঞাসাবাদে জুলিয়ান অ্যাসাঞ্জ ইয়াবা ট্যাবলেট পাচার এবং ১৯৭৬ সালের আলোচিত ককটেল হামলা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। তবে কেবল চোরাচালান সম্পর্কে তিনি এখনো মুখ খোলেননি। পুলিশ জানায়, সোমালিয়ার জলদস্যুদের হাতে ‘বাংলার মণি’ জাহাজ আক্রান্ত হওয়ার ঘটনায় জুলিয়ান অ্যাসাঞ্জের সম্পৃক্ততা আছে কি না সেটাও তারা গভীরভাবে খতিয়ে দেখছে।

বিরোধীদলীয় উপনেতার অভিযোগ
অ্যাসাঞ্জের গ্রেপ্তারের তীব্র বিরোধিতা করে বিরোধীদলীয় উপনেতার অভিযোগ—জনগণ সরকারের ওপর থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। তাই রাজনৈতিক প্রতিহিংসার বশবর্তী হয়ে সরকার জুলিয়ান অ্যাসাঞ্জসহ বিরোধী দলের নেতা-কর্মীদের ওপর দমনপীড়ন চালাচ্ছে। তিনি বলেন, বিরোধী দল এই ইস্যুতে সকাল-সন্ধ্যা হরতাল ডাকার চিন্তাভাবনা করছে।

স্বরাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারি
রাজধানীতে অনুষ্ঠিত ‘গ্রীষ্মকালীন সবজি ঢ্যাঁড়সের পুষ্টিগুণ’ শীর্ষক বৈজ্ঞানিক সেমিনারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার লক্ষ্যেই বিরোধী দল জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেপ্তারের বিরোধিতা করছে। তিনি পুলিশ প্রশাসনকে সতর্ক করে দিয়ে বলেন, দমনপীড়নে কোনো ধরনের শৈথিল্য সহ্য করা হবে না।

প্যারামেডিকেলে সংঘর্ষ
অ্যাসাঞ্জ বিএনপির, নাকি আওয়ামী লীগের—চায়ের দোকানে সৃষ্ট এই বিতর্কের জের ধরে খুলনা প্যারামেডিকেল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ-শিবির সংঘর্ষ। এ ঘটনায় ধাওয়া-পাল্টা ধাওয়া এবং পুলিশের লাঠিপেটায় কমপক্ষে ১৫ জন আহত। পুলিশি অভিযানে ছয়টি রামদা উদ্ধার।

ক্রসফায়ার অবশেষে
সংবাদমাধ্যমে পাঠানো ড়্যাবের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত বুধবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে ড়্যাব জানতে পারে, ভাসানটেক বস্তিতে মার্কিন গোপনীয় কেবলের কয়েকটি চালান বিদেশে পাচারের অপেক্ষায় রয়েছে। এ খবর পেয়ে জুলিয়ান অ্যাসাঞ্জকে সঙ্গে নিয়ে ড়্যাবের একটি দল আট ভাগে বিভক্ত হয়ে বস্তিতে ঢুকে তল্লাশি শুরু করে। ড়্যাবের উপস্থিতি টের পেয়ে জুলিয়ানের সহযোগীরা ড়্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে। আত্মরক্ষার্থে ড়্যাবও পাল্টা গুলি ছোড়ে। কিছুক্ষণ পর ঘটনাস্থল থেকে জুলিয়ান অ্যাসাঞ্জকে গুলিবিদ্ধ অবস্থায় পাওয়া যায়। আহত অ্যাসাঞ্জকে দ্রুত ঢাকা মেডিকেলে নেওয়ার পর চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।

ঘটনায় বিশ্বপ্রতিক্রিয়া
ক্রসফায়ারের ঘটনায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর ক্ষোভ। সুইডেনের বিস্ময়। ব্রিটিশ সরকারের ভৎর্সনা। আন্তর্জাতিক তদন্তের আহ্বান জাতিসংঘের। এদিকে ক্রসফায়ারের ঘটনাকে স্বাগত জানিয়ে মার্কিন দূত বলেন, মানবাধিকার এবং মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করতে মার্কিন যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ।

দিনব্যাপী কর্মশালা
মানবাধিকার কমিশনের উদ্যোগে পুলিশ ও ড়্যাবের সদস্যদের অংশগ্রহণে ‘বৈদ্যুতিক কেবল এবং মার্কিন কেবলের মধ্যে পার্থক্য’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত।

সংযুক্তি :
ই-প্রথম আলো  |  প্রথম আলো ওয়েব  |  সামহোয়্যারইন ব্লগ   |   বড়ো আকারে মধ্যপাতা  |  পেইড (?) ব্লগারের পোস্ট
একজন ব্লগারের প্রাসঙ্গিক পোস্ট  |  Rosh+Alo অফিসিয়াল ফ্যান পেজ  |  ফেসবুক ওয়াল
প্রকাশকাল :


Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply