ফিরে দেখা বিশ্ব ব্লগমণ্ডল : কী কোথায় কেন কিভাবে

মাইকেল জ্যাকসনের দুনিয়াকাঁপানো মৃত্যু সংবাদ কোনো টিভি নয়, রেডিও নয়, সংবাদপত্র তো নয়ই- প্রথম প্রকাশিত হয়েছিল একটি ব্লগে। আইপিএলের গত আসরে কলকাতা নাইট রাইডার্সের এক ভূতুড়ে ক্রিকেটারের ব্লগ হইচই ফেলে দিয়েছিল সবখানে। আবার দেখা যায়, অমিতাভ বচ্চনের ব্লগ পড়তে হুমড়ি খেয়ে পড়েন ভারতীয়রা। এভাবে ব্লগ শুধু আলোচনা কিংবা মতামত প্রকাশের ক্ষেত্র হয়েই থাকেনি, সদ্য সংবাদের জন্যও নির্ভরযোগ্য মাধ্যম হয়ে উঠছে ক্রমেই। আবার ব্লগ নিজেও এখন আলোচনার গুরুত্বপূর্ণ বিষয়। দেখুন একেক করে-

পার্সোনাল ব্লগিংয়ের জনক
মার্কিন ফ্রিল্যান্স সাংবাদিক জাস্টিন হল ইন্টারনেট ভিত্তিক ডায়েরি লেখার প্রচলন শুরু করেন ১৯৯৪ সালে। ২০০৪ সালের ডিসেম্বরে নিউ ইয়র্ক টাইমস তাকে 'পার্সোনাল ব্লগিংয়ের জনক' হিসেবে অভিহিত করে। জাস্টিন হলের অফিসিয়াল ওয়েবসাইট দেখুন এখানে

বিশ্বজুড়ে ব্লগের সংখ্যা কতো?
ব্লগ সার্চ ইঞ্জিন 'টেকনোরাতি' দু বছর আগে হিসেব করে দেখিয়েছিল ইন্টারনেটজুড়ে ১১ কোটি ২০ লাখ ব্লগ রয়েছে। শুধু চীনেই আছে সাত কোটি ব্লগার

দেশ অনুসারে ব্লগারের সংখ্যা
অস্ট্রেলিয়া : প্রায় ৪ লাখ। অস্ট্রিয়া : প্রায় ২০ হাজার। বেলজিয়াম : প্রায় এক লাখ। বসনিয়া ও হার্জেগোভিনা : প্রায় তিন হাজার। ব্রুনেই : প্রায় তিন হাজার। কানাডা : প্রায় ৭ লাখ। ক্রোয়েশিয়া : প্রায় ৪০ হাজার। চেক রিপাবলিক : প্রায় ৫ হাজার। ডেনমার্ক : প্রায় ৫ হাজার। ফিনল্যান্ড : প্রায় ১ লাখ। ফ্রান্স : প্রায় তিন মিলিয়ন। জার্মানি : ২ লাখ ৮০ হাজার। ভারত : প্রায় এক লাখ। আয়ারল্যান্ড : প্রায় ৭৫ হাজার। ইজরায়েল : প্রায় এক লাখ। ইটালি : প্রায় দুই লাখ। জাপান : চার মিলিয়ন। মালয়েশিয়া : প্রায় ১০ হাজার। নেদারল্যান্ডস : ৬০ হাজার। ফিলিপাইন : প্রায় ৭৫ হাজার। পোল্যান্ড : ১.৪ মিলিয়ন। রাশিয়া : প্রায় তিন লাখ। দক্ষিণ কোরিয়া : ১৫ মিলিয়ন। স্পেন : ১.৫ মিলিয়ন। ইউক্রেন : ৫০ হাজার। যুক্তরাজ্য : ২.৫ মিলিয়ন। মার্কিন যুক্তরাষ্ট্র : ১৫ থেকে ৩০ মিলিয়ন।

হোস্ট অনুসারে ব্লগারের সংখ্যা
জাঙ্গা : ৪০ মিলিয়ন। এমএসএন স্পেসেস : ১৫ মিলিয়ন
ব্লগার : ১৪ মিলিয়ন +। সাইওয়ার্ল্ড : ১১ মিলিয়ন । সিক্সএপার্ট : ৯.৫ মিলিয়ন
প্লানেট ওয়েবলগ সার্ভিস : ৬ মিলিয়ন। ইয়াহু ব্লগস কোরিয়া : ৩ মিলিয়ন
স্কাইব্লগ : ২.৫ মিলিয়ন। গ্রেটেস্ট জার্নাল : ১ মিলিয়ন
যুক্তরাষ্ট্রভিত্তিক অন্যান্য লাইভ জার্নাল : ১ মিলিয়ন।
ওপরের সবকটি পরিসংখ্যানই ২০০৫ সালের

বিশেষায়িত ব্লগ সার্চ ইঞ্জিন
শুধু ব্লগ খোঁজার জন্য বিশেষায়িত সার্চ ইঞ্জিন আছে। এর মধ্যে জনপ্রিয় তিনটি সার্চ ইঞ্জিন হচ্ছে ব্লগলাইনস, ব্লগস্কোপ এবং টেকনোরাতি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্লগ কোনটি?
■ চীনা অভিনেত্রী ও চিত্রপরিচালক জু জিংলেইয়ের ব্লগটি বিশ্বের সবচেয়ে বেশি ইনকামিং লিংক সম্পন্ন ব্লগ। বলা হয়ে থাকে, এটিই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্লগ। জিংলেইয়ের ব্লগের অনূদিত রূপ পাবেন এখানে
■ যদিও টেকনোরাতির মতে, ২০০০ সালে চালু হওয়া বোইং বোইং হচ্ছে বিশ্বের সর্বাধিক পঠিত ব্লগ। যাদের একটি টেলিভিশন চ্যানেলও আছে।

ব্লগের বই 'ব্লুক'
ব্লগে বই প্রকাশ করা এখন প্রায় নিত্যনৈমিত্তিক ব্যাপার। ব্লগভিত্তিক বইকে বলা হয়ে থাকে ব্লুক (blog+book=blook)। ২০০৫ সালে ব্লগভিত্তিক বইয়ের জন্য লুলু ব্লুকার প্রাইজ নামে একটি পুরস্কার প্রবর্তন করা হয়।
মার্কিন ব্লগার টাকার ম্যাক্সের লেখা ব্লুক 'আই হোপ দে সার্ভ বিয়ার ইন হেল' নিউ ইয়র্ক টাইমসের সর্বাধিক বিক্রিত বইয়ের তালিকায় ছিল টানা পরবর্তী চার বছর। এই বই নিয়ে গত বছর একটি ছবিও নির্মিত হয়েছে।

রাষ্ট্রের কোপানলে ব্লগার
■ ২০০৬ সালে মিশরীয় প্রেসিডেন্ট হোসনি মোবারক এবং ইসলামকে অপমান করে লেখার অভিযোগে সুলায়মান নামের এক ব্লগারকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়। তার মুক্তির জন্য জনমত গড়ে তুলতে [link|http://www.freekareem.org/|একটি ওয়েবসাইট খোলা হয়।
■ ২০০৮ সালের মে মাসে মালয়েশিয়ার জনপ্রিয় ব্লগার ও রাজনৈতিক পর্যবেক্ষককে একটি পোস্ট লেখার অপরাধে রাজদ্রোহী অভিযুক্ত করে কারাগারে পাঠানো হয়।
■ ২০০৮ সালের ৮ সেপ্টেম্বর রাজতন্ত্র নিয়ে সমালোচনা প্রকাশের অভিযোগে মরক্কোর আদালত মোহাম্মদ ইররাজি নামের ২৯ বছর বয়সী এক ব্লগারকে দুই বছরের কারাদণ্ড দেন। এছাড়া ‌'রাজার প্রতি যথাবিহিত সম্মান না দেখানোর কারণে' তাকে ৬২৫ মার্কিন ডলার জরিমানা করা হয়
■ গত বছর আজারবাইজান ভিত্তিক দুই ব্লগার আদনান হাজিজাদে ও এমিন মিলিকে দু মাসের কারাদণ্ডে দণ্ডিত করা হয়। দেশটির রাষ্ট্রপতি ইলভাম আলিয়েভ নিজে ওই দু ব্লগারকে 'গুণ্ডা' বলে অভিহিত করেন।

কারাগারে নিহত প্রথম ব্লগার
ধর্মীয় নেতাদের কথিত অপমান করার পরে বিচারাধীন অবস্থায় গত বছর ইরানের একটা জেলে মারা যান ব্লগার ও সাংবাদিক ওমিদ রেজা মির সায়াফি। কারাগারের অভ্যন্তরে মৃত্যুবরণ করা প্রথম ব্লগার তিনি। পরে তার স্মরণে মার্চ এইটিন মুভমেন্ট নামের একটি আন্দোলনের জন্ম নেয়।

ব্লগারদের জন্য বিপজ্জনক পাঁচটি স্থান
উত্তর কোরিয়া, কাজাখস্তান এবং কিউবাকে ছাপিয়ে ব্লগারদের জন্য বিপজ্জনক হিসেবে বিবেচনা করা হয় পাঁচটি স্থানকে-
চীন : কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের হিসেব মতে, শুধু ২০০৯ সালেই ২৪ জন ব্লগারকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে চীন।
ইরান : গত এক বছরে ইরানে বহু ব্লগারকে জেলে পাঠানো হয়েছে। বিশ্বে ইরানেই প্রথম কোনো ব্লগার কারাগারের অভ্যন্তরে নিহত হন।
মিয়ানমার : ব্লগারদের প্রতি মিয়ানমারের নীতি তার পাশ্ববর্তী চীনের মতোই। ২০০৮ সালে ভয়াবহ ঘূর্ণিঝড় নার্গিস আঘাত হানার পর মিয়ানমারের পরিস্থিতি নিয়ে ইন্টারনেটে একটি ভিডিও প্রকাশের সেখানকার ব্লগার মোং থুরাকে ৪৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।
মিশর : রাজনৈতিক ব্লগারদের হয়রানি মিশরে নিত্যনৈমিত্তিক ঘটনা। অনেক ব্লগারকে কারাভ্যন্তরেই নির্যাতন করা হয়ে থাকে সেখানে।
সৌদি আরব : সৌদি ব্লগারদের বিচার ছাড়াই জেলে পাঠানোর ঘটনা একাধিক।

রাষ্ট্রপ্রধানদের ব্লগ
■ চীনের প্রেসিডেন্ট হু জিনতাওয়ের একটি মাইক্রোব্লগিং সাইট আছে। গত ১ ফেব্রুয়ারি খোলা এই একাউন্টে এখন পর্যন্ত অবশ্য কিছু লেখা হয়নি।
■ জাপানের প্রধানমন্ত্রী উকিও হাতোয়ামা চলতি বছরের শুরুর দিকে টুইটার ব্যবহার শুরু করেছেন। একই সঙ্গে চালু করেন নিজস্ব ব্লগ। জাপানি প্রধানমন্ত্রী বলেছেন, জনগণ এবং রাজনীতির সঙ্গে দূরত্ব কমাতে তিনি ব্লগ ব্যবহার করছেন। তার ব্লগ ও টুইটার একাউন্ট দুটোই জাপানি ভাষায়।

ব্লগ পুরস্কার
ববস্ বা বেস্ট অব ব্লগস হচ্ছে ওয়েব্লগ, পডকাস্ট এবং ভিডিওব্লগের জন্য বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক ব্লগ পুরস্কার৷ ১১টি ভিন্ন ভিন্ন ভাষায় এই পুরস্কার দেওয়া হয়- আরবি, বাংলা, চীনা, জার্মান, ইংরেজি, ফরাসি, ইন্দোনেশীয়, ফার্সি, পর্তুগিজ, রুশ ও স্প্যানিশ । চার বছর আগে শুরু হওয়া এই প্রতিযোগিতায় এবারই প্রথম এবারই প্রথম বাংলা ভাষা অন্তর্ভুক্ত হয়েছে। ইন্ডিয়ান ওয়েব্লগ অ্যাওয়ার্ড প্রচলন করা হয় ২০০৩ সালে। এই পুরস্কার শুধু ভারতীয় ব্লগের জন্য উন্মুক্ত।
আরো কিছু পুরস্কার-
ওয়েবব্লগ অ্যাওয়ার্ডব্লগারস চয়েস অ্যাওয়ার্ডওয়ার্ডপ্রেস ব্লগ প্রতিযোগিতা

বিশ্বজুড়ে গত দু বছরের সেরা ব্লগগুলো
সংবাদ ব্লগ : দ্য হাফিংটন পোস্ট
গ্যাজেট ও ইলেকট্রনিক্স ব্লগ : গিজমোডো
বিজনেস ব্লগ : দ্য বিজনেস ইনসাইডার এবং কনজিউমারিস্ট
পরিবেশ ব্লগ : ওয়াট'স আপ উইথ দ্যাট? এবং ট্রিহাগার
বিনোদন ব্লগ : গকার
কোম্পানি ব্লগ : অফিসিয়াল গুগল ব্লগ
টেকনোলজি ব্লগ : টেকক্রাঞ্চ এবং আর্স টেকনিকা
সেলিব্রিটি গসিপ : টিএমজেড এবং পেরেজ হিলটন
রাজনৈতিক ব্লগ : থিঙ্ক প্রগ্রেস এবং ডেইলি কজ
স্পোর্টস ব্লগ : ব্লিচার রিপোর্ট
পার্সোনাল ব্লগ : ডুসি
ওয়েব সম্পর্কিত : ম্যাশাবল
এছাড়া জনপ্রিয় ভারতীয় ব্লগগুলোর তালিকা পাবেন এখানে এবং এখানে

ব্লগ সম্পর্কিত দুটি সংযুক্তি
ব্লগ দিবসমিডিয়া ব্লগার্স

ছবিতে ২০০৬ সালে গ্রেপ্তার ও নির্যাতনের শিকার মিশরীয় ব্লগার মোহাম্মদ শারকাভি মুক্ত হওয়ার পর। ছবি : জেমস বাক

সংযুক্তি
টেকটিউনস ব্লগে রনি পারভেজের পোস্ট

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): blogব্লগfakeiplplayertmzbigaddajustin halltechnoratixangasixapartCyworldbloggerbloglinesblogscopexujingleixu jingleiboingboingboing boingtuckermaxtucker maxblookblookerprizeblooker prizefree kareemmoroccan bloggermarch18march 18hatoyamayukiohatoyama yukiobobsthebobsthe bobsblog awardbloggers choice awardbloggieshuffingtonposthuffington posttechcrunch ;
প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply