ইসরাইলি পণ্যবর্জন : গরিব গ্রহের ঘোড়ারোগ?

এর আগে নানা উপলক্ষে ডেনমার্ক, নেদারল্যান্ডস, ভারতীয় পণ্য বর্জনের রব উঠেছে বিভিন্ন সময়ে। তবে উঠতে না উঠতেই তা হাওয়ায় মিলিয়ে গেছে। অর্থনীতি বিষয়টা যারা ভালো বোঝেন, তারা ভোক্তার এই বিচিত্র আচরণের যথার্থ ব্যাখ্যা দিতে পারবেন। সাম্প্রতিক সময়ে হামাস নিয়ন্ত্রিত গাজায় ইসরাইলের হামলার পর ব্লগে দেখছি, কেউ কেউ ইসরাইলি পণ্য বর্জনের আহ্বান জানাচ্ছেন। অনেকে নিশ্চিত হয়ে জানাচ্ছেন যে, বিশ্বজুড়ে খ্যাত অনেক পণ্যের লভ্যাংশও ইসরাইলের স্বার্থে ব্যবহৃত হচ্ছে। হতে পারে। কিন্তু সঙ্গে যথোপযুক্ত প্রমাণও থাকা চাই। ম্যাকডোনাল্ডসের আয়, ক্যালভিন ক্লেইন কিংবা ইন্টেল কিংবা নকিয়ার লভ্যাংশ ইসরাইলের তহবিলে যাচ্ছে, এর প্রমাণ কী? কোক-পেপসি, রেভলন আর টাইম ম্যাগাজিনের বিক্রি থেকে পাওয়া লভ্যাংশ মুসলমানদের বিরুদ্ধে ব্যবহার করা হচ্ছে, এর প্রমাণ কেউ দিতে পারেন?

ধরা যাক, সন্দেহাতীতভাবে প্রমাণিত হল যে বিশ্বখ্যাত কম্পানিগুলো ইসরাইলের স্বার্থে কাজ করছে। তাহলে কি আমরা ইন্টেলের প্রসেসর ব্যবহার করা বাদ দেবো? নকিয়ার এন-নাইন্টি ব্যবহার করবো না?
ইন্টেল-নকিয়ায় আমাদের অনেক লোক চাকরি করছে, তারা কি চাকরি করবে না? প্রবাসী ছাত্রদের অনেকেই তাদের জীবনযাপনের খরচ মেটায় ম্যাকডোনাল্ডসের মতো কম্পানিতে খণ্ডকালীন কাজ করে, তারা কি উপোস থাকবে?
তাছাড়া ইন্টেলের বিকল্প কী? নকিয়ারইবা বিকল্প কী? ক্যালভিন ক্লেইনের সমমানের পণ্যইবা আছে কোনটি? ন্যাশনাল জিওগ্রাফিক বাংলাদেশের একটি টেলিভিশনেও না চললে কিছুই এসে যাবে না তাদের। নকিয়ার একটি সেট বাংলাদেশের বাজারে না চললে তারা দেউলিয়া হবে না। টোয়েন্টিন্থ সেঞ্চুরি ফক্সের কোন্ সিনেমাটি বৈধভাবে চলে বাংলাদেশে? ভারত ছাড়া পুরো দক্ষিণ এশিয়ায় এই ব্রান্ডগুলোর সমমানের একটি ব্রান্ড কি আছে? ওপরেরগুলো বাদ দিন, সামান্য ওই ম্যাগি নুডলস?

আপনার দেশে উদ্ভাবন নেই, উদ্যোক্তাও নেই। 'ধনধান্যে পুষ্পে ভরা আমাদের এই বসুন্ধরায়' চালটাও দেশের বাইরে থেকে এনে খেতে হয়। শুধু চাল কেন, বাজারের কোন্ পণ্যটি আমদানি করে আনা হয় না? এক চিমটি ধর্মীয় সুড়সুড়ি তৈরি করে গরিব দেশের মানুষকে অনেকভাবে নাচানো চলে। দেখছি!

জানি অনেককেই আহত করবে, কিন্তু চোখের সামনে বিভ্রান্তি তৈরির অপচেষ্টা দেখে চুপ থাকতে মন সায় দিল না। স্যরি।

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply