একুশের রাতে অমি রহমান পিয়াল ও হাসিবের সঙ্গে সাধারণ কিছু কথাবার্তা

সংবাদপত্র শ্রমিকরা সাধারণত ছুটি পায় না, এমনকি সরকারি ছুটিগুলোও তাদের অফিসে কাটাতে হয়। সংবাদপত্র মালিকদের সংগঠন "নোয়াব"-এর কল্যাণে ইদানিং কিছু কিছু ছুটি পাওয়া যাচ্ছে। একুশে ফেব্রুয়ারি উপলক্ষেও একদিন ছুটি মিলল। আজকে তাই অবসরে আছি। কাজকর্ম নেই।
চিন্তা করলাম, এমনিতে তো আলাপের সুযোগ হয় না। আজকে অমি রহমান পিয়াল ও হাসিবের সঙ্গে একটু আলাপ-সালাপ করি এই পোস্টে- কাটখোট্টা কিছু নয়, সাধারণ আলোচনাই। বলাবাহূল্য, তা অবশ্যই সংক্ষিপ্ত আলোচনা।

প্রকাশ করা হয়েছে: ব্লগ ও ব্লগ সমালোচনাসাক্ষাৎকার  বিভাগে । সর্বশেষ এডিট : ০৭ ই এপ্রিল, ২০১০ রাত ৩:৩০


  • ৮৭ টি মন্তব্য
  • ১৫৪৫ বার পঠিত,
Send to your friend Print
পোস্টটি ২০ জনের ভাল লেগেছে
১. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২৪
ফিউশন ফাইভ বলেছেন: হাসিব সম্প্রতি আঙ্গুল কেটে ধরাশায়ী হয়েছিলেন। অমি রহমান পিয়াল স্বেচ্ছা গৃহবন্দিত্ব বরণ করছেন বলে সূত্রে প্রকাশ। তো কেমন আছেন ভাই, আপনারা দুজন?
২. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২৪
দ্বিতীয় পরিচয় বলেছেন: আচ্ছা। করেন...............
৩. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২৫
হাসিব বলেছেন: আঙ্গুল কাটার পর জ্বরে শয্যাশায়ী । গত সপ্তায় মাত্র দুদিন হলো হাফ-ডে অফিস করলাম ।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৩২
লেখক বলেছেন: আঙ্গুল কাটা গেল কিভাবে? এটা কি কোনো অন্তর্ঘাত? যেহেতু এর আগেও, আপনি জানেন, জার্মানিতে হুমায়ুন আজাদকে কিভাবে মেরে ফেলা হয়েছিল।

তাছাড়া নিজের বাসা ফেলে বান্ধবীর বাসায়ইবা কেন থাকতে গেলেন? বাংলাদেশে তো এটা অকল্পনীয়। বান্ধবী সম্পর্কে যদি কিছু বলেন তো ভালো হয়। উনি কোন্ দেশের? উনার সঙ্গে আপনার সম্পর্ক হল কিভাবে?

খোলামেলা আলোচনা। আশা করি কিছু মনে করবেন না।
৪. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২৭
সুদীপ্ত বলেছেন: পোস্ট পর্যবেক্ষণ। ঘুমাইতে গেলাম। সকালে আপনাদের আলুছানা পড়ুম নে।
৫. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:২৯
এরশাদ বাদশা বলেছেন: হাসিব ভাই+পিয়াল ভাই+লোকালদা= একটা জম্পেশ আলুচনা>>>>

কিন্তু হাসিব ভাই, পিয়াল ভাই; আপনেরা কুতায়????????
৬. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৩৪
সামী মিয়াদাদ বলেছেন: হেহেহেহহেহেহেহেহেহেহেহেহেহেহে......উপরের প্রশ্নে মজা পাইছি ব্যাপক
৭. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৩৪
অমি রহমান পিয়াল বলেছেন: আছি ভালোই। কেমনে কি?
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৩৬
লেখক বলেছেন: জন্মযুদ্ধ কি একুশে বইমেলায় আসছে শেষপর্যন্ত? কাজ কদ্দুর এগোল?
৮. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৩৮
ব্রাইট বলেছেন: বান্ধবী!
বান্ধবীর বাসায়!!
বান্ধবীর বাসায় কি কর্ছিলো!!
...
...
...
...
আঙ্গুল কাটা গেছে!!!!
...
...
...
...

কোন আঙ্গুল কাটা গেছে?

কে কাটলো??

কেনো???
৯. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৪০
রোকন বলেছেন: আমিও আলোচনায় যোগ হইতে চাই
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৪২
লেখক বলেছেন: বিশেষ ওয়াইল্ড কার্ডে প্রস্তাব গৃহীত হল।
১০. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৪১
হাসিব বলেছেন:
- আঙ্গুল কাটার কারন পিয়াজ কাটতে গিয়ে অসাবধানতা ।
কোন অন্তর্ঘাত নয় । হুমায়ুন আজাদের ঘটনাটাও কোন অন্তর্ঘাত নয় ।

- কারন বান্ধবী রান্না করে দেয় । পানির জগটা ভরে রাখে । ময়লা কাপড়গুলো জায়গামতো গুছিয়ে রাখে । মাইনাস ১৫ ডিগ্রিতে বের হয়ে বাজার করে আনে । ও অসুস্থ্য হলে আমি এগুলো করি তার জন্য ।

বাংলাদেশে এটার প্রচলন আছে অনেক আগে থেকেই । অনেকগুলা নামই এইখানে নিতে পারবো । পি.আলোর দলবাজ সাহিত্য বিটের কেউ কেউ এটা করেছে অনেক আগেই । সম্প্রতি বিয়ে করা এক অভিনেত্রির কথা জানি যে এইটা করছেন । আর গুলশান বনানীর ধনী শ্রেনীটাতে এটা খুব আনকমন না ।

বান্ধবীর সাথে পরিচয় ফেইসবুকে । অধিক বলতে চাই না । বললে ঐ কথাগুলো পরে রেফারেন্স হিসেবে বিভিন্ন নতুন গজায় ওঠা নিক ব্যবহার করে বাজে কথা বলবে । আরিল বাহিনীর গুড বুকে নাই বলে ঐগুলার বিরুদ্ধে কমপ্লেইন করেও কিছু হবে । মাঝখান থেকে মনটা খারাপ হবে ।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৪৭
লেখক বলেছেন: বান্ধবী বিষয়ে জানার ব্যাপক আগ্রহ থাকলেও সেদিকে তাহলে আর অগ্রসর হচ্ছি না।

আপনি তো ভালো পিঁয়াজুও বানাতে জানেন, প্রায় মামু কোয়ালিটির। কোন্ রেসিপিটা প্রবাসজীবনে আপনার সবচেয়ে প্রিয়? পুরা রেসিপি দিতে না পারলেও অন্তত কিছুটা বিবরণ দেবেন আশা করি।
প্রবাসে গিয়ে আপনি রান্নায় দক্ষতা অর্জন করলেন কিভাবে? শিখলেনইবা কিভাবে? আর কোত্থেকে আপনি রান্নার রেসিপি সংগ্রহ করেন?
১১. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৪৫
হাসিব বলেছেন: আরিল বাহিনীর গুড বুকে নাই বলে ঐগুলার বিরুদ্ধে কমপ্লেইন করেও কিছু হবে ।

এই লাইনটা হবে -

আরিল বাহিনীর গুড বুকে নাই বলে ঐগুলার বিরুদ্ধে কমপ্লেইন করেও কিছু হবে না ।
১২. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৪৬
বাফড়া বলেছেন: হাসিব ভাইয়ের ইনফো দেয়ার ভংগিটা বেশ মজার... খুব কনফিডেন্টলি বলে যায় ঐখানে এই হইতাছে। ঐলোকে সেই করছে...। হাসিব ভাইয়ের সোর্সগুলারে দেখতে মন চায় :)
১৩. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৪৬
রোকন বলেছেন: ওয়াইল্ড কার্ড দিয়ে অপমান করার তেরবো প্রতিবাদ।

আমার কুশচেন মিঃ ফাইভের কাছে।
আপনি এটিমের মেম্বার হিসাবে কেমন অনুভব করেন?

২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৫৫
লেখক বলেছেন: আমি তো এটিমের মেম্বার না।
১৪. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৫১
অমি রহমান পিয়াল বলেছেন: ওইটা নিয়া কি বলবো বুঝতারতাছি না। তবে সম্ভবত না। দুইবার পিসি ক্র্যাশ, নো ব্যাকাপ বইলা পুরা ম্যানুস্ক্রিপ্ট গন। আবার টোকাও, আবার লেখো, খুতখুত লাগে আগেরটা আরো ভালো ছিলো। সব মিলায়া আমি হতাশ।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৫৪
লেখক বলেছেন: একটা অগোছালো হতাশাপূর্ণ সময় যাচ্ছে, তা বুঝতে পারছি। এটা কি বলা যায় যে, জন্মযুদ্ধে কী কী বিষয় থাকছে বা থাকবে?
১৫. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৫৩
অমি রহমান পিয়াল বলেছেন: রোকন বলেছেন:
আমার কুশচেন মিঃ ফাইভের কাছে।
আপনি এটিমের মেম্বার হিসাবে কেমন অনুভব করেন?
১৬. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৫৮
রোকন বলেছেন: মিছা কথা কন কিয়ের লাই?
সদা সত্য কথা বলেন, বহুত ফায়দা হবে।
১৭. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৫৮
ওয়ার হিরো বলেছেন:
১৮. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:০৪
হাসিব বলেছেন:
আপনি তো ভালো পিঁয়াজুও বানাতে জানেন, প্রায় মামু কোয়ালিটির। কোন্ রেসিপিটা প্রবাসজীবনে আপনার সবচেয়ে প্রিয়?
পুরা রেসিপি দিতে না পারলেও অন্তত কিছুটা বিবরণ দেবেন আশা করি।


- পিলাও বিরিয়ানী
এই রেসিপির ১৫আনা কৃতিত্ব শানের মসলার ।
১.৫ কেজি গরুর মাংস, ১ কেজিচাল । পোলাও আলাদাভাবে বানাতে হবে । মাংস আলাদা করে । দুটো হয়ে এলে একসাথে মিশিয়ে চুলোতে রাখতে হবে কিছুক্ষন ।
- সিন্ধী বিরিয়ানি (মুরগী বা গরুর মাংসের)
- পাঙ্গাস মাছ
- সার্ডিন মাছ
- নুডলস (ভেজিটেবল + টুনামাছ সহ)

প্রবাসে গিয়ে আপনি রান্নায় দক্ষতা অর্জন করলেন কিভাবে?
- পেটের দায়ে । আর রান্নায় আমি খুব দক্ষ না । সমবয়সীদের রান্না করে খাওয়াতে সংকোচ হয় না । কিন্তু মুরুব্বী লেভেলে গেলে একটু সংকোচ কাজ করে ।

শিখলেনইবা কিভাবে?
- আরেকজনের রান্না দেখে দেখে নিজের চেষ্টায় ।

আর কোত্থেকে আপনি রান্নার রেসিপি সংগ্রহ করেন?
- পরিচিতদের কাছ থেকে জিজ্ঞেস করে । স্মরণ করার চেষ্টা করি ভালো রান্না ঢাকায় কি খেতাম । র' ম্যাটেরিয়ালস পাওয়া গেলে রান্না করার চেষ্টা করি । যেমন আমার নেক্সট প্রজেক্ট থাই স্যুপ । থাই পাতা কোথায় পাওয়া যেতে পারে সেই চিন্তায় আছে । এইটারে ডয়েশে কি বলে সেটা বের করার চেষ্টায় আছি । সব ম্যাটেরিয়ালস পাওয়া গেলে কাউকে হয়তো জিজ্ঞেস করবো ফোন করে কিভাবে রান্না করে ।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:১০
লেখক বলেছেন: প্রবাসে যাওয়া তরুণরা এই মন্তব্য থেকে অনুপ্রাণিত হবে আশা করা যায়। কেন যেন মনে হচ্ছে, আপনি সচেতনভাবেই ছাগ-মাংস বর্জন করেন। এটা কি ব্লগের প্রভাব থেকে?

যা হোক, এবার বলেন- "আমাদের সুমায়"- এটা কার উক্তি? তাকে নিয়ে কিছু বলুন। আপনার জীবনে তার প্রভাব আছে কিনা- তা নিয়েও।
১৯. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:০৪
রোকন বলেছেন: যেহেতু কুশচেন নাম্বার ওয়ানের উত্তর দিলেন না তাও ২ নম্বর কুশচেন করি।

মিঃ ফাইভ
আপনার এই সাক্ষাতকার নেওয়ার ষ্টাইলটা অনেকটাই মিঃ টাকলুর মত। উনি অনেক অনেক আগে আগুনের পরশমনি নাম দিয়ে এই কাম করতো।

আমার কুশচেন হইল, আপনিই কি তাহলে মিঃ হাসান অর মিঃ টাকলু।
বি অনেষ্ট অপন গড।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:১৩
লেখক বলেছেন: কৌশিকের আগুনের পরশমনির সঙ্গে আমার তুলনা আগরতলা-চৌকিরতলার। আমার পোস্ট সাধারণ কিছু কথাবার্তা নিয়ে। আমি কৌশিক হতামই, তাহলে আগুনের পরশমনি তো আছেই। এখানে কথাবার্তা চালানোর তো দরকার নেই। আশা করি, বুঝতে পারছেন।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:১৪
লেখক বলেছেন: মিঃ হাসান কে?
২০. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:০৬
হাসিব বলেছেন:
বাফড়া, ব্যক্তিজীবনে আমি খুব ফোকাসড লোক । আমার কিছু ফোকাসড এরিয়া আছে । এগুলোতে আমি সিরিয়াস ।
২১. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:১২
অমি রহমান পিয়াল বলেছেন: রোকন বলেছেন:

মিঃ ফাইভ
আপনার এই সাক্ষাতকার নেওয়ার ষ্টাইলটা অনেকটাই মিঃ টাকলুর মত। উনি অনেক অনেক আগে আগুনের পরশমনি নাম দিয়ে এই কাম করতো।

আমার কুশচেন হইল, আপনিই কি তাহলে মিঃ হাসান অর মিঃ টাকলু।
বি অনেষ্ট অপন গড।
২২. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:১৬
অমি রহমান পিয়াল বলেছেন: জন্মযুদ্ধে কিছু এটিপিকাল বিষয়াষয় ইনক্লুড করা হইছিলো। প্রসঙ্গত এই বইয়ে আলাদা একটা সিডি থাকার কথা যেখানে কিছু রেয়ার ভিডিও ফুটেজ, কিছু অডিও ক্লিপস আর কিছু পিডিএফ ডকুমেন্ট থাকবে পাঠকদের সংগ্রহের জন্য, প্লাস আমার কনটেন্টের প্রাসঙ্গিক উপাত্ত হিসেবে।

কনটেন্ট ভাগ করছিলাম অপারেশন সার্চলাইট নিয়া একটা বিশাল অধ্যায়, মুজিবের স্বাধীনতার ঘোষণা, মুজিবনগর সরকারের অন্তর্কোন্দল, বাংলাদেশ ও মুক্তিবাহিনী বিষয়ে কিছু অজানা তথ্য, বুদ্ধিজীবি হত্যা, যুদ্ধশিশু ও বীরাঙ্গনা, মুজিব বাহিনী, আর কিছু দুর্দান্ত টিডবিটস।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:২১
লেখক বলেছেন: তো, আপনার মন্তব্য থেকে জানছি, পিসি ক্র্যাশ করার পর নতুন করে বই লেখা নিয়ে একটা দ্বিধাদ্বন্দ্ব কাজ করছে আপনার মনে। বলা যায়, একটা হতাশা চলে আসছে। তাহলে এই সময়টাতে আপনি কী নিয়ে ব্যস্ত? তাছাড়া হঠাৎ করে স্বেচ্ছা গৃহবন্দিত্ব বরণের কী কারণ, তা কি বলা যায়?
২৩. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:১৮
অমি রহমান পিয়াল বলেছেন: পাশাপাশি ওয়ারক্রাইম ট্রায়ালের উপর একটা বড় অধ্যায় লিখছিলাম শুরুতেই যা হারাইছি। এইটাতে দুষ্প্রাপ‌্য কিছু ডকুমেন্ট যোগ করা হইছিলো। আই লস্ট ইট অল। আবার খুজতেছি
২৪. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:২১
হাসিব বলেছেন:
- দেশে থাকতে খাসি খেতাম । এখানে এসে বুঝলাম জার্মানরা খাসি করলে ছাগলের গায়ে গন্ধ কমে এই প্রযুক্তির সাথে পরিচিত না । তবে এখন ছাগ মাংস বর্জন করি ব্লগের প্রভাব থেকে না । মূল কথা হলো ছাগ মাংস এইখানে পাওয়া যায় না । জার্মানিতে ছাগল শুধুমাত্র সার্কাস অথবা ক্রিস্টমাস মার্কেটে পিচ্চি পোলাপানদের দেখানোর জন্য রাখা হয় । এর বাইরে চিড়িয়াখানাতেও থাকতে পারে । এই ছাগলের বিকল্প হিসেবে যেটা পাওয়া যায় সেটা হলো ভেড়া । ভেড়ার মাংসে প্রচন্ড বোটকা গন্ধ হয় । এজন্য আমি ওটা পছন্দ করি না ।

- প্রভাব তেমন নাই । তবে একই জিন যেহেতু একই সেহেতু কিছু প্রভাব অনস্বীকার্য । যেমন ঘাড় তেড়ামি, একটু অলসতা ইত্যাদি । শৈশবে বাবা হারানো আমার পিতা একাত্তরে মা ও বড়ভাই হারান । উনার জীবন অনেক স্ট্রাগলে ভরা । উনার থেকে অনেক আরাম আয়েশে বড় হওয়া আমার অর্থ ও রাজনৈতিক দর্শনেও তাই পার্থক্য অনেক ।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৩২
লেখক বলেছেন: কয় ভাই, কয় বোন আপনারা? মা-বাবাসহ পরিবারের সঙ্গে আপনার সম্পর্কটা কেমন? যেমন আমাদের মধ্যবিত্ত ঘরে আমরা দেখি, বাবা-মায়ের সঙ্গে বিশেষ করে ছেলেদের মধ্যকার সম্পর্কে কেমন যেন একটা দূরত্ব থেকে যায়। একটা সংকোচ ভাব থাকে সবসময়ই। অবশ্য এখনকার সময়ে আবার দেখি যে, বাবা তার ছেলেকে জন্মদিনে উইশ করছে। মানে দূরত্বটা কমে আসছে।
২৫. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:২৭
অমি রহমান পিয়াল বলেছেন: আমি কিছু নিয়া ব্যস্ত না। আমার কিছু ভালো লাগে না। মেয়েটা অসুস্থ্য তারে সময় দিই, বউর থার্ড ইয়ার ফাইনাল। ঘরে থাকি খাই দাই ঘুমাই, আম্মারে খেপাই, বউরে খেপাই এইতো। ফেসবুকে মজা নিই। ইদানিং ব্লগিংও করি। কিন্তু কোনো কিছু্তেই মন নাই। ভাল্লাগেনা কিছু
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৩৬
লেখক বলেছেন: ভালো লাগা-না লাগার প্রসঙ্গ যখন আসছেই আপনার মুখে, এই সময় একটা প্রশ্ন করি, মেডিকেল কলেজে যে শেষ পর্যন্ত পড়া হল না, তা নিয়ে কি এখন আফসোস হয়? কিংবা এই যে এতোদিন ধরে সাংবাদিকতা করে আসছেন, এখন কি মনে হয় যে এটা একটা ভুল কাজ করা হয়ে গেল?
২৬. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৩২
অমি রহমান পিয়াল বলেছেন: গৃহবন্দীত্ব কথাটা আপনার আরোপিত। আমি এমনিতেই ঘরকুনা মানুষ। অফিস বাসা টাইপ। আড্ডাবাজি খুব প্রিয় মুখ ছাড়া আগ্রহ পাই না। আগে থেকেই আমি অফিস বাসা থেকে করা ধরছিলাম। বিডি ছাড়ার পর অফিসটাই শুধু নাই, বাকি সব আগের মতোই আছে
২৭. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৩৩
অমি রহমান পিয়াল বলেছেন: লেখক বলেছেন: মিঃ হাসান কে?
২৮. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৩৪
অমি রহমান পিয়াল বলেছেন: রোকন। কি হাসান-হোসেন সিন্ডিকেটিং করতেছেন। মিঃ হাসান কে?
২৯. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৩৬
হাসিব বলেছেন: বাবা মায়ের সাথে দুরত্ব অনেক সেইভাবে বলতে গেলে । বয়সের পার্থক্য একটা কারন । আরেকটা কারন আমি স্বশিক্ষিত মানুষ । এই স্বশিক্ষায় বাবামার কেউ হস্তক্ষেপ করেনি কখনো ।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৪৮
লেখক বলেছেন: আপনার কি দেশে ফেরার ইচ্ছা আছে আদৌ? নাকি বাইরেই স্থায়ী হয়ে যাবেন ভাবছেন? যে বিষয়ে আপনার পড়াশোনা, দেশে কি ভালো কিছু করার সুযোগ আছে?
৩০. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৪১
রোকন বলেছেন: সরি একটু আটকে গেছিলাম।

যেকোন একজনকে নিচ থেকে বেছে নেন

১। অলৌকিক হাসান
২। অমিত হাসান
৩। হাসান শাহরিয়ার
৪।হাসান মাহমুদ
৫। লোকাল টক

আপনার কোনটা পছন্দ?
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৫২
লেখক বলেছেন: ১। অলৌকিক হাসান - নাট্যনির্মাতা
২। অমিত হাসান - চিত্রনায়ক
৩। হাসান শাহরিয়ার - সাংবাদিক
৪। হাসান মাহমুদ - পররাষ্ট্র প্রতিমন্ত্রী
৫। লোকাল টক - ফালতু ব্লগার

৫ নং পছন্দ।
৩১. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৪৪
রোবোট বলেছেন: আমাকে একটা ওয়াইল্ড কার্ড দেয়া যায়?
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৫৩
লেখক বলেছেন: কী আর করা। প্রস্তাব গৃহীত হল।
৩২. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৫৪
অমি রহমান পিয়াল বলেছেন: হাসান বিপুল বাদ পড়ছে
৩৩. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৫৪
হাসিব বলেছেন:
- আমি একটু অনিশ্চিত অবস্থার মধ্যে আছি । কি হবে জানি না । গ্লোবাল ইকনমির অবস্থা ভালো না একদমই । দেশে চলে আসতেও পারি ।

- সুযোগ পেলে বাইরে স্থায়ী হয়ে যেতেও পারি । তবে সেটা ভালো সুযোগ হতে হবে । যেন তেন প্রকারে বিদেশে থাকার ইচ্ছা নেই ।

- দেশ আমারে সব বিষয়েই হতাশ করে । দেশের জেনারেল সিনারিও হলো কি জানলাম সেটা বড় ব্যাপার না । পোশাকি ব্যাপারগুলোই গুরুত্বপূর্ন । তারওপর দেশে সবাই বিশিষ্টজন হতে চায় । অফিসের দারোয়ান হতে শুরু করে টপ বস পর্যন্ত । ক্ষমতার প্রদর্শনি ও চর্চা সবখানে । অসুস্থ্য অনুভব করি । দেশ থেকে পালাবার এগুলো একটা কারন ।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:০১
লেখক বলেছেন: আসলেই! আমি নিজে দেশে থেকেও দেশ নিয়ে পুরোপুরি হতাশ। অনেক তো দেখা হল। এইসব আসলে কোনো জীবনযাপনও না। হয়তো কোনো একদিন উন্নত কোনো দেশে গিয়ে রাজনৈতিক আশ্রয় চাইতে বাধ্য হবো।

আজ প্রথম আলোতে হাসান ফেরদৌস তার কলামে লিখেছেন, দাউদ হায়দারকে দেশে ফিরতে দেওয়া হোক। দাউদ হায়দারের সাম্প্রতিক অবস্থা সম্পর্কে কিছু জানাতে পারেন? যদিও তিনি বার্লিনে থাকেন, তবু তার অবস্থা আপনি জানবেন।
৩৪. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৫৬
রোকন বলেছেন: থুক্কু, পিয়াল ভাই
একটা নাম যোগ করার জন্য।

নাম্বার
৬। হাসান বিপুল

এইবার এই ৬ জনের মধ্যে পছণ্দ করেন
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:০২
লেখক বলেছেন: ৫ নম্বরই।
৩৫. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ২:৫৬
অমি রহমান পিয়াল বলেছেন: নাহ আমার অতীতের কোনো কিছু নিয়াই কোনো হুতাশ নাই। আমার যাপিত জীবনের গোটাটাই আমি কোনো না কোনো ভাবে উপভোগ করছি। আমার কখনোই উচ্চাশা বইলা কিছু ছিলো না, তাই হতাশাটা কোনো মাত্রাতেই পোড়ায় না। বরং এই মুহূর্তে এই স্ট্র্যানডেড অবস্থাটা আমার জন্য বিরক্তিকর। আমি গতিময়তা পছন্দ করা, একজায়গায় বইসা থাকা না। সেইসঙ্গে বিচিত্র কিছু করতে চাই, দেখা যাইতেছে আমার সীমাবদ্ধতা বাড়তেছে
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:০৫
লেখক বলেছেন:
১. এখন ডেইলি কয় প্যাকেট সিগারেট লাগে? কোন্ ব্র্যান্ড?

২. আপনি বলছেন, "আমার কখনোই উচ্চাশা বইলা কিছু ছিল না।" কিন্তু আপনারা যখন প্রথম আলো ছাড়লেন, সেইটা কি উচ্চাকাঙ্ক্ষা থেকে ছিল না? নাকি বলবেন, গতিময়তা পাওয়ার জন্য ছাড়ছিলেন?
৩৬. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:০২
রোবোট বলেছেন: অফলাইনে আছি
৩৭. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:০৪
নাফিস ইফতেখার বলেছেন: তৃতীয় মাত্রা চলছে নাকি? :)
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:১৩
লেখক বলেছেন: ওপরের দুজনকে প্রশ্ন করার জন্য ওয়াইল্ড কার্ড দেওয়া হল।
৩৮. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:০৭
হাসিব বলেছেন:
- দাউদ হায়দার ডয়েশে ভেলেতে কাজ করেন । জানার ইচ্ছা থাকলেও এর বেশী কিছু জানি না । ব্যর্লিনে যখন ঘুরতে গিয়েছিলাম তখন রেজওয়ানের কাছ থেকে ফোন নাম্বার যোগার করে ফোন করেছিলাম দেখা করা সম্ভব কিনা এইটা জানতে । খুব রূঢ়ভাবে দেখা করার প্রস্তাব প্রত্যাখান করেছিলেন ।

- দেশ বিষয়ে এইটা আরেক হতাশা । দাউদ হায়দারদের নির্বাসিত জীবন কাটাতে হয় । অন্যায় অবিচার এইখানেও হয় । তবে সেইটা ঠেকানোর জন্য এখানে বিচার ব্যবস্থা আছে । দেশে যেটা নাই ।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:১২
লেখক বলেছেন: জার্মানিতে বাঙালির সংখ্যা খুব বেশি হওয়ার কথা নয়। আবার এদের সবাই দাউদ হায়দারের সঙ্গে দেখা করার জন্য উদগ্রীবও হওয়ার কথা নয়। দেশের একজন দেখা করতে চাইছে, সেখানে রুঢ়ভাবে প্রস্তাব প্রত্যাখান করার অর্থ কী?

যা হোক, শেষ লাইনটা পড়ে একটা প্রশ্ন এল মনে। যদিও এক দেশের সঙ্গে আরেক দেশকে মেলাতে যাওয়া মানে বোকামি করা। আপনি বেশ অনেকদিনই তো থাকলেন জার্মানিতে। এই দুই দেশের মধ্যে মোটাদাগে কী কী পার্থক্য, কী কী অমিল চোখে পড়ে আপনার?
৩৯. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:২০
সাঁঝবাতি'র রুপকথা বলেছেন: এইখানে খুব গুরুত্বপুর্ন আলাপ চলতাসে ...

বাই দা ওয়ে, হাসিব, পিয়াল এরা কে ...?
৪০. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:২৭
রোবোট বলেছেন: হাসিব সেলিব্রিটি, পোস্টে হিট বাড়াইতে চাইলে ওনার নাম দেন
৪১. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:৩২
রোবোট বলেছেন: ফিফার কি প্ল্যান ছিলো জানিনা, আমি আমার হিটাকাংখী পোসটের প্রশ্ন করছি পিয়ালকে?

১। আজ সকালে কি নাস্তা খেলেন?
২। শেষ যার সাথে রিকশায় উঠেছেন তিনি কি আস্তিক না নাস্তিক?
৩। বাবা কেনো চাকর ছবিটি কি দেখেছেন?
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:৩৪
লেখক বলেছেন: না, হিট বাড়ানোর কোনো প্ল্যান ছিল না। সাক্ষাৎকারদাতাদ্বয় কৌশলে অনেক প্রশ্নের উত্তর এড়িয়ে যাচ্ছেন বটে, তবে এই সাক্ষাৎকার থেকে ব্লগাররা অনেক কিছু জানতে পারবেন নিঃসন্দেহে।
৪২. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:৩৬
হাসিব বলেছেন:

- বিষয়টা আমিও বুঝি নাই । উনি বললেন কোত্থেকে আসছেন । আমি বললাম উলম থেকে আমি একজন ছাত্র । তারপর বললেন উনার সাথে দেখা হবে না আমার । যাই হোক, অধিক না বলি । এইটাও বাঙালি চরিত্র ।

- পার্থক্যতো লিখে শেষ করা যাবে না ।

- ওরা ইনোভেটিভ । আমরা না । কলা বিজ্ঞান দুটো দিকেই এরা ইনোভেটিভ ।

- এদের এখানে এরা শিল্প বিপ্লব করেছে । ও সেটা ধরে রেখেছে । মিউনিখে একটা জাদুঘর আছে ডয়েশে মিউজিয়াম । ওটা না দেখলে আসলে বোঝা সম্ভব না শিল্প বিপ্লব আসলে কি জিনিস । আমরা আজ যে সব টেকনোলজি ব্যবহার করি সেগুলোর বেসিকটা ঐসময়ে বানানো । এদের আবিস্কারের লিস্ট শেষ হবার নয় ।

- এরা নিজে চিন্তা করে । অমুকে ঐটা করেছে তাই আমাদেরও সেটা সেইভাবে করতে হবে সেটা এরা ভাবে না ।

- এরা বিনয়ী ।

- কাজে সিরিয়াস । ও যে যেই কাজটা করছে সে সেই কাজটা জানে । আমি এখানে দুটো কাজ করেছি । একটা হলো একদম প্রথম দিকে প্রেসে কাজ । আমার কাজ ছিলো বিশাল সাইজের একটা বাইন্ডিং মেশিনে কাগজ ভরা । তো গোটা কারখানায় আমি ছিলাম সবচেয়ে বেশি পড়ালেখা জানাওয়াল লোক । ওখানে কাজ করতে গিয়ে দেখেছি ওখানে যারা কাজ করছে তারা খুব দক্ষতার সাথে কাজটা করছে । আমি হয়তো সেটা করতে গেলে তাদের মতোই কাজটা করবো । তবে তাদের থেকে ভালো করবো এই অনুভুতিটা কখনো হয়নি । দেশেও আমি এই একই শ্রেনীর সাথে অর্থাত প্রেসের লোকজনের সাথে কাজ করেছি । আমার বেশীরভাগ ক্ষেত্রেই মনে হয়েছে আমি কাজটা করলে আমার মাথার কমনসেন্স খাটিয়ে ওদের থেকে কাজটা ভালো করতাম । এখন আমি যেখানে কাজ করি সেটা ইউনিভার্সিটি পাশওয়ালাদের আখড়া । এখানেও একই ঘটনা । আমার ডিপার্টমেন্টের বস আমার ডিপার্টমেন্টের সবচেয়ে দক্ষ এমপ্লয়ী । তার বস যে সেও তাদের মধ্যে সবচেয়ে ভালো । তাকে চেনার দুই বছর পর জানি সে আসলে একজন ডক্টরেট করা লোক । ঐ লোক বসে আমার পাশের রুমে । আমার রুম থেকেও সাধারন ডেকোরেশন । সে আমাদের সাথেই বিড়ি খেতে বাইরে যায় । আবার অফিস/টয়লেট পরিস্কার করতে যারা আসে তাদের সাথেই সে বসে কফি খায় । এই বিনয় বাংলাদেশিদের ক্ষেত্রে অনুপস্থিত পুরোপুরি । আমার বস এক বাঙ্গালি আছে যিনি আমার সাথে কফি খান না । আমার ধারনা উনার লাগে এতে । আর যোগ্যতার কথা বলতে গেলে বাংলাদেশে সবচেয়ে বড় যোগ্যতা বয়স । জামিলুর রেজা চৌধুরি এখানে কম্পিউটারের নীতিনির্ধারক ! এর থেকে আমাদের রাগিবরে বসালেও সে অনেক ভালো কাজ দেখাতে পারবে । কিন্তু সেইটা হবে না । অথর্ব "সিনিয়র"-দের রাজত্ব সবখানে ।

- এরা ব্যক্তিগতভাবে সত । মাথার ওপর লাঠি ঘোরানোর লোক আছে থাকলেও নিজ থেকেই সততা ধরে রাখে ।

এদের দোষও আছে । তবে সেগুলো ছাপিয়ে ওরা গত শতকে দুই দুইবার পুরোপুরি ধ্বংস হয়ে গেলেও ঠিকি ইউরোপের মাথা হিসেবে দাড়িয়ে গেছে ।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:৫৩
লেখক বলেছেন: "আবার অফিস/টয়লেট পরিস্কার করতে যারা আসে তাদের সাথেই সে বসে কফি খায় ।" হুবহু এই কথাটাই আমার সুইডেনপ্রবাসী ভাই মাত্র কয়েকদিন আগে এক কথাপ্রসঙ্গে আমাকে বলেছিল। সব ইউরোপিয়ানই মনে হয় এইরকম- বিনয় আর কাজে সিরিয়াস।
ওই কথাটাও বর্ণে বর্ণে সত্য। গোঁফ গুনে, ভুড়ির প্রস্থ মেপে আমাদের এই দেশে কর্মীর বেতন নির্ধারণ করা হয়। জামিলুর রেজা চৌধুরীর প্রসঙ্গটিও যথার্থ। মোস্তফা জব্বার এ নিয়ে একাধিকবার লিখেছেনও।

যা হোক, আপাতত আজকের শেষ দুটি প্রশ্ন-

১. বিয়েশাদির ব্যাপারে কি আপনার অনীহা আছে? অনীহা না থাকলে কবে নাগাদ বিয়ে করার ইচ্ছে আছে? নাকি লিভটুগেদারে ধাবিত হওয়ার সম্ভাবনা আছে?

২. ব্লগে সম্প্রতি আপনি বলেছেন, অনেকটা এরকম- মেয়েদের গালি দেওয়া অপরাধ হলেও ছেলেদের গালি দেওয়া অপরাধ নয়। গালি দেওয়া কি সবসময়ই একটা বাজে ব্যাপার নয়? হোক লক্ষ্য ছেলে কিংবা মেয়ে?
৪৩. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:৩৭
রোবোট বলেছেন: আপনার পোস্টে আবার হিট বাড়ানোর ফন্দি করতে হয় নাকি? আপনার সিরিয়াস পোস্ট আমি ফান পোস্ট করার মতলব করি। নাফিসও আছে
৪৪. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:৩৯
অমি রহমান পিয়াল বলেছেন: সিগারেট আগের মতোই লাগে। পকেটের ওপর নির্ভর করে ব্র্যান্ডের ওঠা নামা।
একদম না থাকলে নেভি খাই। থাকলে বেনসন। কিন্তু ৬০ থেকে ৮০ শলা- ওইটা ঠিক।

প্রথম আলো ছাড়াটা একটা ট্র্যাজিকমেডি। ওইটার সঙ্গে গতিময়তা বা বিচিত্রতার কোনো সম্পর্ক নাই।
২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:৫৬
লেখক বলেছেন: মানে ট্র্যাজেডির সঙ্গে কমেডিও আছে?

আপনাকে আপাতত আজকের শেষ দুটি প্রশ্ন-

১. আপনার গ্রামের বাড়ি কোথায়? আপনার শৈশব কেটেছে কোথায়? এখনো মনে পড়ে, শৈশবের এমন কোনো উজ্জ্বল স্মৃতি কি আছে?

২. সংসারজীবনে এখনো যারা যান নাই, তাদের জন্য আপনার কি কোনো পরামর্শ আছে?
৪৫. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:৪২
অমি রহমান পিয়াল বলেছেন: রোবোটিক প্রশ্নের উত্তরে :

১. আজ সকালে নাস্তা করি নাই। ঘুমাইয়া ছিলাম

২. গত একমাস আমি রিক্সা চড়ি নাই

৩. বাবা কেনো চাকর দেখছি- দুই ভার্সনই

৪৬. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:৪৫
রোবোট বলেছেন: পিয়াল
এক মাস না আরো অতীতে যান, ১ বছর, ..।
৪৭. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ রাত ৩:৫৯
অমি রহমান পিয়াল বলেছেন: গেলে?
৪৮. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৪:০১
রোবোট বলেছেন: আমি "আনাগকে" খুলবো

আনাগকে=আস্তিক-নাস্তিক গবেষণা কেন্দ্র
৪৯. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৪:১১
হাসিব বলেছেন:
১. বিয়ের বিষয়ে এখনো ভাবি নাই । কারন এইটা ভাবতে যেই পরিমান স্টাবিলিটি লাইফে দরকার সেইটা নাই । তবে বিয়ে করবো । দেখা যাক কবে ।

২. গালি খারাপ কি ভালো এইটা বলা মুশকিল । কারন এইটা গণসংস্কৃতির একটা চর্চা হতে থাকা বিষয় । তবে এ প্রসঙ্গে বলি নারী পুরুষ ইন থিওরী অনেক জায়গায় সমান হলেও আমি নিজে নারীদের বিভিন্ন পরিস্থিতিতে একটু বেশী ভালনারেবল মনে করি ।*
এই কারনে গালির মতোই অনেক জায়গায় আমি তাদের জন্য একটু অতিরিক্ত সেইফ গার্ড আশা করি ।
এখন একজন পুরুষ যখন অন্য একজন পুরুষকে এখানে গালি দেয় তখন আমি বিচলিত হই না । কারন সে তার এ্যাস প্রটেক্ট করতে পারবে এটা জানি আমি । পুরুষেরা ছোটবেলা থেকে হাজার রকম মানুষের সাথে মিশে অভ্যস্ত । কিন্তু একজন নারীর ক্ষেত্রে সবসময় সত্য না বিষয়টা । এরা পারিবারিক বিধিনিষেধ গন্ডির মধ্যে বড় হন । (মধ্যবিত্ত ঘরের একজন সাধারণ মেয়ের কথা বলছি) । এরা নিজেরা গালি দিতে অভ্যস্ত না, নানারকম সামাজিক চাপের মধ্যে থাকেন এরা । এরপর এখানে এসে গালি শুনতে হলে তারা নিজেদের মধ্যে আরোও গুটিয়ে যাবেন । এই কারনে নারীদের প্রতি গালির বিরুদ্ধে আমার অবস্থানটা পরিস্কার ।


* এইটা জার্মানিতেও মনে করা হয় । তাদের প্রতি করা অপরাধের গুরুত্ব বেশি এখানেও ।
৫০. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৪:২১
একলা একজন বলেছেন: আইচ্ছা
৫১. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৪:২৭
বিডি আইডল বলেছেন: লোকাল্দা...আপনার কিছু তো ঝাড়লেন না?

হাসিব ভাই...জার্মানীর কিছু প্রফেসরদের সাথে পরিচয় ছিলো...এদের একজন ছিল রগচটা (কার্লশ্রু এর) তার পিছনে তার কলিগরা বললো........জার্মানস আর নট লাইক হিম। আমার একটা প্রজেক্ট ট্যুরে দিন দশেক ছিলাম ওখানে...ওদের অতিথিপরায়ণতা আর বিনয় দুটোই খুব ভালো লেগেছে। তুলনায় ব্রিটিশ, আমেরিকানরা নাক উচু।

কানাডার লোকজনও খুবই বিনয়ী। রেসিজম ব্যাপারটা এখানে না থাকার মতোই।
৫২. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৪:২৯
অমি রহমান পিয়াল বলেছেন: আমার গ্রামের বাড়ি চট্টগ্রামের বোয়ালখালি উপজেলার সৈয়দনগরে। সম্পর্কটা খুব দৃঢ় না। চিটাগাং শহরে প্রায় ১২ বছর থাকার পরও বাড়ি গেছি বার তিনেক। আমার জন্ম ব্রাক্ষণবাড়িয়ায়, শৈশবের শুরুটাও সেখানে। ওই শুরুকালেই মুক্তিযুদ্ধ। আমার সবচেয়ে দুর্দান্ত স্মৃতি বাড়ির সামনে মুক্তিবাহিনীর ক্যাম্প। একজন আমার মাথায় হাত বুলাইয়া দিছিলেন। আমি তার স্টেনগানটায় হাত বুলাইছিলাম। দুপুর বেলা। আমাদের বাসার কাজের লোক কবির আমারে নিয়া গেছিলো। তারপর থিকা আমার রূপকথার রাজপুত্রদের বেশভুষা আর অস্ত্রশস্ত্র বদলাইয়া গেছে।

২. সংসার জীবনে যারা যান নাই তাদের উচিত কয়েক কোটি টাকা নগদ আর কয়েক কোটি টাকা ব্যাংকে রাইখা সেখানে যাওয়া। এছাড়া এমনি এমনি যাইতে বললে আপনারা আত্মহত্যায় প্ররোচনার দায়ে আমার বিরুদ্ধে মামলা করতে পারেন।
৫৩. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৪:৩২
অমি রহমান পিয়াল বলেছেন: রোবোট ভাই, আমার এই আস্তিক নাস্তিক নিয়া কুনু আগ্রহ নাই।

ফিউশনফাইভ, আপনি এটিমের মেম্বার হিসাবে কেমন অনুভব করেন?
৫৪. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৪:৩৪
হাসিব বলেছেন:
- ব্রিটিশরা নাক উচু কিভাবে বলি ? এই একটা দেশ যেখানকার সিটি অফিসগুলোতে বাংলায় অনুবাদ করা ডকুমেন্ট রাখে । এই একটা দেশ যেখানে রাস্তার নাম সরকারিভাবে বাংলা হরফে লেখা হয় । বাংলাদেশ ইন্ডিয়া বাদে এই একটা দেশ যেখানে সর্বোচ্চ পর্যায় পর্যন্ত বাংলাদেশি বংশোদ্ভুতেরা পৌছতে পেরেছেন ।

- আর এ্যামেরিকা হলো এ্যামেরিকা । এই দেশটা হলো একমাত্র ট্রুলি মাল্টিকালচারাল দেশ । যেইটার সাথে এক ইংল্যান্ড অস্ট্রেলিয়া শুধুমাত্র কম্প্যারিজনে আসতে পারে । নাক উচামি আর মাল্টিকালচারিজম হাত ধরে চলতে পারে না ।

- আর জার্মানরা অতিথিপরায়ন না । অতিথি পরায়ন হৈলাম আমরা । এই বিষয়ে আমাদের সাথে টেক্কা দিতে কেউ পারবে না ।
৫৫. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ ভোর ৪:৪৫
বিডি আইডল বলেছেন: ব্রিটেনের বাংলা সহ অন্য অনুবাদ গুলো রাখছে সত্যি...কিন্তু সেটা রাখতে বাধ্য হয়েছেই বলে আমার ধারণা। ইউকের মত মিক্সসড ইমিগ্রান্ট কেবল আমেরিকাতেই বোধকরি আছে। ব্লু ব্রিটিশ ব্লাড নিয়ে তাদের নাক উচামী চোখে না পড়লেও তাদের সমাজে সব বাইরের লোকজন গেড়ে বসেছে..অর্থনীতির বারোটা বাজাচ্ছে...এটা নিয়ে ক্ষোভ লক্ষ্য করেছি তাদের মধ্যে....লন্ডনের বাইরে হয়ত চিত্র ভিন্ন হতে পারে।

আমেরিকা/অস্ট্রেলিয়া সম্র্পকে যতটুকু শুনেছি (যাই নি) এদের আচরণে উগ্রতা আছে। তবে আমেরিকায় সত্যিই কোন ব্যাপার আছে। মানুষেকে উঠে আসার সুযোগ দিতে এদেশের মত মনে হয় কেউ পারবে না।

জার্মানীতে ওই গ্রুপের সাথে যতসময় ছিলাম...আমাদেরকে সর্বদা নামকরা হোটেলে দুইবেলা খাইয়েছে :)

বাঙ্গালী অতিথিপরায়ণতার সাথে কোন কিছুর তুলনা চলে না
৫৬. ২১ শে ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ৭:৩৭
অচেনা সৈকত বলেছেন: আমেরিকানদের আচরণে উগ্রতা!!! কাভি নেহি। উগ্রতা যেটুকু আছে সেটা ব্ল্যাক আমেরিকানদের মধ্যে। ওদের সবাই ভয় পায়।
৫৭. ২২ শে ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১:৫৪
অমিত বলেছেন: হাসিব ভাইয়ের ব্লগে যেয়ে দেখলাম যে সেটা বাতিল। কি হল আবার ?
৫৮. ২২ শে ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ১:৫৮
মোহাম্মদ আরজু বলেছেন: এইটা তাইলে হাসিব ভায়ের 'চায়ের দাওয়াত' ছিল! এইবার পিয়াল ভাইয়ের পালা নাকি ফিউশন?
৫৯. ২২ শে ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:০৬
কাক ভুষুন্ডি বলেছেন: হাসিবরে ব্যান করা হৈছে।
৬০. ২২ শে ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:০৭
সুদীপ্ত বলেছেন: কি হচ্ছে এই সব!!
৬১. ২২ শে ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:০৭
তামিম ইরফান বলেছেন: আচ্ছা!
৬২. ২২ শে ফেব্রুয়ারি, ২০০৯ দুপুর ২:৩৬
সাগর৭৫ বলেছেন: আমি অমি রহমান পিয়ালের পরিচয় আরেকটু জানতে চাচ্ছি - আপনি কি আইডিয়াল হাই স্কুলের '৮৩ ব্যাচের(science) ছাত্র?লুতফুল,মুজাহিদ,শিমুল,তারিকুজ্জামান,রুবেল,শিল্পী,মিজান -এদেরকে চেনেন?
৬৩. ১২ ই মার্চ, ২০০৯ রাত ১২:৩২
পরিমল কায়সার বলেছেন: সুমন রহমান ভাইয়া আমাকে বললেন,

১০ ই মার্চ, ২০০৯ রাত ১১:৫৭

লেখক বলেছেন: বিব্রত হওয়ার কি আছে? নিকবালক হিসেবে খাড়া করানোই তো আপনার কাজ, নাকি?


আমি তাকে বললাম,

ভাইয়া এ কথা সত্য যে আমি আপনার মত নিক নিয়ে দীর্ঘদিন লিখালিখি করিনা। আপনি বাপজানের দেয়া দীন মোহাম্মদ নামখানা শোকেসে তুলে রেখে সুমন রহমান নিকে সর্বত্র গত কয়েকশত বৎসর যাবত লিখালিখি করছেন। আমি আপনার তুলনায় নবীন। আমি নিকবালক হলে আপনি নিকবৃদ্ধ। আপনার মত নিকপাকনা হতে আমার আরো কয়েকশত বৎসর লাগবে। কিন্তু আপনি অন্যের খাড়া করা জিনিস কিভাবে ও কেন কাজে লাগাতে চান ভাইয়া?



এরপর মতপ্রকাশের স্বাধীনতা রক্ষার লড়াকু সৈনিক দীন মোহাম্মদ ওরফে সুমন রহমান ভাইয়া আমার কথাটি মুছে দিলেন। আমাকে তার ব্লগে ব্লক করলেন।
৬৪. ২৯ শে আগস্ট, ২০০৯ দুপুর ১:৫১
নকীবুল বারী বলেছেন: অনেক কিছু জানলাম...........

প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply