Google যদি বাংলাদেশি কোম্পানি হতো, তাহলে যেসব ঘটনা ঘটত [রস+আলো ভার্সন]

[পূর্ণ রেজ্যুলেশনে দেখার জন্য ছবির ওপর ক্লিক করুন]
গুগল যদি বাংলাদেশি কোম্পানি হতো, তাহলে কেমন হতো, কী ঘটত, পত্রিকায় কয়েক দিন পর পর কী ধরনের খবর হেডলাইন হয়ে আসত, সেসব নিয়ে ভেবেছেন ফিউশন রহমান

গুগল হেডকোয়ার্টার
জমির দালালের হাতে দুই দফা প্রতারিত হওয়ার পর গুগলের করপোরেট হেডকোয়ার্টারটি ঢাকার মতিঝিলে স্থাপনের সিদ্ধান্ত। নির্মাণকাজের মাঝপথে রাজউকের ভূমি জরিপ শাখার আপত্তি, নির্মাণকাজ অনতিবিলম্বে বন্ধ করার আদেশ জারি।

পরিচালনা বোর্ড পুনর্গঠিত
গুগলের সিইও পদে পানি উন্নয়ন বোর্ডের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তাকে চুক্তিভিত্তিক নিয়োগ। একই সঙ্গে বাংলাদেশ চিনি শিল্প সংস্থার অতিরিক্ত সচিবকে প্রধান ও ছাত্রলীগের সহসভাপতিকে উপ-প্রধান করে ছয় সদস্যবিশিষ্ট গুগল পরিচালনা বোর্ড পুনর্গঠিত।

 
রাজনৈতিক সংঘাত-বাকযুদ্ধ
■ গুগল গ্রুপসে আধিপত্য বিস্তারের ঘটনাকে কেন্দ্র করে ইন্টারনেট এক্সপ্লোরারে ছাত্রলীগের দুই গ্রুপের কর্মীদের মধ্যে সংঘর্ষ। হানাহানির আশঙ্কায় মজিলা ফায়ারফক্সে ওয়েব পুলিশ মোতায়েন। গুগল ক্রোমে ‘এইচটিটিপি-৪০৪’ ধারা জারি।

■ জাতীয়তাবাদী তথ্যপ্রযুক্তি দলের অর্ধবার্ষিক সম্মেলনে খোন্দকার দেলোয়ার হোসেনের অভিযোগ—
‘গুগলের সার্চ ফলাফলে অনৈতিকভাবে আওয়ামী লীগকে বেশি সুবিধা দেওয়া হচ্ছে।’

■ জবাবে আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলামের কড়া প্রতিক্রিয়া—‘অতীতে বিএনপি সরকার গুগলকে দলীয় প্লাটফরম হিসেবে ব্যবহার করেছে। আর এখন যুদ্ধাপরাধীদের বিচার বানচাল করতেই জিমেইলে একের পর এক প্লাগ-ইনস যোগ করা হচ্ছে।’

■ বার্ষিক সভায় মুফতি আমিনীর হুঁশিয়ারি—
৪৮ ঘণ্টার মধ্যে ইউটিউবের ভেতরে চলমান বেলেল্লাপনা বন্ধ করতে হবে।

বর্ধিত মজুরির দাবিতে বিক্ষোভ
সর্বনিম্ন মজুরি স্কেল ১০ হাজার টাকা করার দাবিতে গুগল শ্রমিক লীগের পূর্বনির্ধারিত বিক্ষোভ চলাকালে প্রধান ফটক ভাঙচুর, অগ্নিসংযোগের চেষ্টা। নেতাদের হুমকি—অবিলম্বে সমস্যার সমাধান না করলে গুগল হেডকোয়ার্টারের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেওয়া হবে।

সরকারি যন্ত্রণা
■ চলতি অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক গুগল অ্যাডসেন্সকে ভ্যাটের আওতায় আনা হলো।
■ বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এক নির্দেশে জানিয়েছে, এখন থেকে জিমেইল অ্যাকাউন্ট খোলার আগে প্রত্যেককে সরকারি ফরম পূরণ করে নিবন্ধিত হতে হবে। সংশ্লিষ্ট নিবন্ধন শাখায় বিস্তারিত জানা যাবে।

ফুটপাতে উৎপাত
■ ঢাকার মোড়ে মোড়ে গজিয়ে ওঠা গুগল অ্যাডসেন্স প্রশিক্ষণকেন্দ্রে প্রতারণার ঘটনা তদন্তের নির্দেশ সংসদীয় স্থায়ী কমিটির। দৈনিক কলকাকলি পত্রিকার সম্পাদকীয় নিবন্ধে উদ্বেগ প্রকাশ—
‘গুগল অ্যাডসেন্সের নামে এসব কী ঘটিতেছে?’
■ অবশেষে মতিঝিল গুগল অফিসের সামনের ফুটপাতে পুলিশের আকস্মিক উচ্ছেদ অভিযান। ৩৩ জন সার্চ দালাল ধৃত। উল্লেখ্য, দীর্ঘদিন ধরে এ চক্রটি সার্চ-সংক্রান্ত বিভিন্ন সমস্যা থেকে মুক্তির কথা বলে লোকজনের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছিল।

হাইকোর্টে রিট
গুগল টক ম্যাসেঞ্জারের ব্যবহার দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি—সংবাদ সম্মেলনে দেশরক্ষা ঐক্য পরিষদের গুরুতর অভিযোগ। গুগল টকের বিরুদ্ধে হাইকোর্টে রিট মামলা দায়ের।

গুগল পোয়েট্রি
গুগল পরিচালনা বোর্ডের এক জরুরি সভায় কবিদের অব্যাহত চাপ ও উৎপাতের কারণে ‘গুগল পোয়েট্রি’ নামের একটি সার্ভিস চালুর সিদ্ধান্ত অনুমোদন। এ ছাড়া এবারই প্রথম ঈদ, দুর্গাপূজা, পয়লা বৈশাখসহ সরকারি ছুটির দিনে বিভিন্ন সার্ভিস (জিমেইল ইত্যাদি) বন্ধ রাখার ঘোষণা দিল গুগল।

জাতীয় নিরাপত্তা রক্ষার্থে
দীর্ঘদিনের দেনদরবার শেষে গুগল আর্থ ও গুগল ম্যাপস থেকে বাংলাদেশের মানচিত্র এবং স্যাটেলাইট ডেটা অবশেষে সরিয়ে নেওয়া হয়েছে। জাতীয় নিরাপত্তা বিশ্লেষকদের অভিমত, ‘বহির্বিশ্বের আক্রমণ এবং দেশের সার্বভৌমত্ব রক্ষার্থে আরও আগেই কাজটি করা জরুরি ছিল।’

দখল-বেদখল
■ বিএনপি নেতা নাসির উদ্দীন পিন্টু কর্তৃক ইউটিউব দখলে নেওয়ার চেষ্টা। দিনব্যাপী তাণ্ডবে গুগল ডকসের একাংশ ক্ষতিগ্রস্ত।
■ ঢাকার নারিন্দায় হাজী সেলিমের হাতে গুগলের ভাইস প্রেসিডেন্ট মারিশা মেয়ার প্রহূত। গুগল কার্যালয়ে দরপত্র জমাদানের সময় এই নারকীয় ঘটনা ঘটে।

চলতি হাওয়া
■ গুলিস্তান পাবলিক লাইব্রেরি মিলনায়তনে অর্থনীতিবিষয়ক ত্রৈমাসিক পত্রিকা পয়সাকড়ি কর্তৃক গুগলের প্রতিষ্ঠাতাদ্বয় সংবর্ধিত।
■ মাদারীপুর-৮ আসন থেকে গুগলের সহ-প্রতিষ্ঠাতা সার্জি ব্রিনের সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার সিদ্ধান্ত। স্বতন্ত্র প্রার্থী হয়ে অল্পের জন্য জামানত বাজেয়াপ্ত হওয়া থেকে রেহাই।

অবশেষে...
মার্কিন রাষ্ট্রদূতের মধ্যস্থতায় অনুষ্ঠিত এক বৈঠকে লোকসানের ভারে জর্জরিত গুগলের কার্যক্রম ঢাকার মতিঝিল থেকে ক্যালিফোর্নিয়ায় স্থানান্তরের সিদ্ধান্ত। ভেনেজুয়েলার তীব্র ক্ষোভ প্রকাশ। 
 

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply