বিজয় সফটওয়্যারে ট্রোজান : গোপনে গ্রাহকের তথ্য চুরি করছেন মোস্তফা জব্বার!



তথ্যপ্রযুক্তিবিদ হিসেবে পরিচিত মোস্তফা জব্বার তার বিজয় সফটওয়্যারে ক্ষতিকর কোড সংযোজন করে গ্রাহকের তথ্য চুরি করছেন দীর্ঘদিন ধরেই। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য তার সাম্প্রতিকতম সফটওয়্যার 'বিজয় একুশে' এবং 'বিজয় একাত্তরে' এই ধরনের কোডের খোঁজ মিলেছে। বিজয় সফটওয়্যারের উল্লেখিত দুটি সংস্করণেই TR/Spy.Gen নামের একটি ট্রোজানের অস্তিত্ব পাওয়া গেছে। সুপরিচিত এভিরা অ্যান্টিভাইরাস তাদের ভাইরাস ল্যাবের বিবরণীতে জানাচ্ছে, ট্রোজানটির কাজই হচ্ছে ব্যবহারকারীর তথ্য চুরি করা।

[ বড়ো আকারে দেখার জন্য ছবির ওপরে ক্লিক করুন ]
[ বড়ো আকারে দেখার জন্য ছবির ওপরে ক্লিক করুন ]
[ বড়ো আকারে দেখার জন্য ছবির ওপরে ক্লিক করুন ]
পরীক্ষার নানা ধাপ
মোস্তফা জব্বার বিজয়ের ভেতরে প্রায়ই নানা ধরনের সফটওয়্যার ভরে দিয়ে থাকেন। তাতে অজান্তে ভাইরাস লুকিয়ে থাকতেই পারে। ভাবলাম, সেরকম কিছু নয় তো? সেই ভাবনা থেকে বিজয় একুশের মূল ইএক্সই ফাইলটিকে এক্সট্রাক্ট করে দেখলাম। পাওয়া গেল পাঁচটি ফোল্ডার - app, fonts, userappdata, embedded এবং sys. এর মধ্যে app ফোল্ডারে বিজয়ের মূল ফাইলগুলোর দেখা মিলল। এবং বিস্ময়করভাবে এভিরা অ্যান্টিভাইরাস সেখানেই "Bijoy Ekushe,1" নামের একটি ইএক্সই ফাইলের ভেতর থেকে একটি ভাইরাস খুঁজে বের করে ফেললো। তবু দ্বিধা কাটে না। ফলে অনলাইনভিত্তিক সুপরিচিত ভাইরাস স্ক্যানার জট্টি এবং ভাইরাস টোটালের শরণাপন্ন হতেই হল। সেখানেও ফলাফল একই। ভাইরাস টোটালে দেখা গেল, গত বছরের ১৫ জুন কোনো এক ইউজারের পরীক্ষাতেও বিজয়ে এই ট্রোজানটির খোঁজ পাওয়া গিয়েছিল।

গ্রাহকের 'তথ্য বা উপাত্ত নিয়ে' কিসের কাজ?
বিজয় সফটওয়্যারে ট্রোজানের অস্তিত্ব হেলাফেলার বিষয় নয়, আবার ফলস বলে উড়িয়ে দেওয়াও যাচ্ছে না। কারণ মোস্তফা জব্বার তার নিজের সাইটে দেওয়া বিজয়ের নির্দেশিকায় স্পষ্টভাবেই জানাচ্ছেন - "ইন্সটল বিজয় কম্পিউটারের নেটওয়ার্ক ব্যবস্থা থেকে তথ্য বা উপাত্ত নিয়ে কাজ করে। এজন্য কম্পিউটারে অন্তত পক্ষে নেটওয়ার্ক ব্যবস্থার অংশ হিসেবে নেটওয়ার্ক কার্ড থাকতে হবে। কম্পিউটারের মাদারবোর্ডে নেটওয়ার্ক বিল্টইন থাকতে পারে। আবার আলাদা নেটওয়ার্ক কার্ড স্থাপন করতে হতে পারে। আনন্দ কম্পিউটার্স সফটওয়্যারের সাথে একটি নেটওয়ার্ক কার্ড সরবরাহ করতে পারে। এই অবস্থায় নেটওয়ার্ক কার্ডের পাসওয়ার্ডও প্রদান করা হয়।..."

যে প্রশ্নের উত্তর জানা জরুরি
ইন্টারনেটভিত্তিক নানা কাজে অভ্রের একচ্ছত্র চাহিদা থাকলেও বাংলাভাষী প্রচুর মানুষ পেশাদারি নানা কাজে বিজয় সফটওয়্যারটি ব্যবহার করে থাকে। সেই সফটওয়্যারে গোপনে ক্ষতিকর কোড সংযোজন করে মোস্তফা জব্বার কী করছেন - এই প্রশ্নের উত্তরটি জানা জরুরি। 

সংযুক্তি

Tags: , , , , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

1 মন্তব্য

  1. এত পেকে পেক করেন ক্যান? ভাইরাস টোটালের স্ক্যান রিপোর্টে এত ভাল ভাল সব এন্টি ভাইরাস স্যুট ট্রোজান এলার্ম দিল না, কোথাকার কোন এন্টিভি কি দিল সেটা নিয়ে আপনি পুরা কাহিনী ফেদে বসেছেন. চাকরী করেন প্রথম আলোতে, তাই কাহিনীও বানান প্রথম আলোর মত. আপনি একটা চোট্টা.

Leave a Reply