সামহোয়্যারইন... ব্লগ ট্রান্সপারেন্সি রিপোর্ট : তিন বছরে আওয়ামী লীগের পক্ষ থেকে পোস্ট মোছার অনুরোধ এসেছে চারবার!

গুগলই সম্ভবত নিজেদের কাজের স্বচ্ছতা রাখতে ট্রান্সপারেন্সি রিপোর্ট প্রকাশের সাহস দেখিয়েছিল প্রথম। কবে কোন্ দেশের সরকার ও সংস্থা বিশেষ কোনো তথ্য মোছা কিংবা বিশেষ কোনো ইউজারের ব্যক্তিগত তথ্য জানতে চেয়ে গুগলের কাছে অনুরোধ পাঠিয়েছে, তার সবই বিস্তারিতভাবে উল্লেখ করা আছে সেই ট্রান্সপারেন্সি রিপোর্টে। এই ধারায় গত বছর থেকে টুইটারও ট্রান্সপারেন্সি রিপোর্ট প্রকাশ করা শুরু করে। এর বাইরে নিশ্চয়ই আরো কেউ না কেউ প্রকাশ করে থাকতে পারে। কিন্তু দক্ষিণ এশিয়ায় কোনো সামাজিক গণমাধ্যমের মধ্যে সামহোয়্যারইন... ব্লগই সম্ভবত প্রথম ট্রান্সপারেন্সি রিপোর্ট প্রকাশ করলো। ইংরেজিতে প্রকাশিত সেই রিপোর্টের সারসংক্ষেপ বাংলায় তুলে ধরা হল এখানে। তাতে দেখা যায়, ক্ষমতায় আসার পর বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে সামহোয়্যারইন... ব্লগ কর্তৃপক্ষের কাছে ব্লগারদের বিভিন্ন পোস্ট মোছার অনুরোধ এসেছে চারবার। মানহানির অভিযোগে মোট ২৮টি পোস্ট মুছে ফেলার অনুরোধ জানানো হয় সরকারি দলের পক্ষ থেকে। এর মধ্যে অভিযোগের ভিত্তি থাকায় ১১টি পোস্ট মোছা হয়, বাকি ১৭টি পোস্ট বহাল থাকে। অন্যদিকে ২০০৯ সাল থেকে এ যাবত আমারব্লগ কর্তৃপক্ষ বিভিন্ন সময়ে মন্তব্য মোছা, পোস্ট মোছা ছাড়াও একজন ব্লগারের একাউন্ট ব্লক করে দেওয়ার দাবি জানিয়ে মেইল করে সামহোয়্যারইন কর্তৃপক্ষের কাছে।
পরবর্তীতে প্রয়োজন অনুসারে এই ট্রান্সপারেন্সি রিপোর্ট হালনাগাদ করা হবে।

মে ২০০৯
মানহানির কারণ দেখিয়ে আমারব্লগ ডট কমের পক্ষ থেকে সামহোয়্যারইনে প্রকাশিত তিনটি মন্তব্য মুছে দেওয়ার দাবি জানানো হয়।
কর্তৃপক্ষের অবস্থান : কোনো মন্তব্য মোছা হয়নি।

আগস্ট ২০১০
আমারব্লগ ডট কমের সহযোগী প্রতিষ্ঠান [link|http://e-bangladesh.org|]ই-বাংলাদেশ ডট অর্গ কপিরাইট লঙ্ঘনের অভিযোগে সামহোয়্যারইনে প্রকাশিত একটি ছবি মুছে দেওয়ার অনুরোধ জানায়।
কর্তৃপক্ষের অবস্থান : ওই ছবিটি মুছে দেওয়া হয়।

জানুয়ারি ২০১১
কপিরাইট লঙ্ঘনের অভিযোগে marions-kochbuch.de নামের একটি ওয়েবসাইট সামহোয়্যারইনে প্রকাশিত একটি ছবি মুছে দেওয়ার অনুরোধ জানায়।
কর্তৃপক্ষের অবস্থান : ওই ছবিটি মুছে দেওয়া হয়।

আগস্ট ২০১১
আবারও সেই marions-kochbuch.de! কপিরাইট লঙ্ঘনের অভিযোগে ওই ওয়েবসাইটটি সামহোয়্যারইনে প্রকাশিত একটি ছবি মুছে দেওয়ার অনুরোধ জানায়।
কর্তৃপক্ষের অবস্থান : ওই ছবিটি মুছে দেওয়া হয়।

এপ্রিল ২০১১
বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে সামহোয়্যারইনে প্রকাশিত মোট ১০টি 'মানহানিকর' পোস্ট মুছে দেওয়ার দাবি জানানো হয়।
কর্তৃপক্ষের অবস্থান : মোট ৮টি পোস্ট মোছা হয়, অভিযোগের ভিত্তি না থাকায় বাকি ২টি পোস্ট বহাল থাকে।

মে ২০১১
এক মাস মাথায় বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে আবারও সামহোয়্যারইনে প্রকাশিত মোট ১৮টি 'মানহানিকর' পোস্ট মুছে দেওয়ার দাবি জানানো হয়।
কর্তৃপক্ষের অবস্থান : মোট ৩টি পোস্ট মোছা হয়, অভিযোগের ভিত্তি না থাকায় বাকি ১৫টি পোস্ট বহাল থাকে।

জুলাই ২০১১
মানহানির কারণ দেখিয়ে আমারব্লগ ডট কমের পক্ষ থেকে সামহোয়্যারইনে প্রকাশিত একটি পোস্ট মুছে দেওয়ার দাবি জানানো হয়।
কর্তৃপক্ষের অবস্থান : অভিযোগের ভিত্তি থাকায় ওই পোস্ট মুছে দেওয়া হয়।

জুলাই ২০১১
মানহানির কারণ দেখিয়ে আমারব্লগ ডট কমের পক্ষ থেকে সামহোয়্যারইনের একজন ব্লগারের একাউন্ট ব্লক করে দেওয়ার দাবি জানানো হয়।
কর্তৃপক্ষের অবস্থান : অভিযোগের ভিত্তি থাকায় কোনো একাউন্ট ব্লক করা হয়নি।

জুলাই ২০১১
বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে সামহোয়্যারইনে প্রকাশিত মোট ১টি 'মানহানিকর' পোস্ট মুছে দেওয়ার দাবি জানানো হয়।
কর্তৃপক্ষের অবস্থান : অভিযোগের ভিত্তি না থাকায় পোস্টটি মোছা হয়নি।

অক্টোবর ২০১১
কপিরাইট লঙ্ঘনের অভিযোগে world-guides.com নামের একটি ওয়েবসাইট সামহোয়্যারইনে প্রকাশিত ২টি ছবি মুছে দেওয়ার অনুরোধ জানায়।
কর্তৃপক্ষের অবস্থান : ওই ২টি ছবি মুছে দেওয়া হয়।

জানুয়ারি ২০১২
কপিরাইট লঙ্ঘনের অভিযোগে world-guides.com নামের একটি ওয়েবসাইট সামহোয়্যারইনে প্রকাশিত ৪টি ছবি মুছে দেওয়ার অনুরোধ জানায়।
কর্তৃপক্ষের অবস্থান : ওই ৪টি ছবিই মুছে দেওয়া হয়।

জানুয়ারি ২০১৩
বছরের শুরুতেই বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে সামহোয়্যারইনে প্রকাশিত মোট ১টি 'মানহানিকর' পোস্ট মুছে দেওয়ার দাবি জানানো হয়।
কর্তৃপক্ষের অবস্থান : অভিযোগের ভিত্তি না থাকায় পোস্টটি মোছা হয়নি।

২২ মার্চ ২০১৩
বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) পক্ষ থেকে পাঠানো এক ইমেইলে ধর্মবিরোধী কিংবা রাষ্ট্রবিরোধী লেখালেখির অভিযোগে সামহোয়্যারইন ব্লগের মোট চার জন ব্লগারের একাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দিতে বলা হয়। এছাড়া ওই অ্যাকাউন্ট ব্যবহারকারীদের সম্পর্কে ব্যক্তিগত বিস্তারিত তথ্য (আইপি এড্রেস, লোকেশন, ইমেইল, মোবাইল নম্বর এবং ব্যক্তিগত নাম) পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে বিটিআরসির কাছে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।
কর্তৃপক্ষের অবস্থান : সেই চারটি একাউন্ট বন্ধ করা নিয়ে কর্তৃপক্ষের অবস্থান এরকম-
১. আসিফ মহিউদ্দিন : তার একাউন্টটি এর আগেও একবার স্থায়ীভাবে বন্ধ করা হয়েছিল একই অভিযোগে। তবে পরে জাতীয় স্বার্থ ও নানান সামাজিক আন্দোলনে তার সক্রিয় অংশগ্রহণ এবং বিশেষ ভূমিকা বিবেচনায় আবারও খুলে দেয়া হয়।
২. আইনস্টাইন : বেশ কিছুদিন আগেই এই ব্লগারকে লগইন ব্যান করা হয় ধর্ম বিকৃতি ও অশ্লীলতার অভিযোগে।
৩. দাড়িপাল্লা : গত বছরের সেপ্টেম্বর থেকে এই একাউন্টটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে ধর্ম-অবমাননার সুনির্দিষ্ট অভিযোগে।
৪. চিকন কালা : সম্প্রতি মধ্যরাতে ধর্ম-অবমাননামূলক একটি লেখা পোস্ট করে অল্প সময়ের মধ্যেই তা ড্রাফট করে নেয় এই ব্লগার। অতীতেও সে একই কাজ করেছে যার ফলে সে সবার নজরে তেমন আসেনি।

একাউন্টগুলো বন্ধ করা হলেও বিটিআরসির নির্দেশ অনুসারে কোনো ব্লগারেরই কোনো কনটেন্ট বা অন্য কোনো ব্যক্তিগত তথ্য সরবরাহ করা হবে না বলে জানিয়ে দেয় সামহোয়্যারইন... ব্লগ কর্তৃপক্ষ।

(চলবে...) 

সংযুক্তি

Tags: , , , , , , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

1 মন্তব্য

  1. ধন্যবাদ।সুন্দর একটি লেখার জন্য।

Leave a Reply