হায় আল্লাহ, কবিকূলের কবল থেকে ব্লগ কবে রেহাই পাবে?

ছাপতে যেহেতু পয়সা লাগছে না, প্রকাশের আগে যেহেতু সম্পাদকের নজরদারির ভয় নেই- তাই যার মন চাইছে, ব্লগে সে-ই কবিতা লিখছে। লিখে ভরিয়ে ফেলছে ব্লগের পাতা। আসলে তো কবিতা নয়, আমরা একে বলতে পারি, ছোট ছোট লাইন একের পর এক বসিয়ে একটা কাঠামো তৈরির প্রাণপণ চেষ্টা। অবস্থা এমন যে, ঘন্টায় ঘন্টায় পয়দা হচ্ছে কাব্য। বাংলাদেশের ঐতিহাসিক প্রজননচক্রও যেন তার সঙ্গে তাল মেলাতে পারছে না। ফলে ব্লগারের চাইতে কবির সংখ্যা বেশি হয়ে গেছে। 'যার যা ইচ্ছা লিখুক না'- এ কথা বলে দায়মুক্তির সময়ও শেষ হয়ে গেছে। এখন এটা হয়ে গেছে রীতিমতো যন্ত্রণা- কাব্যযন্ত্রণা।

পুকুরে নামলে কচুরিপানা গায়ে লাগাটা স্বাভাবিক ভেবে কবিতার পোস্টে ক্লিক না করে শ্রেফ উপেক্ষা করে যাই প্রতিদিন। আমার ধারণা, সামহোয়্যারের ৯০ ভাগ ব্লগার এইসব কাব্যযন্ত্রণা পছন্দ করেন না। এই বিতৃষ্ণা, এই অপছন্দের বিষয়টি বোঝা যায় কবিতার পোস্টগুলোর দিকে তাকালে। প্রায় ৯৮ ভাগ কবিতায় বলতে গেলে কোনো মন্তব্যই থাকে না। এর সরল অর্থ, পাঠক কবিতা পড়ছে না কিংবা কবিতার দিকে পাঠকের আগ্রহ নেই।

অথচ ক্রমাগত এই উপেক্ষা, ধারাবাহিক এই করুণার পরও ব্লগীয় কবিদের সামান্যতম বিরামও নেই। ক্লান্তিহীন চলছে কাব্যযন্ত্রণা। ফলে ব্লগের পাতা কবি আর কবিতায় একাকার। হায় আল্লাহ, পঙ্গপালের মতো এই কবিকূলের কবল থেকে ব্লগ কবে রেহাই পাবে?

একটি ছোট পরিসংখ্যান

আজকে দুপুর দুইটা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত আমাদের কিশোর-তরুণ-মধ্যবয়স্ক ব্লগাররা যেসব কবিতা পয়দা করেছেন, তার মধ্যে কিছু নিম্নে উল্লেখ করা হল-

ব্যাবধান : লিখেছেন মেহেদী ইকবাল রমি,
প্রতিপ্রভ আলোয় সুখ ও সঙ্গম ২ : ছন্নছাড়ার পেন্সিল
রুিটন কের ভালবাসা... : মো:হাফিজুর রহমান তরফদার
সমর্পিত শতাব্দি : েক আিম
প্রস্তাবিত স্লোগান (ভ্যালেনটাইন্স ডে ২০০৯) : রহমান হেনরী
আজ কোনো কবিতা লিখবো না : ফয়েজ রেজা
রহস্যময় সৃষ্টি : চন্দ্র্রালোক
মৌন কবিতা : সৌপ্তিক
আমার একদিকে শুধু তুমি : সূর্য পুত্র ও চাঁদ কন্যা
মা এভাবে আমার কাছে কিছু চেয়েও না, আমার লজ্জা লাগে! : হমপগ্র
সব আজ লিখেই দেব আমার কবিতায় : অন্তিম
ভয় : নীল মানব
অথচ আমি : লিখেছেন মেহেদী ইকবাল রমি
জলাধার : লিখেছেন অ রণ্য
নিস্তব্ধতা : লিখেছেন ফয়সাল খালিদ
পারতে আলাদা রাখতে, আমার জন্যেই : লিখেছেন সুনীল সমুদ্র
কাঙ্খিত আকাঙ্খা-১ : মেহেদী ইকবাল রমি
যদি কখনো আমায়, মনে পড়ে যায়.. : শিরোনামহীন
কথার ফাঁকে প্রেমের নাচন : রাহামনি বৃষ্টি
তুমি যেওনা : মাসুদ রানা* 

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply