ব্লগারদের বই অপরবাস্তব : ব্লগ কর্তৃপক্ষের ভূমিকা, স্বাধীনতার সীমা এবং অন্যান্য

বই প্রকাশ করা কিংবা বিপণন করা আদতে একটা ব্লগের কাজ হতে পারে কিনা- তার পক্ষে-বিপক্ষে ইতিমধ্যে নানা যুক্তি এসেছে। আমার অভিমত হচ্ছে, প্রকাশনার মতো ব্লগবহির্ভূত কাজে কর্তৃপক্ষের যুক্ত হওয়ার কোনো যৌক্তিকতা প্রকৃতপক্ষে নেই। স্বাধীন ব্লগার হিসেবে আমি নিজেও চাই না যে, ব্লগারদের বইয়ের সঙ্গে প্রত্যক্ষভাবে কর্তৃপক্ষের কোনো সংশ্লিষ্টতা থাকুক। ব্লগের বইয়ের খাতিরে কর্তৃপক্ষ শুধু প্রচারণার ব্যাপারে সহায়তা করতে পারে, যেটা আমরা দেখেছি, গত কয়েক বছর ধরে পোস্ট স্টিকি, বিজ্ঞাপন প্রকাশ করার মাধ্যমে কর্তৃপক্ষ সেই কাজটি ভালোভাবেই করছে। কর্তৃপক্ষের ভূমিকা এটুকুতেই সীমাবদ্ধ থাকা উচিত।

কেউ কেউ হয়তো অন্য ব্লগের উদাহরণ টানতে পারেন। সেক্ষেত্রে আমি বলবো, যেমন সচলায়তন, সেটা প্রকৃতপক্ষে ছোট একটি লেখক কমিউনিটি। ব্লগ যে নয়, এমনকি সেটা তারা নিজেরাও স্বীকার করে। ফলে বছর ধরে বইয়ের জোগাড়যন্ত্র করা, প্রকাশ কিংবা বিপণন করা- এগুলো তাদের জন্য স্বাভাবিক, এমনকি সেটা তাদের মূল লক্ষ্যেরও অন্তর্গত। অন্যদিকে বলাবাহূল্য, আমারব্লগের প্রকাশনা-উদ্যোগটি পুরোপুরি ব্যবসায়িক। ফলে একযোগে ১০-১৫টি বই প্রকাশ, বাংলাবাজারে অফিস খোলা, স্টল খোলা, তার জন্য আবার স্টাফ রাখা, দৈনিকভিত্তিতে স্টল খরচ চালানো- এগুলো তাদের জন্য, একটি প্রকাশনা সংস্থার জন্য খুবই স্বাভাবিক। আর সে কারণেই লক্ষ্য করবেন, ব্লগারদের কোনো যোগ সেখানে নেই, থাকার কথাও নয়।

সম্পাদকমণ্ডলীর স্বাধীনতা বনাম ব্লগারদের অধিকার
গত দুবার অপরবাস্তব সম্পাদনা করতে গিয়ে আমার যে অভিজ্ঞতা হয়েছে, তাতে এটা স্পষ্ট যে, ব্লগের লেখা সরাসরি বইয়ে প্রকাশযোগ্য নয়। সম্পাদকের দায়িত্ব হচ্ছে, ব্লগের লেখাকে বইয়ে প্রকাশের উপযোগী করে তোলা। ব্লগারদের যেমন লেখার স্বাধীনতা আছে, তেমনি সম্পাদকেরও স্বাধীনতা আছে সেই লেখাকে প্রয়োজনমতো পরিমার্জন-সংযোজন-বিয়োজনের। এই স্বাধীনতা বিশ্বজুড়ে স্বীকৃত। পত্র-পত্রিকায়ও লক্ষ্য করবেন, এই চর্চা আছে।
দুই মলাটের ভেতরে নানা মেরুর, নানা প্রান্তের, নানা মেজাজের লেখক ও লেখাকে একসূত্রে আনার কাজটি করতে হয়, ফলে সেটা সবসময়ই দুরূহ একটি কাজ। যতো সমস্যাই থাক না কেন, সম্পাদককে সেই কাজটিই করতে হয়। আমি মনে করি সম্পাদক যে বা যারাই হোক না কেন, একজন সম্পাদকের পূর্ণ অধিকার থাকা উচিত, বইয়ের স্বার্থে যে কোনো সিদ্ধান্ত নেওয়ার। সারাক্ষণ ব্লগারদের কাছে দায়বদ্ধ থেকে, কে কী ভাবলেন- না ভাবলেন সেসব মাথায় নিয়ে ব্লগিং হয়তো করা যায়, কিন্তু ভালো বই আদতে প্রকাশ করা যায় না, যাবেও না। আমি মনে করি, লেখা চূড়ান্ত হয়ে যাওয়ার পরবর্তী যাবতীয় বিষয় একান্তই সম্পাদকের নিজস্ব বিবেচনার বিষয়। খুব বেশি হলে তিনি বা তারা এক বা একাধিক ব্লগারের পরামর্শ নিতে পারেন। লেখার স্বার্থে, বইয়ের স্বার্থে একজন সম্পাদক যদি মনে করেন, কোনো গল্প বা কবিতার শিরোনাম পরিবর্তন করা দরকার কিংবা কোনো অংশ বাদ দেওয়া দরকার কিংবা কোনো লেখা পুরোপুরি বাতিলই করে দেওয়ার, আমি মনে করি সেটা করার পূর্ণ অধিকার একজন সম্পাদকের থাকা উচিত। লেখকদেরও সম্পাদক বা সম্পাদকমণ্ডলীর ওপর আস্থা রাখা উচিত। কারণ বিষয়টা ব্লগ নয়, দেয়ালিকা নয়, ছোটকাগজ নয়- বিষয়টা বইয়ের, মুদ্রিত হরফে যা থেকে যাবে যুগের পর যুগ।

একনজরে অপরবাস্তব
অপরবাস্তব-১
প্রথম প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০০৭, একুশে বইমেলা
বইয়ের ধরন : মিশ্র
সম্পাদকমণ্ডলী : বাকীবিল্লাহ, কৌশিক আহমেদ, অন্যমনস্ক শরৎ, রাসেল পারভেজ, আরিফ জেবতিক, অমি রহমান পিয়াল, সাদিক মোহাম্মদ আলম, সৈয়দ সাখাওয়াৎ।
প্রচ্ছদ : রাহা

অপরবাস্তব-২
প্রথম প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০০৮, একুশে বইমেলা
বইয়ের ধরন : মিশ্র (গল্প ও কবিতা)
প্রধান সংকলক : অন্যমনস্ক শরৎ
সহযোগী সংকলক : অমি রহমান পিয়াল, অন্ধকার, আতিকুল ইসলাম আনন, উদাসী স্বপ্ন, কৌশিক আহমেদ, নওরীন সুলতানা, নাজিম উদদীন, মনের কথা, মুজিব মেহদী, যীশু, রাসেল পারভেজ, সাদিক মোহাম্মদ আলম, সৈয়দ এহসানুল হাবিব, শওকত হোসেন মাসুম, হোসেইন, বাকীবিল্লাহ।
প্রচ্ছদ : শাহরিয়ার হাসান সুলভ

অপরবাস্তব-৩
প্রথম প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০০৯, একুশে বইমেলা
পৃষ্ঠাসংখ্যা : ৯৬, মূল্য : ১০০ টাকা
বইয়ের ধরন : গল্পগ্রন্থ
সম্পাদক : লোকালটক
প্রচ্ছদ : বিশ্বজিৎ

অপরবাস্তব-৪
প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি ২০১০, একুশে বইমেলা
পৃষ্ঠাসংখ্যা : ১২৮, মূল্য : ১৩০ টাকা
সম্পাদক : লোকালটক, আবদুর রাজ্জাক শিপন ও কৌশিক আহমেদ
সহযোগী সম্পাদক : একরামুল হক শামীম ও নীরা আহমেদ অপ্সরা
প্রচ্ছদ : মাহবুবুর রহমান
সবগুলো অপরবাস্তবেরই প্রকাশক ছিলেন রাশেদ হাফিজ (রাহা)।

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): banglablogবাংলা ব্লগbangladeshdhakabangla blogsomewherein...blogsomewhereinblogFusion5fusion fivebookoporbastoboporbastablocaltalk ;

প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply