ব্লগে ব্যক্তিগত আলাপচারিতা তুলে দেওয়া কি ঠিক?

ইন্টারনেটে এখন আসলে ব্যক্তিগত গোপনীয়তা বলে কোনো কিছুই আর থাকছে না। অবস্থা এখনো ভয়াবহ নয়, তবে অদূর ভবিষ্যতে ভয়াবহ হয়ে উঠবে তাতে কোনো সন্দেহ নেই। আমার সঙ্গে এই ব্লগে বিভিন্ন সময়ে অনেকের সঙ্গেই ঝগড়াঝাটি, এমনকি শত্রুতাও হয়েছে। কিন্তু তাই বলে আমাকে পাঠানো তাদের মেইল বা অন্য কোনো ডকুমেন্ট ব্লগে প্রকাশ করার চিন্তাও কখনো মাথায় আসেনি। এই এথিক্সটা আমি মেনে চলি।

বয়সে তরুণ একজন ব্লগার সে তার বান্ধবীর সঙ্গে ঘরে হোক, অনলাইনে হোক শালীন-অশালীন কথা বলতেই পারে। সেটা একেবারেই দুজনের মধ্যকার ব্যাপার, ব্যক্তিগত বিষয়। এই গোপনীয়তাটুকু রক্ষা করা উচিত বলে আমার মনে হয়। ব্লগে টিয়া নামের এক ব্লগারকে কিছুক্ষণ আগে দেখলাম, তার বন্ধুর সঙ্গে ব্যক্তিগত আলাপচারিতাও ব্লগে তুলে দিয়েছেন। যদিও পোস্টটি এখন আর পাওয়া যাচ্ছে না। তবে তার আগেই অন্তত দেড়শো জন পোস্টটি পড়েছেন বলে আমার অনুমান।

সহ-ব্লগারদের সঙ্গে একটু আলাপ করতে চাইছি, ব্লগে ম্যাসেঞ্জারের কনভার্সেশন তুলে দিয়ে ব্যক্তিগত গোপনীয়তা ভঙ্গ করা ঠিক হল কি হল না- এই বিষয়ে।

প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply