ভাষার মাসে ব্লগারের ভাষা কেড়ে নেওয়া : কর্তৃপক্ষের উগ্রপন্থা ভালো লাগছে না

বছরখানেক আগে এক মধ্যরাতে তুমুল আলোচিত এক ঘটনার পর সবিস্ময়ে লক্ষ্য করি, কোনো ব্লগে গেলেই একটি বার্তা আসছে- "উপর্যুপরি নিয়ম ভঙ্গ করায় আপনি মন্তব্য করতে পারবেন না।" পোস্ট লিখতে গিয়ে দেখি একইরকম বার্তা আসছে। অচিরেই আমি বুঝতে পারি, সাইনআউট করলেই এই ব্লগে আর কখনো লগইন করতে পারবো না। খুব মন খারাপ হয়ে গেল আমার। সেই ব্লগে সর্বশেষ পোস্টে আমি লিখেছিলাম- "জানিয়ে রাখছি, সন্ধ্যাবাতির অসৎ আহ্বানে সাড়া দিয়ে যদি আমার নিক ব্যান করা হয়, তাহলে আরো ১০টি নিক জন্মাবে। প্রতিশোধ প্রতিশোধেরই জন্ম দেয়।" এবং এরপর ঠিকই বহু নিকের জন্ম হয়েছে। বহু নিক অকালে হারিয়েও গেছে। কিন্তু হার নয় কিছুতেই। হার মানা আমার অভিধানে নেই।

ঘটনা : ১
নিম্নমান হোক কিংবা উচ্চমানের- সারওয়ার চৌধুরী দীর্ঘদিন ধরে লিখছিলেন ব্লগে। নির্দোষ সাহিত্যচর্চাই করছিলেন তিনি। একপর্যায়ে পূর্ব পরিকল্পিত একটি সাজানো ঘটনায় কিছু ব্লগার সংঘবদ্ধ হয়ে তার বিরুদ্ধে অভিযোগ করেছিলেন কর্তৃপক্ষের কাছে। ব্যস, একদিন তার পুরো ব্লগটিই মুছে দিল কর্তৃপক্ষ। একজন লেখকের কাছে তার প্রতিটি লেখাই সন্তানের মতো। লেখকমাত্রেই অভিমানী। সারওয়ার চৌধুরী আর কখনো এই ব্লগে লিখেননি।

ঘটনা : ২
কোনো এক ভদ্রমহিলাকে গালি দিয়ে সম্প্রতি ব্লগে নিন্দিত হয়েছেন ব্লগার বাবুয়া। ঠিকাছে, তাকে একটি দণ্ড দেওয়া প্রয়োজন ছিল। কিন্তু তার পুরো ব্লগটিই বাতিল করার কারণ কী? ভালো কিছু তিনি লিখেননি তার এই দীর্ঘ ব্লগজীবনে?

ঘটনা : ৩
হাসিব এই ব্লগে আছেন প্রতিষ্ঠার শুরু থেকেই। আমার ব্লগজীবনের শুরু থেকে তাকে প্রতিদিনই (হ্যাঁ, প্রতিদিনই) অনলাইনে দেখেছি। হাসিব সচলায়তন ও আমারব্লগেরও সদস্য। কিন্তু তাকে সবসময় সামহোয়্যারেই পড়ে থাকতে দেখেছি- সুখে-দুঃখে, ঘটন-অঘটনে। সামহোয়্যারের পক্ষেও তাকে লড়তে দেখেছি, আবার সামহোয়্যার কর্তৃপক্ষের সমালোচনায়ও তাকে বরাবরই মুখর দেখেছি। এই ব্লগের একজন প্রতিষ্ঠাতা সদস্যের এতোদিনকার অবদান কি এতোই নগণ্য যে, তার পুরো ব্লগটিই বাতিল করে দিতে হবে?

কর্তৃপক্ষের এই আচরণ আমার কাছে ভালো লাগল না। নিয়ম ভঙ্গের জন্য একটি নির্দিষ্ট মাত্রার দণ্ড কর্তৃপক্ষ দিতেই পারেন। কিন্তু ব্লগ বাতিল করা নিঃসন্দেহে একটি অভব্য আচরণ। এর নিন্দা জানাই। এবং এই তিনজনসহ আরো যাদের ব্লগ ইতিপূর্বে মুছে ফেলা হয়েছে, তাদের ব্লগ অবিলম্বে ফিরিয়ে দেওয়ার দাবি জানাই- প্রয়োজনে নির্দিষ্ট মাত্রার দণ্ড দিন। মনে রাখতে হবে, যিনি তার ব্লগে একটিমাত্র লাইন লিখেছেন, তারও মূল্য আছে। প্রতিটি বর্ণের মূল্য আছে। যে সামহোয়্যার রক্তভেজা বর্ণে নিজেদের ব্যানার সাজায়, তারা কী করে ভাষার মাসেই ব্লগারের ভাষা কেড়ে নেয়?

আমি দুঃখিত!

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): banglablogবাংলা ব্লগbangladeshdhakabangla blogsomewherein...blogsomewhereinblogbloggeramarblogamar blogbangla blog daysachalayatanSachalayatansachalayatan blogsachalSachalprothom alo blogprothomalo blogmuktangonnirman blognirmaan blogalexa ;

প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply