আজকের প্রথম আলোতে ব্লগ প্রসঙ্গ এবং আবার ‌‌'ফিরে দেখা '৭১'

আজকের প্রথম আলোর প্রজন্ম ডট কমের প্রধান প্রতিবেদন ছিল 'ডিজিটাল মাধ্যমে মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা।' সুমন পাটওয়ারীর লেখা এই প্রতিবেদনে অনিবার্যভাবেই এসেছে ব্লগের কথা, ব্লগীয় কার্যক্রমের কথা। ওই প্রতিবেদনের শুরুই হয়েছে সামহোয়্যারইন...ব্লগ থেকে প্রকাশিত মুক্তিযুদ্ধবিষয়ক ই-সংকলন 'ফিরে দেখা ৭১' নিয়ে। আজকের প্রজন্ম ডট কমের প্রচ্ছদও তৈরি হয়েছে ফিরে দেখা ৭১ এর প্রচ্ছদ ও ভেতরের পৃষ্ঠাগুলোর সমন্বয়ে। প্রতিবেদনে সামহোয়্যারইন...ব্লগের পক্ষ থেকে বক্তব্য দিয়েছেন জানা।

নিচে প্রতিবেদনের একটি অংশ তুলে দেওয়া হল। পুরো প্রতিবেদন পাবেন এইখানে এবং মূল ফরম্যাটে ই-প্রথম আলোতে। ফিরে দেখা ৭১ নিয়ে প্রথম আলোতে শওকত হোসেন মাসুমের লেখা অপর একটি রিভিউ পাবেন এখানে । এ সবকিছু দ্বিধাহীনভাবেই সামহোয়্যারের ব্লগারদের অর্জন।
-----

ডিজিটাল মাধ্যমে মুক্তিযুদ্ধের গৌরবগাথা
সুমন পাটওয়ারী
‘ডিজিটাল বাংলাদেশ’ বিষয়টি এখন আলোচিত। ২০২১ সাল নাগাদ ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার কথা বর্তমান সরকার ব্যক্ত করেছে। কিন্তু ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার জন্য দরকার সব তথ্যের ডিজিটাল আর্কাইভ, যাতে যে কেউ চাওয়ামাত্র প্রয়োজনীয় তথ্য পেয়ে যায়। আর বর্তমান প্রজন্েনর জানা-বোঝার জন্য দরকার মুক্তিযুদ্ধের একটা বড় ডিজিটাল আর্কাইভ গড়ে তোলা। যদিও বেসরকারি উদ্যোগে ইন্টারনেট, অনলাইন এবং কম্পিউটারভিত্তিক মুক্তিযুদ্ধের ছোট ছোট ডিজিটাল আর্কাইভ গড়ে তোলা হচ্ছে। এসব ডিজিটালআর্কাইভ আমাদের গৌরবগাথাকে চিরস্থায়ী করবে এবং বিশ্বব্যাপী ছড়িয়ে দেবে তা নিশ্চিত।

বাংলায় গান গাই...
অনলাইনে আর্কাইভ গড়ে তোলার একটা বড় প্রতিবন্ধকতা ছিল ভাষা। কিন্তু অনলাইনে ইউনিকোডভিত্তিক বাংলায় প্রকাশিত ব্লগ সাইটগুলোর কারণে প্রতিবন্ধকতা অনেকটাই দুর হয়েছে। সবার সম্মিলিত চেষ্টায় অনলাইনে মুক্তিযুদ্ধের নানা তথ্য সংরক্ষণের বেশ কিছু উদ্যোগ চোখে পড়ার মতো। এ ব্যাপারে প্রশংসনীয় উদ্যোগ রেখেছে সাম হোয়্যার ইন ব্লগসাইট (http://www.somewhereinblog.net)। এই ব্লগ সাইটের লেখকদের লেখা নিয়ে প্রকাশ করা হয়েছে মুক্তিযুদ্ধের ওপর ই-বুক ফিরে দেখা ৭১। প্রচুর তথ্য ও গবেষণাধর্মী লেখা, নাটক, গান, পত্রিকার তথ্য, ভিডিও ফুটেজ আছে এই ইলেকট্রনিক বইয়ে। চাইলে এখনো অনেকে সাইট থেকে ই-বকুটি বিনা পয়সায় নিজের কম্পিউটারে নামিয়ে নিতে পারেন। এ ছাড়া পুরো ব্লগ সাইটে ছড়ানো রয়েছে মুক্তিযুদ্ধের ওপর অসংখ্য লেখা ও তথ্য। সামহোয়্যার ইন ব্লগের হেড অব অ্যালায়েন্স সৈয়দা গুলশান ফেরদৌস বলেন, ‘ই-বুকের পুরো উদ্যোগই ছিল ব্লগারদের। তাঁরা নিজ উদ্যোগে কাজটি করেছে। আমরা পরবর্তী সময়ে তাদের বেশ কিছু কারিগরি সহযোগিতা করেছি। এবার একইভাবে তারা যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গণস্বাক্ষর সংগ্রহ অভিযান পরিচালনা করছে। ব্লগারদের এ উদ্যোগে সহযোগিতা করে যাচ্ছি আমরা।’
বয়সে নতুন হলেও এরই মধ্যে মুক্তিযুদ্ধের একটা ডিজিটাল আর্কাইভ গড়ে উঠছে প্রথম আলো ব্লগে (http://www.prothom-aloblog.com)। এ সাইটের সব সময় মুক্তিযুদ্ধের একটা বিভাগ থাকে। এখানে মুক্তিযুদ্ধের ওপর প্রচুর লেখা ও তথ্য রয়েছে। প্রথম আলো ব্লগের বিভাগীয় সম্পাদক মাহবুব মোর্শেদ বলেন, ‘আমরা এবার ২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার নিয়ে একটা ই-বুক বের করার চেষ্টা করছি। আশপাশের পরিচিত মুক্তিযোদ্ধাদের সাক্ষাৎকার নিয়ে আমাদের সাইটে দিতে ব্লগারদের অনুরোধ করেছি। তারই ওপর ভিত্তি করে এই ই-বুকটি প্রকাশ করা হবে। যদিও আমরা এখনো তেমন উল্লেখযোগ্য লেখা পাইনি। তার পরও আমরা আশাবাদী।’

ফিরে দেখা '৭১ পড়া ও ডাউনলোড করা যাবে যেখান থেকে-
স্ক্রাইবস ডট কম (ইন্টারেকটিভ বইয়ের মতো পড়ার জন্য)
অলৌকিক হাসানের ব্লগ
মাহবুব সুমনের আন্তর্জালিক খেরোখাতা
ডাউনলোডের জন্য
Bangladesh Genocide Archive : Books, Journals & Articles Section
বইমেলা ডট কম
মূর্চ্ছনা ডট কম : ই-বুক সেকশন
প্রিয় অস্ট্রেলিয়া
ইউকেবিডি নিউজ : ইউকেভিত্তিক অনলাইন সংবাদপত্র
বাংলাদেশ ১৯৭১
নগরবালক ডট কম
গুগল গ্রুপস
বিপ্র'র ব্লগ

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply