ব্লগারকে নিয়ে অ্যাপল আর পুলিশের বাড়াবাড়ির নিন্দা জানাই

ঘটনা সামান্য, তবে নাটকীয়তায় তুলনা কেবল বাংলা সিনেমা। ক্যালিফোর্নিয়ার এক বারে গিয়েছিলেন অ্যাপলে কর্মরত প্রকৌশলী গ্রে পাওয়েল, যিনি একজন আলোকচিত্রীও। মাতাল হয়ে সেখান থেকে ঘরে ফেরার পর তার বোধোদয় হয়, সঙ্গে থাকা আইফোনটি ফেলে এসেছেন মদের টেবিলে বা অন্য কোনোখানে। সাধারণ আইফোন হলে কথা ছিল না, কিন্তু সেটা ছিল আইফোন ৪জি সংস্করণের আনকোরা আইফোন, যা অফিসিয়ালি এখনো রিলিজ হয়নি, এমনকি যে ফোন সম্পর্কে সংবাদমাধ্যমেরও কোনো ধারণাই নেই। ফোনটি নিয়ে অ্যাপল কঠোর গোপনীয়তা রক্ষার নীতি মেনে চলছিল। নির্বাচিত প্রকৌশলীদেরই শুধু পরীক্ষামূলকভাবে ফোনটি ব্যবহারের জন্য দেওয়া হয়েছিল। কথা ছিল, আগামী জুনে অ্যাপলের ডেভেলপার কনফারেন্সে নতুন এই ফোন সম্পর্কে তথ্য প্রকাশ করা হবে।

হাটে হাঁড়ি ভাঙা
ফোন হারানোর কদিন পর হাটে হাঁড়ি ভাঙে বিশ্বজুড়ে জনপ্রিয় ব্লগ গিজমোডো। ব্লগের এক পোস্টে আইফোনের ৪জি সংস্করণের যাবতীয় ফিচার তুলে ধরে তারা। বিশ্বজুড়ে সেটা কেমন আলোড়ন তুলেছিল, তা বোঝা যায় একটি তথ্য থেকে- শুধু ওই একটি পোস্টই মিনিটকয়েক আগ পর্যন্ত ৮,৯৭৪,৫৫৪ বার পঠিত হয়েছে। সমীকরণটা সরল। বার থেকে মাতাল প্রকৌশলীর ফোনটা কুড়িয়ে পেয়েছিলেন গিজমোডোর এক ব্লগার। তবে গিজমোডো ব্লগ কর্তৃপক্ষ জানাচ্ছে, ফোনটা ব্লগার সরাসরি পাননি, অজ্ঞাতনামা এক ব্যক্তি পাঁচ হাজার ডলারে (মতান্তরে ১০ হাজার ডলার) সেটা গিজমোডোর কাছে বিক্রি করে।

পুলিশের বাড়াবাড়ি
হতভম্ব অ্যাপল ফোনটি ফেরত দেওয়ার জন্য অনুরোধ জানায় গিজমোডোকে। তবে ব্যাপারটাকে 'চুরি' হিসেবে সাব্যস্ত করে একইসঙ্গে ঘটনা তদন্তের অনুরোধও জানায় পুলিশকে। গত শুক্রবার গিজমোডোর সম্পাদক ও ব্লগার জ্যাসন চেনের বাড়ি এবং গাড়িতে তল্লাশি চালিয়ে একাধিক কম্পিউটার, হার্ড ড্রাইভ, ডিজিটাল ক্যামেরা, সেলফোন ছাড়াও আরো কিছু যন্ত্রপাতি ও কাগজপত্র আটক করে নিয়ে গেছে। জেলা এটর্নি অফিস ঘটনার তদন্ত চালিয়ে যাচ্ছে।

সেই প্রশ্ন আবারও
এই ঘটনায় সেই প্রশ্নটি উঠে এসেছে আবার- ব্লগাররা কি সাংবাদিক? যদি ব্লগিংও সাংবাদিকতা হয়ে থাকে, তাহলে সাংবাদিক তার সংবাদের উৎস জানাতে বাধ্য নন। সেই সূত্রে গিজমোডোর ব্লগারকে নিয়ে পুলিশের কার্যক্রমও বাড়াবাড়ি। অনেকেই এখন এ নিয়ে ক্ষোভ জানাতে দ্বিধা করছেন না।
এদিকে অ্যাপল কর্মকর্তারা নিরব। এবিসি নিউজের অনুরোধ ফেলে তারা কোনো ধরনের মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। থাপড়ায়া দেওন উচিত শ্লাদের!

প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply