আমারব্লগ : যা পাই, তা চাই না- যা চাই, তা পাই না!

আমারব্লগ এখনো বেটাপর্যায়ে আছে। নানান পরীক্ষা-নিরীক্ষা চলছে। এই ব্যাপারটা বেশ স্বস্তিদায়ক। কারণ প্রতিটি ব্লগারই এই পরীক্ষা-নিরীক্ষার সঙ্গে যুক্ত- কেউ প্রত্যক্ষ, কেউবা পরোক্ষভাবে। ভাবতে ভালো, আমারব্লগের নির্মাণে প্রতিটি ব্লগারই কমবেশি অবদান রাখছেন। যিনি উৎসাহ দিচ্ছেন, তিনি তো বটেই- এমনকি যিনি ডিজাইন নিয়ে উষ্মা প্রকাশ করছেন, তার মতামতও সমান গুরুত্বপূর্ণ। বিশেষ করে, স্বৈর ব্যাপার-স্যাপার নেই, এটা স্বস্তিদায়ক। গোঁ ধরে বসে থাকার, স্বাধীনতার মাসে ভাষাদিবসের থিম লাগিয়ে রাখার গোয়ার্তুমি আমারব্লগে নেই। তা যতোটা না ব্লগ কর্তৃপক্ষের সচেতনতা, ততোটাই ব্লগারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের কারণে।
তবে দিনের পর দিন একটা ব্যাপার লক্ষ্য করছি, আমারব্লগ যতোটা না ব্লগ, ততোটাই যেন ই-ম্যাগাজিন হয়ে উঠেছে। ই-ম্যাগাজিন নিশ্চয়ই আমরা চাই না, আমরা চাই একটা ব্লগ- যেখানে থাকবে ইচ্ছেমতো বিচরণের স্বাধীনতা- যা হবে সচল সজীব বাংলার প্রতিকৃতি।

নতুন থিম যুক্ত করার পর বেশকিছু পরিবর্তন এসেছে নিঃসন্দেহে। মোট মন্তব্য, কয়বার পঠিত হল- এসব এখন পোস্টের সঙ্গেই থাকছে। পেইজ নেভিগেশন সিস্টেমটাও চালু করা সম্ভব হয়েছে। তবে পাঠকের মনস্তত্ত্ব বোঝার ব্যাপারে বোধকরি আমারব্লগ এখনো অমনোযোগীই রয়ে গেছে।

যেমন, স্ক্রল না করে ব্রাউজারের যে উপরিভাগটা দেখি, সেটা একটা সাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সংবাদপত্রের গেটআপ বিষয়ে যাদের অভিজ্ঞতা আছে, তারা জানেন পত্রিকার ভাঁজের ওপরের অংশটা খুব যত্ন করে সাজানো হয় প্রতিদিন। পত্রিকাওয়ালারা জানেন, হকার্স স্ট্যান্ডে ওই অংশটুকু দেখেই পাঠক সিদ্ধান্ত নেন কেনা বা না-কেনার। ওয়েবসাইটেও এ ব্যাপারটিকে গুরুত্ব দেওয়া হয় বলে জানি। নবাগত পাঠক আমারব্লগ খুলে যা দেখবেন, তা ভালো লাগলে স্ক্রল করে নিচের দিকে যাবেন। নইলে ক্লোজ বাটনে ক্লিক করাটাই স্বাভাবিক।

এই মুহূর্তে, আমারব্লগের ওপরিভাগে একটি স্টিকি পোস্ট এবং পাশে কিছু নির্বাচিত লেখার শিরোনাম দেখছি। ওয়েবমাস্টারের ভাষ্যমতে, এরকম স্টিকি পোস্ট প্রতিদিনই থাকবে। এটা মনে হয় বোরিং হবে। আমারব্লগকে এমন কিছু করতে হবে, পাঠক যেন ভাবতে বাধ্য হন যে, এই ব্লগে প্রতিনিয়তই কিছু না কিছু ঘটছে। প্রতি মুহূর্তেই যেন লেখার ধরন কিংবা বিষয়বস্তু বদলে যাচ্ছে। তাই নতুন পোস্ট এবং সাম্প্রতিক মন্তব্য ব্লগ খুলে কিংবা রিফ্রেশ করে একনজরেই দেখতে চাই, স্ক্রল করে নয়। এ দুটো অংশই আসলে ব্লগের প্রাণ। ব্লগ যে সচল, ব্লগ যে প্রাণবন্ত- একমাত্র এ দুটো অংশ থেকেই বোঝা যায়।

আর ব্লগে নির্বাচিত কবিতা-গল্প-ধারাবাহিক নিয়ে আলাদা কলাম রাখার কোনো যৌক্তিকতা দেখি না। শুধু শুধু প্রথম পাতাটা ভরানো ছাড়া এসব কলামের কোনো কার্যকারিতা আছে বলেও মনে হয় না। ব্যতিক্রম কিছু দেখানোর জন্য প্যান্ট ওপরে আর নিচে শার্ট পরাটা নিশ্চয়ই বুদ্ধিমানের কাজ হবে না।

সামহোয়্যারের একটা কৃতিত্ব এই যে, ব্লগ সাজানোর জন্য তারা নানা উৎস থেকে অকাতরে নিয়েছে। আমার জানা মতে, ওয়ার্ডপ্রেস থেকে জুমলা, দ্রুপাল থেকে অন্য সিএমএস- কিছুই তারা বাদ রাখেনি। যা কিছু ভালো মনে হয়েছে, নির্দ্বিধায় নিয়েছে। কিন্তু সামহোয়্যারইন দেখে কিছু বোঝার উপায় নেই। সবমিলিয়ে তারা নিজেরাই একটা ব্রান্ড তৈরি করে নিয়েছে। কিন্তু আমারব্লগ ঘাঁটলেই শুধু ওয়ার্ডপ্রেসের গন্ধ। তারিখ আর সংখ্যা বাংলা করতে অসুবিধা কোথায়? "Articles in the খেলা Category"- এটা কোন্ ধরনের ফাইজলামি?

মোট কথা, ভালো করতে হলে পাঠকের মনস্তত্ত্ব বুঝতে হবে, বোঝার জন্য আরো সময় ব্যয় করতে হবে। আর একটা ড্যাশিং ডিজাইন চাই-ই চাই।

শেষে জানিয়ে রাখি, এই বিশ্বাস আমার ভালোই আছে যে, মানে-প্রাণে আমারব্লগ অচিরেই সবচেয়ে গুরুত্বপূর্ণ বাংলাব্লগে পরিণত হবে!

পুরনো একটি পোস্ট
আমারব্লগের জন্য কয়েকটি উচ্চাভিলাষী প্রস্তাব

প্রথম প্রকাশ

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply