সামহোয়্যারের ফিচার : মডারেশন স্ট্যাটাস ব্যাপারটা অপমানজনক

মডারেশন স্ট্যাটাস ব্যাপারটা আমার কাছে অপমানজনক মনে হয়েছে। আমি পুরনো ব্লগার, অনেকেই নতুন ব্লগার- কিন্তু আমি সবাইকেই এককাতারে দেখতে চাই। আজ যা দেখলাম, তাতে মনে হল সূক্ষ্মভাবে একটা পর্দা টেনে দেওয়া হয়েছে ব্লগারদের মধ্যে। একে একধরনের বৈষম্যও বলা যায়। প্রোফাইলে দেখলাম, সামহোয়্যার আমাকে 'বিশ্বাসী ব্লগারদের' অন্তর্ভূক্ত করেছে, কিন্তু তারপরও কেন যেন এই বৈষম্যটা মেনে নিতে পারছি না।

ব্লগের যে একটা ছন্দ থাকে, গতিময়তা থাকে- সংকলিত পোস্ট ডিফল্ট ট্যাবে থাকলে সেই ছন্দ ও গতি হারিয়ে যাবে। ব্লগিংয়ের আনন্দটা এতে পুরো নষ্ট হবে বলে আমি আশঙ্কা করছি। আর এটা মোটেও আকর্ষণীয় হবে বলে মনে হয় না। এবং অতি অবশ্যই এ থেকে ব্লগারদের মধ্যে একটি মোসাহেব শ্রেণীর জন্ম হবে, যার ফল ভালো হবে না কোনোক্রমেই। ডিফল্ট ট্যাব পরিবর্তনের যে সুবিধা রাখা হয়েছে, তা থেকে আমি নিজে অবশ্যই ক্রমানুসারে পোস্টকে ডিফল্ট রাখবো। কিন্তু আমি ভাবছি, নতুন ব্লগারদের কথা। ব্লগে এসে তারা একটা স্থবির ব্লগ দেখে উৎসাহ হারাবে। সংকলিত ট্যাব ডিফল্ট করার পূর্ব অভিজ্ঞতাও তো ভালো ছিল না।

সামহোয়্যারইন ব্লগে সবসময়ই যে মার্জিত রুচি ও সৃষ্টিশীলতার পরিচয় পাই, ছবিযুক্ত অনলাইন তালিকা দেখে পুনর্বার সে কথাই মনে এসেছে। এটা খুবই ব্যতিক্রমী ব্যাপার মনে হয়েছে। 

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply