সোনাদিয়া দ্বীপ লিজ দিলে দেশের যেসব ক্ষতি হবে

ইউনাইটেড আরব এমিরেটসের ক্রাউন প্রিন্স রাস আল খাইমাকে ২৫-৩০ বছরের জন্য কক্সবাজারের নিকটবর্তী সোনাদিয়া দ্বীপটি লিজ দিতে যাচ্ছে সরকার। প্রিন্স দ্বীপটিতে ২ হাজের কোটি টাকা বিনিয়োগ করে 'এক্সক্লুসিভ ট্যুরিজম জোন' গড়ে তুলবেন। দেশের পর্যটন খাতে এই বিদেশি বিনিয়োগ সুখবর হলেও ভয়ঙ্কর কথা যা বলা হচ্ছে তা হলো- সোনাদিয়া দ্বীপটি শুধু বিদেশি পর্যটকদের জন্য নির্ধারিত থাকবে!
অপরিণামদর্শী এ সিদ্ধান্তে দেশের যে কী পরিমাণ ক্ষতি হবে- তা ভাবতেই শিউরে উঠছি। সম্ভাব্য ক্ষতিসমূহের একটি তালিকা আমি তৈরি করেছি, যা এরকম-

সম্ভাব্য সাতটি ক্ষতি
১. শরিয়তপুর যুবকল্যাণ সমিতির বার্ষিক বনভোজনের স্থান নিয়ে গুরুতর সমস্যার সৃষ্টি হবে। এর ফলে পিকনিক সিজনে শাপলা মাইক সার্ভিস, জাহান পরিবহন এবং নাজির ব্যানার কোম্পানির ব্যবসা বাধাগ্রস্থ হতে পারে।
২. প্রকৃত বাংলাদেশী নাগরিকরা চিরাচরিত ২০ টাকার ট্রলার ভাড়া এবং তিন টাকার টিকেট কেটে সোনাদিয়া দ্বীপে ঢোকার সুযোগ থেকে বঞ্চিত হবেন। তাতে পর্যটন শিল্পের বিপুল ক্ষতিসাধন হবে।
৩. সোনাদিয়ায় কর্মরত ক্ষুদ্রঋণ ব্যবসায়ী গ্রামীণ ব্যাংক ও ব্র্যাকের চক্রবৃদ্ধি ইনকাম বন্ধ হয়ে যাবে।
৪. পর্যটন জোনের লিজ নিয়ে স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপির একটি নিশ্চিত আয়ের পথ চিরতরে রুদ্ধ হয়ে যাবে।
৫. "সোনাদিয়া দ্বীপ নিয়ে ব্রাক্ষ্ণণ্যবাদী ভারতের নীলনকশা" শীর্ষক গোলটেবিল বৈঠকের আয়োজন করতে হবে দৈনিক নয়াদিগম্বরকে। আর ইসলামী ব্যাংককে নিতান্ত বাধ্য হয়ে এ খাতে ফান্ড যোগাতে হবে।
৬. সুশীল সমাজের নেতা অধ্যাপক মোজাফফর আহমেদ এবং বদিউল আলম মজুমদার "মৌলিক অধিকার হরণ ও প্রতিকার" ইস্যুতে সরব হয়ে উঠবেন।
৮. দ্বীপের অধিবাসীদের উল্লেখযোগ্য একটি অংশ উন্মুক্ত পদ্ধতিতে মলত্যাগের সুযোগ থেকে বঞ্চিত হবে।

তাৎক্ষণিক পাঁচটি লাভ
১. প্রথম আলো এইচএসবিসি ভাষা প্রতিযোগ ২০০৯ এ একটি স্থান কমে যাবে। স্থানীয় স্কুলগুলো বাৎসরিক হাউকাউ থেকে রক্ষা পাবে।
২. "ওসামা বিন লাদেন সোনাদিয়া দ্বীপে!" টাইপের ১০-১২টি এক্সক্লুসিভ নিউজ তৈরির মওকা পাবে দৈনিক জনকণ্ঠ এবং তাতে নিভু নিভু পত্রিকাটি ঘুরে দাঁড়ানোর সুযোগ পেতে পারে।
৩. দৈনিক আমাদের সময়ের সম্পাদক নাঈমুল ইসলাম "সোনাদিয়ায় উন্মুক্ত স্থানে মলত্যাগের সংকট" বিষয়ে প্রজেক্ট তৈরি করে বিদেশ থেকে ফান্ড কালেকশনের সুযোগ পাবেন।
৪. পরিবেশ উকিলদের সংস্থা "বেলা" কারণে-অকারণে দুবাইনিবাসী প্রিন্সকে লিগ্যাল নোটিশ প্রদান করে দেশের সুনাম বৃদ্ধি করবে।
৫. ব্লগের ছাগবাহিনী পূর্ণোদ্যমে ফিরে এসে সোনাদিয়া ইস্যুতে লাদি ছড়ানোর সুযোগ পাবে।

সম্ভাব্য একটি রাজনৈতিক সমস্যা ও সমাধান
সমস্যা : জামাতি ও মৌলানা আমিনীরা তাদের শূন্য হস্তে একটি রেডিমেইড ইস্যু পাবে।
সমাধান : সোনাদিয়া দ্বীপে মদ-বিয়ার বিক্রির কাজে জামাত-শিবিরের কর্মীদের নিয়োগদান এবং যৌনকর্মীর দালাল হিসেবে শিবিরের সদস্য ও জামাতের রুকনদের অগ্রাধিকারভিত্তিতে কাজে লাগানো যেতে পারে। এভাবে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা গেলে আন্দোলনের আশঙ্কা কমে যাবে অনেকাংশে। 

Tags:

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply