আগামীকাল প্রেসক্লাবে 'ব্লগারদের' মানববন্ধনের নেপথ্যে জামায়াত-শিবির চক্র সক্রিয়?


ব্লগারদের যতো উদ্যোগ, সেখানে নেতা-টেতা গোছের কাউকে দেখা যায় না। সবাই যার যার মতো অংশ নিয়ে থাকেন। ব্লগাররাই সেখানকার প্রাণ। সিদ্ধান্ত যা নেওয়ার, সেসবও ব্লগাররাই নেন। ব্লগের উদ্যোগে ব্লগাররাই সম্পৃক্ত হবেন - সেটাই স্বাভাবিক। কিন্তু আমরা দেখলাম, সাধারণ মানুষের আবেগকে পুঁজি করে হঠাৎ উদিত হল এক মানববন্ধন কর্মসূচি। হুটহাট তার একটি কমিটি গঠিত হয়ে গেল। সেই কমিটিতে কারা কারা আছেন, সেটা জানার উপায় নেই। তাহলে এই মানববন্ধনের উদ্যোক্তা কারা? উদ্যোক্তা হিসেবে যোগাযোগের জন্য দুজনের নাম আর মোবাইল নম্বর কিছুক্ষণ আগেও স্টিকি পোস্টে আমরা দেখেছি। এদের একজন সুপ্রিম কোর্টের এডভোকেট মঈনুল করিম জাতীয়ভাবে পরিচিত কেউ নন। তবে খোঁজ নিয়ে জেনেছি, তিনি জামায়াত সমর্থক একজন আইনজীবী। কিছুক্ষণ আগে দেখলাম, এই লোকের নাম স্টিকি পোস্ট থেকে সরিয়ে নেওয়া হয়েছে। মানব বন্ধন আয়োজক কমিটির সহ-আহবায়ক হিসেবে বাকি যে লোকের নাম এখনো স্টিকি পোস্টে ঝুলছে - হেলাল এম রহমান, এই লোকও ছাত্রশিবিরের সঙ্গে যুক্ত। এই লিংকে ক্লিক করে নিচের দিকে শেষ তিনটি মন্তব্য দেখুন।


এদের সঙ্গে, এই মানববন্ধনের সঙ্গে ব্লগ আর ব্লগারদের সম্পর্ক কী? স্টিকি পোস্টে উল্লেখিত এই অনুষ্ঠানসূচিইবা প্রণয়ন করলো কারা? একটু ভালোভাবে লক্ষ্য করলেই বোঝা যায়, সাধারণ মানুষের ভারত বিরোধী আবেগকে পুঁজি করে সামহোয়্যারের মতো একটি জায়গায় মূলত মৌলবাদীরাই মহড়াই দিচ্ছে। দীর্ঘ অনুসন্ধান ও পর্যবেক্ষণ থেকে এটা স্পষ্ট যে, এই আয়োজন, প্রেসক্লাবের সামনে আহূত এই মানববন্ধনের নেপথ্যে সক্রিয় রয়েছে জামায়াত ও ছাত্রশিবির।

সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের জঘন্য মানবতাবিরোধী কর্মকাণ্ড কোনো বিবেকবান মানুষের পক্ষেই সমর্থন করা সম্ভব নয়। ফেলানী হত্যার ঘটনায় ভারত ইতিমধ্যে দুঃখ প্রকাশ করেছে, সেটা যথেষ্ট নয়, তাদের ক্ষমা চাইতে হবে আনুষ্ঠানিকভাবে। এবং সেই সঙ্গে ফেলানীসহ সীমান্তে বিএসএফের হাতে খুন হওয়া প্রতিটি বাংলাদেশী হত্যার বিচার করতে হবে। এই দাবি বাংলাদেশের প্রতিটি বিবেকবান মানুষের। কিন্তু যথেষ্ট সতর্কতার সঙ্গে খেয়াল রাখতে হবে, এই দাবি জানাতে গিয়ে আমরা, সাধারণ ব্লগাররা যেন মৌলবাদীদের স্বার্থে ব্যবহৃত না হই। আমাদের সতর্ক থাকতে হবে, জামায়াত-শিবিরের মতো মৌলবাদী চক্র যেন সাধারণের ব্লগের মতো প্রগতিশীল ক্ষেত্রকে তাদের হীনস্বার্থে ব্যবহার করতে না পারে। লক্ষ্য করবেন, একাত্তরের মানবতাবিরোধী অপরাধের তদন্তকাজ শুরু হওয়ার পর জামায়াত-শিবিরসহ মৌলবাদী যে চক্রটি স্পষ্টতই বিপাকে পড়েছে, তারা এখন সুকৌশলে বিভিন্নভাবে সক্রিয় হওয়ার চেষ্টা করে যাচ্ছে। বিভিন্ন স্পর্শকাতর ইস্যুতে সাধারণ মানুষের আবেগকে কাজে লাগানোর চেষ্টা করে যাচ্ছে, বাস্তবে যেমন, এমনকি ভার্চুয়াল ভুবনেও। আগামীকালের মানববন্ধন কর্মসূচি তারই একটি অংশ। দুঃখের সঙ্গে জানাচ্ছি, সামহোয়্যারের মতো একটি প্রগতিশীল প্রতিষ্ঠান নিজেদের অজান্তেই মৌলবাদীদের পৃষ্ঠপোষকতা দিচ্ছে। যার উল্লেখযোগ্য উদাহরণ বর্তমান স্টিকি পোস্টটি।

ভারতীয় বিএসএফের জঘন্য হত্যাযজ্ঞের প্রতিবাদ প্রয়োজনে রাস্তায় একা দাঁড়িয়ে করুন, পাশে থাকবো, কিন্তু যে মানববন্ধন আয়োজনের নেপথ্যে জামায়াত-শিবির সক্রিয় সেখানে কিছুতেই নয় - হোক সেটা প্রেসক্লাবে, হোক সেটা রমনা উদ্যানে। প্রিয় ব্লগার, দেশের জন্য আপনার আবেগ মূল্যহীন নয়, মৌলবাদীদের হাতে এর অপব্যবহার হতে দেবেন না।

প্রতিক্রিয়া পোস্ট : পক্ষে-বিপক্ষে
২১ শে জানুয়ারি জাতীয় প্রেসক্লাবে- আসবেন তো সবাই?
জামাত শিবিরের স্টিকি পোস্ট সরানো হোক
২১ জানুয়ারির মানববন্ধন নিয়া বিভ্রান্তি, অপপ্রচার ও চক্রান্ত
সাধারন মানুষের সেন্টিমেন্টের কান্ধে বন্ধুক ফালাইয়া গুলি করতাছে ছুপা ছাগুরা ..ভালু ভালু
ফিউশন ফাইভ ভাইকে বলছি, দেশকে ভালবাসলে সামনে আসুন
দলমত নির্বিশেষে কাল মানববন্ধনে আসুন (ছাগুরা পিঠে ছালা বাইন্ধা আসতে ভুইলো না)
স্টিকি পোস্টে যে কথাগুলো বলা যায় না
প্রসংগঃ মানববন্ধন ও এর বিরোধিতা...
স্টিকি পোস্ট বিতর্কের সর্বশেষ আপডেট
যারা আসার তাঁরা আসবেন......সময় এবং আন্দোলন কারো জন্য যেমন বসে থাকেনা, তেমন কারো নেতৃত্বের জন্যও অপেক্ষা করেনা
জামাত শিবিরের পোস্ট স্টিকি রাখতে কর্তৃপক্ষের প্রতিজ্ঞা!
আসুন তায়েফ কে বীরশ্রেষ্ঠ আর ফিউশন ফাইভকে রাজাকার এর ব্যাজ পরিয়ে দিই
আগামিকাল দুটি মানববন্ধন এর আয়োজন করা হোক
বিএসএফ এর দালাল প্রথম আলোর সাংবাদিকের কাছ থেকে এর চেয়ে বেশী আশা করিনি
আসুন পাগলদের একটা লিষ্ট তৈরি করি,অতপর বয়কট করি..
স্টিকি পোস্টের বিষয়ে যেমন ব্যক্তি জানাকে বা প্রতিষ্ঠান সামুকে দোষারোপ করা যায়না তেমনি পোস্ট সরাতেও তাদের কার্পন্য করা উচিত নয়
শিবির চেনার নতুন তরিকা.. বেশি কষ্ট করতে হবে না.. শুধু 'ভাদা' শব্দটা খুঁজে দেখুন এদের কমেন্টে
শিবির চেনার নতুন তরিকা.. বেশি কষ্ট করতে হবে না.. শুধু 'ভাদা' শব্দটা খুঁজে দেখুন এদের কমেন্টে
নব বন্ধন হোক, তবে সেটা হোক রাজনীতিমুক্ত অহিংস মানবতাবাদী আন্দোলন
বিদায় সামু...


প্রথম প্রকাশ

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply