ব্লগ কোনো বন্ধুসভা নয়, ব্লগকে ব্লগের মতো করেই দেখা উচিত

আপনি ভেবে বলুন তো, এই ব্লগের সবচেয়ে আলোচিত বিষয়গুলো কী? উত্তর হল- অমুকের ব্যান, তমুকের ব্যান, অমুকের এই, তমুকের সেই। অথচ ব্লগে তর্ক-বিতর্ক-আন্দোলন হওয়া উচিত লেখার বিষয়বস্তু নিয়েই।

এর মধ্যেই কয়েকজনকে দেখছি, এক ব্লগারের ব্যান নিয়ে ব্লগের পোস্ট ড্রাফট করে ফেলেছেন, কিন্তু মোছেননি। এর মানে হল, পোস্টগুলো আবার ফিরিয়ে আনার প্রবল ইচ্ছা তাদের আছে। আর এর লক্ষ্য হল, একটি কৃত্রিম বেদনাবিধূর পরিবেশ তৈরি করা। এই প্রথম আমরা দেখছি, এই বেদনাবিধূর পরিবেশ কেন যেন ঠিকভাবে তৈরি হচ্ছে না কিংবা তৈরি করা যাচ্ছে না। ব্লগাররা বিরক্ত ভীষণ। অনেক প্রবাসী ব্লগারেরই অবসর কাটানো, দেশের সঙ্গে যোগাযোগ রাখার একটি মাধ্যম এই ব্লগ, তারাও বিরক্ত। ফলে ড্রাফটওয়ালারা এখন করছেন কী, প্রথম পাতায় পোস্ট না দিয়ে নিজেদের ব্লগে পোস্ট দিচ্ছেন। দেখা যাচ্ছে, সেটাও যথার্থ বেদনাবিধূর পরিবেশ তৈরি করতে সক্ষম হচ্ছে না। ফলে তারা এখন বিভিন্নজনের ব্লগে গিয়ে কমেন্ট করছেন আর বিলাপ করছেন- "এই ব্লগ ছেড়ে চলে যাচ্ছি। চলে যাচ্ছি। চলে যাচ্ছি....।" কিন্তু তারা যান না। কারণ গেলে আর মূল্য নেই। সত্যি বলতে কী, ব্লগ কারো অভাব বোধ করে না। কারো জন্য হাহাকার করে না। আর হাহাকার করে না বলেই এর নাম ব্লগ। নইলে এর নাম হতো বন্ধুসভা, বন্ধু ফোরাম। কুষ্টিয়া থেকে এসে একজন দুম করে একটা পোস্ট দিয়ে বসবেন। দুবাই থেকে আরেক ব্লগার সেখানে নিজের যুক্তি তুলে ধরবেন বা যুক্তি খণ্ডন করবেন- সেটাই তো হওয়ার কথা। দু চারটা গালিগালাজ যে হবে না, তা আমি বলি না। কিন্তু এই যে লাইন ধরে দিনের পর দিন বিলাপ করা, এইগুলা কী রে ভাই?

হ্যাঁ, কবুল করতে দ্বিধা নেই, এই ব্লগ ছেড়ে গেলে আমার নিজেরও কানাকড়ি মূল্য থাকবে না। কারোরই মূল্য থাকবে না। কেউ যদি বলেন, অমুক জনপ্রিয় লেখক, উনি চলে গেলে ব্লগের কী হবে? আমি বলবো, কারো চলে যাওয়ায় ব্লগের কোনো ক্ষতি হয় না। কেউ যদি বলেন, অমুক ব্লগার চলে গেছেন, আমিও চলে যাবো। আমি বলবো, আপনার অনতিবিলম্বে চলে যাওয়াই উচিত। কারণ ব্লগ বিষয়টাই আপনি বুঝতে পারেননি। অমুক থাকবে না, অমুক প্রথম পাতায় পোস্ট দেবে না, অমুক এইমাত্র ব্লগ ছেড়ে পরপারে চলে গেল- ব্লগে এইসব কান্নাকাটির কানাকড়ি মূল্য কি আছে আদৌ?

আমি দেখলাম, সবমিলিয়ে বড়জোর ২০ জন ৫০ নিকে ব্লগে একটা অস্থিরতা তৈরি রেখেছেন। এর সঙ্গে আরো ১০ জন যোগ করলাম। এখন এই ৩০ জন চলে গেলে ব্লগের কী হবে? আমি চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি, বরং এই ব্লগ আরো প্রাণবন্ত হয়ে উঠবে। ধরা যাক, তাদের সবাই জনপ্রিয় লেখক। তারপরও এই ব্লগ কিছুমাত্র ম্লান কি হবে? অনেকের মনে থাকবে, আগে কিছু ব্লগার সামহোয়্যার ছেড়ে সচলায়তন প্রতিষ্ঠা করেছিলেন, কিন্তু তাতে কি সামহোয়্যারের কোনো ক্ষতি হয়েছে? না। বরং সচলায়তনের প্রতিষ্ঠাতা সদস্যদের অনেকেই সামহোয়্যারে ফিরে এসেছেন। দিনরাত সামহোয়্যারেই পড়ে থেকেছেন।

এদিকে কয়েকজনকে দেখলাম নিজেরা ব্লগ বানাবেন আর ক্যাম্পেইন করছেন সামহোয়্যারে পোস্ট দিয়ে দিয়ে। আবার কেউ কেউ সামহোয়্যারেই ব্লগারদের ইমেইল এড্রেস সংগ্রহ করে করে নতুন কোন্ এক ব্লগের দাওয়াত দিচ্ছেন। এই জায়গাটাতেও সামহোয়্যার অনন্য। সচলায়তন কিংবা প্রথম আলো ব্লগে এইসবের শাস্তি খুব কঠিন। কিন্তু সামহোয়্যারে সেটা আপনি করতে পারবেন। এখানে আপনি ব্লগিং করতে পারবেন, আবার ব্লগ কর্তৃপক্ষকেও লুঙ্গি তুলে গালিও দিতে পারবেন।

যেখানে মজমা বসে, সেখানে লোক জমবেই। আপনি ব্লগে লিখছেন, এর মানে হল আপনি ব্লগকে ব্যবহার করছেন নিজের মতপ্রকাশের জন্য। কাউকে ঘর থেকে জোরপূর্বক ডেকেও আনা হয় না ব্লগে। যার ইচ্ছে, তিনি লিখবেন। যারা অনিচ্ছা, তিনি লিখবেন না। সিম্পল! সবচেয়ে বড়ো কথা, এই ব্লগে আমার লেখার অধিকার আছে। আপনার অধিকার আছে। সবারই আছে। আপনি না লিখলে ক্ষতি তো আপনারই, ব্লগের নয়। সুতরাং!

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): banglablogবাংলা ব্লগbangladeshdhakabangla blogsomewherein...blogsomewhereinblogbloggeramarblogamar blogbangla blog daysachalayatanSachalayatansachalayatan blogsachalSachalprothom alo blogprothomalo blogmuktangonnirman blognirmaan blogalexa ;

প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply