ব্যতিক্রমী বিষয় নিয়ে অসামান্য ছয়টি ডকুমেন্টারি (ডাউনলোড লিংকসহ)

প্রামাণ্যচিত্র বা ডকুমেন্টারি বলতেই আমাদের চোখে ভেসে উঠে ফুল-ফল-লতাপাতা আর জীবজন্তু! এর বাইরেও ব্যতিক্রমী বিষয় নিয়ে প্রামাণ্যচিত্র নির্মিত হয়। টুইন টাওয়ারে হামলা ঘটনা নিয়ে মাইকেল মুরের প্রামাণ্যচিত্র 'ফারেনহাইট ৯/১১' দেখে স্তব্ধ হয়ে রই। কী পরিশ্রম, কী মেধা তার! স্টেজভ্যু ঘেঁটে পাওয়া এমনই ছয়টি প্রামাণ্যচিত্র নিয়ে নাতিদীর্ঘ এই তালিকা। সঙ্গে থাকছে ডাউনলোড লিংকও। বলাবাহূল্য, সবগুলোই সাম্প্রতিককালে দেখা।

১. দ্য রোড টু গুয়ান্তানামো
ডাউনলোড লিংক | আকার : ৪৮৭ মেগাবাইট
বিবরণ : নামই বলে দেয় এটা ঠিক কী ধরনের প্রামাণ্যচিত্র। কিউবার গুয়ান্তানামো বেতে বিশ্বের সবচেয়ে ভয়ংকর কারাগারে কোনো অভিযোগ ছাড়াই দু বছর ধরে বন্দি তিন ব্রিটিশ নাগরিক এবং প্রাসঙ্গিক ঘটনাবলী নিয়ে এই ডকু ফিকশন তৈরি হয়েছিল ২০০৬ সালে।

২. বেস্ট কেপ্ট সিক্রেটস অফ দ্য মিলিটারি
ডাউনলোড লিংক | আকার : ২৭১ মেগাবাইট
বিবরণ : ইউএস সশস্ত্র বাহিনীর গোপনীয় অস্ত্রসম্ভার এবং তথ্য নিয়ে এই প্রামাণ্যচিত্র। সঙ্গে আছে সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞদের সাক্ষাৎকার। ডিসকভারি চ্যানেলে ইতিপূর্বে প্রচারিত।

৩. দ্য হিস্ট্রি অফ হ্যাকিং
ডাউনলোড লিংক | আকার : ২৭১ মেগাবাইট
বিবরণ : অ্যাপল কম্পিউটারের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক, বিশ্বের প্রথম কুখ্যাত টেলিফোন হ্যাকার জন ড্র্যাপার এবং বিশ্বের ভয়ংকরতম হ্যাকার কেভিন মিটনিক সশরীরে আছেন পুরো প্রামাণ্যচিত্র জুড়েই। ডিসকভারি চ্যানেলে ইতিপূর্বে প্রচারিত।

৪. ওয়ার্ল্ডস মোস্ট ডেনজারাস গ্যাং
ডাউনলোড লিংক | আকার : ২৮০ মেগাবাইট
বিবরণ : বলা হয়ে থাকে, 'এমএস-থার্টিন' হচ্ছে বিশ্বের সবচেয়ে দুর্ধর্ষ গ্যাং। গুয়াতেমালা, হণ্ডুরাস, সালভেদর এবং মধ্য আমেরিকায় সক্রিয় এই গ্যাং বিশ্বজুড়ে বিশেষভাবে পরিচিত মাদক চোরাচালান, কালোবাজারে অস্ত্র বিক্রি, চুক্তিভিত্তিক খুন এবং মানবপাচারের জন্য। এমএস-থার্টিনকে নিয়ে এই প্রামাণ্যচিত্রটি ইতিপূর্বে ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলে প্রচারিত হয়েছে।

৫. দ্য ডার্ক সাইড অফ এভারেস্ট
ডাউনলোড লিংক | আকার : ২৫৪ মেগাবাইট
বিবরণ : মাউন্ট এভারেস্টে আরোহণ শুধুই আনন্দের নয়, রোমাঞ্চকর নয়- কখনো কখনো তা ভয়াবহ, কঠিন এবং চরম বিপজ্জনক। এই অন্ধকার দিকগুলোই কঠিন সত্য হয়ে উঠে এসেছে প্রামাণ্যচিত্রে।

৬. হাউ ব্রুস লি চেঞ্জড দ্য ওয়ার্ল্ড
ডাউনলোড লিংক | আকার : ৫১১ মেগাবাইট
বিবরণ : একজন কুংফু বিশারদ - ব্রুস লি - কিভাবে পুরো পৃথিবীকে আলোড়িত করেছিলেন, সেই কাহিনী নিয়ে এই প্রামাণ্যচিত্র। তার ৩৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এটি তৈরি করেছিল হিস্ট্রি চ্যানেল। এতে ব্রুস লি'র কাছের কিছু মানুষের দুর্লভ সাক্ষাৎকার আছে।

ছবিতে গ্যাং এমএস-থার্টিনের কয়েকজন সদস্য

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): documentaryhistoryপ্রামাণ্যচিত্রডকুমেন্টারিsteve wozniakbruce leekevin mitnickjohn draperMS13MS 13mara salvatruchaguantanamohackinghacking historyeverest ;

প্রথম প্রকাশ

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply