সব সময়ের সেরা ১৩টি অ্যাকশন মুভি (ডাউনলোড লিংকসহ)

অ্যাকশনধর্মী ছবি আমার বরাবরই পছন্দের। তালিকায় রাখা ছবিগুলোর কিছু আগে দেখা, আর কিছু সম্প্রতি। তবে অ্যাকশনধর্মী হলেও যুদ্ধাশ্রয়ী, সাই-ফাই এবং কার্টুন-ফার্টুন টাইপ ছবি যথাসম্ভব বাদ রেখে তালিকাটি তৈরির চেষ্টা করেছি। তালিকায় বেশ অনেকদিন আগে দেখা দুটি ভারতীয় ছবিও রেখেছি। এর বাইরে আরো ভালো অ্যাকশন ছবি আছে নিশ্চিত, ব্লগাররা জানাবেন আশা করি।

১. দ্য কনডেমনড
ছবি মুক্তি : এপ্রিল, ২০০৭
ডাউনলোড লিংক | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : দুর্নীতিগ্রস্থ এক মার্কিন কারাগারে মৃত্যুদণ্ডের অপেক্ষায় প্রহর গুণছিলেন এক দুর্ধর্ষ কয়েদি - জ্যাক কনরাড। এ সময় জেলারের কাছ থেকে তাকে কিনে নেন এক ধনী টেলিভিশন প্রযোজক। কনরাডের সঙ্গে আরো নয় দুর্ধর্ষ খুনে কয়েদিকে ছেড়ে দেওয়া হয় বিশ্বের এক প্রান্তে- জনমানবহীন এক গহীন দ্বীপে। শুরু হয় দশ কয়েদির মরণপণ লড়াই। পুরো এলাকায় ছোট ছোট ক্যামেরা লাগিয়ে সেই প্রাণঘাতী দৃশ্য অর্থের বিনিময়ে সরাসরি প্রচার করা হয় ইন্টারনেটে।

২. ডাই-হার্ড
ছবি মুক্তি : ১৫ জুলাই ১৯৮৮
ডাউনলোড লিংক | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : ডাই-হার্ডকে বলা হয়, সর্বকালের সবচেয়ে সেরা অ্যাকশন ছবি। এটা আপনি নাও মানতে পারেন, তবে অ্যাকশন ছবির যে ধরনের তালিকাই করুন না কেন, ডাই-হার্ডকে ওপরদিকে রাখতেই হবে। আছেন এক ও অদ্বিতীয় ব্রুস উইলিস।

৩. ডেথ রেস
ছবি মুক্তি : আগস্ট, ২০০৮
ডাউনলোড লিংক | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : পানিবন্দি এক অদ্ভূত কারাগারের কাহিনী, যেখানে বাছাই করা বন্দিদের অকল্পনীয় নিষ্ঠুর মোটর রেসিংয়ে বাধ্য করা হয়। সেটা শুধুই গাড়ি চালনা নয়, যে কোনো মূল্যে প্রতিদ্বন্দ্বীদের হত্যা করে সেখানে বিজয় ছিনিয়ে আনতে হয়। আর পথে পথে অজানা সব বিপদ তো রয়েছেই।

৪. ফার্স্ট ব্লাড
ছবি মুক্তি : ২২ অক্টোবর ১৯৮২
ডাউনলোড লিংক | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : ভিয়েতনাম থেকে ফেরা এক মানসিক বিপর্যস্ত সৈনিক চরম নিগ্রহের শিকার হয় পুলিশের হাতে। এরপর শুরু হয় 'আ ওয়ান ম্যান ওয়ার!' আগাগোড়াই সিলভেস্টার স্ট্যালোনের ছবি।

৫. ক্রাউচিং টাইগার, হিডেন ড্রাগন
ডাউনলোড লিংক | ছবি সম্পর্কে বিস্তারিত
ছবি মুক্তি : ২২ ডিসেম্বর ২০০০
ঘটনাক্রম : এই ছবিটিকে বলা হয়ে থাকে, সবচেয়ে দুর্দান্ত মার্শাল আর্ট মুভি। স্পেশাল এফেক্টগুলো দেখার মতো। মার্কিন মুল্লুকে প্রথম বিদেশী ছবি হিসেবে এটি আয় করে ১০০ মিলিয়নেরও বেশি ডলার।

৬. রিং অফ ডেথ
ছবি মুক্তি : ২০০৮
ডাউনলোড লিংক | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : ভয়াল এক নিষ্ঠুর কারাগারের ধারাবাহিকভাবে কয়েদীদের মৃত্যুর ঘটনা ঘটতে থাকে। সাবেক এক পুলিশ সদস্যদের ওপর দায়িত্ব পড়ে রহস্য উদঘাটনের। সাজানো মামলায় কয়েদী হয়ে একদিন তিনি ঢুকে পড়েন সেই কারাগারে...

৭. টার্মিনেটর টু : জাজমেন্ট ডে
ছবি মুক্তি : ৩ জুলাই ১৯৯১
ডাউনলোড লিংক | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : আভাটার ও টাইটানিকখ্যাত জেমস কামেরনের ছবি। তার চেয়েও বেশি আর্নল্ড শোয়ার্জেনেগারের ছবি। ক্যালিফোর্নিয়ার বর্তমান গভর্নরের এই একটি ছবিই বোধহয় শেষপর্যন্ত মনে রাখতে পেরেছি!

৮. রেম্বো
ছবি মুক্তি : ২৫ জানুয়ারি ২০০৮
ডাউনলোড লিংক | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : বর্মী জান্তার হাতে একদল সাহায্যকর্মী অপহৃত হলে তাদের উদ্ধার করতে ছুটে যান জন রেম্বো।

৯. ইউনিভার্সাল সোলজার: রিজেনারেশন
ছবি মুক্তি : জানুয়ারি ২০১০
ডাউনলোড লিংক | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : অতি গোপনীয় মার্কিন প্রযুক্তি চুরি করে পরীক্ষাগারে জিনেটিক পরিবর্তন ঘটিয়ে রুশ সন্ত্রাসবাদীরা তৈরি করে পরবর্তী প্রজন্মের সৈনিক, প্রকৃত অর্থে যারা নির্দেশনির্ভর 'কিলিং মেশিন'। সন্ত্রাসবাদীরা যখন অপ্রতিরোধ্য পুরোপুরি, তখন ত্রাতা হয়ে ওঠে মার্কিন পরীক্ষাগারে তৈরি পরবর্তী প্রজন্মের আরেক সৈনিক। জাঁ ক্লদ ভ্যান ড্যাম, ডল্ফ লান্ডগ্রেন, আন্দ্রেই আরলোভস্কি আছেন প্রধান তিন চরিত্রে।

১০. রেগিং বুল
ছবি মুক্তি : ডিসেম্বর, ১৯৮০
ডাউনলোড লিংক | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : আবেগপ্রবণ এক আত্মবিধ্বংসী বক্সারের জীবনকথা। উত্থান থেকে পতনের কাহিনী। তুমুল তরুণ রবার্ট ডি নিরোকে পাওয়া যাবে এই ছবিতে।

১১. দ্য সিজ
ছবি মুক্তি : ৬ নভেম্বর ১৯৯৮
ডাউনলোড লিংক | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : মার্কিন মিলিটারি কর্তৃক ইসলামিক নেতাকে অপহরণের পর নিউ ইয়র্ক সিটি হয়ে পড়ে সন্ত্রাসী আক্রমণের লক্ষ্যবস্তু। প্রতিক্রিয়াস্বরূপ সামরিক শাসন জারি হলে একপর্যায়ে মুখোমুখি দাঁড়িয়ে যায় এফবিআই ও মিলিটারি। ডেনজেল ওয়াশিংটন এবং ব্রুস উইলিস আছেন এই ছবিতে।

১২. শুটআউট অ্যাট লোখান্ডওয়ালা
ছবি মুক্তি : ২৫ মে ২০০৭
ডাউনলোড লিংক : টরেন্টে পাবেন, সরাসরি লিংক পাইনি | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : ভারতীয় পুলিশের একটি বিশেষ দলের কুখ্যাত এনকাউন্টার নিয়ে প্রচলিত একটি গুজবের ওপর ভিত্তি করে তৈরি ছবি। এতে আছেন অমিতাভ বচ্চন, সঞ্জয় দত্ত, সুনীল শেঠি, অভিষেক, বিবেক ওবেরয়।

১৩. ট্যাঙ্গো চার্লি
ছবি মুক্তি : ২৫ মার্চ ২০০৫
ডাউনলোড লিংক : টরেন্টে পাবেন, সরাসরি লিংক পাইনি | ছবি সম্পর্কে বিস্তারিত
ঘটনাক্রম : ভারতের ভেতরে, বিশেষত উত্তর-পূর্বাঞ্চলে চলমান সাম্প্রদায়িক দাঙ্গা ও সংঘাত নিয়ে তৈরি এই ছবি মনে দাগ কাটার মতো। আছে নকশাল বিদ্রোহীদের বিরুদ্ধে পরিচালিত অভিযানের কথাও। বাংলা সংলাপও আছে দেখেছি।

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): action moviecrime moviehistory movieadventure moviesci-fi moviefantasy moviewar moviewestern moviedrama moviethriller movie ;

প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply