ইয়াহু! : খাঁটি এক ওয়েব গর্দভের প্রতিকৃতি

দুই কি তিন মাস মেইল চেক করা হয়নি বলে আমার অনেকগুলো গুরুত্বপূর্ণ মেইল মুছে দিয়ে একাউন্টই ব্লক করে দিয়েছিল ইয়াহু। সেই থেকে মেজাজ খারাপ। নিতান্তই পরীক্ষামূলকভাবে ইয়াহুর কাছ থেকে একটি ডোমেইন কিনেছিলাম গত বছর। তার জন্যও আবার একটা ইয়াহু একাউন্ট লেগেছে। সেটাও দেখি কখনো অ্যাকটিভ, কখনো ইনঅ্যাক্টিভ। স্পাম তো আছেই। রাগে-ক্ষোভে সেই ডোমেইনই আর রিনিউ করিনি।

একে একে বন্ধ হচ্ছে দোকানের ঝাঁপ
একদিন মেইল খুলে দেখি, আচমকা বন্ধ করে দেওয়া হয়েছে ইয়াহু ফটো সার্ভিস। কিছু ছবি তুলে রেখেছিলাম সেখানে। মন খারাপ হল ঠিকই, কিন্তু ততোদিনে যেহেতু ফ্লিকার এসে গেছে, ফটো সার্ভিস বন্ধ করার ব্যাপারটা মেনে নেই। বুঝিনি তখন, দোকানের ঝাঁপ ফেলার সবে তো শুরু! এই বছরের ৩০ মার্চ হুট করে বন্ধ হল ফাইল হোস্টিং সার্ভিস ইয়াহু ব্রিফকেস। তাতে ৩০ মেগাবাইট পর্যন্ত ফাইল আপলোড করা যেতো। উপায়হীন গ্রাহক কী করবে- তা নিয়ে মাথাব্যাথা ছিল না ইয়াহুর। তারা মেইল পাঠিয়ে সোজাসাপটা বলে দিল, ফাইল ডিলিট করো দ্রুত। ইয়াহু ৩৬০° নামে ইয়াহুর একটি সোশ্যাল নেটওয়ার্কিং সার্ভিস ছিল, ফেসবুকের মতোই অনেকটা। সেটা বন্ধ হল গত ১৩ জুলাই। ২৬ অক্টোবর বন্ধ হয়ে গেল ইয়াহু জিওসিটিস। বিনামূল্যে ওয়েব সাইট তৈরির এই সেবা চালু ছিল প্রায় ১০ বছর ধরে। কতো মানুষের কতো যে সাইট, কতো যে ফাইল, লাইনের পর লাইন কতো যে আবেগ-অনুভূতি - এক ঝটকায় সব শেষ! সর্বশেষ সামনের ১২ জানুয়ারি বন্ধ হতে চলেছে আরো একটি সার্ভিস জাভাভিত্তিক ফোন অ্যাপ্লিকেশন- ইয়াহু গো!

ধানাইপানাই সমগ্র
জিমেইল যদি না আসতো, ইয়াহু মেইল এই ২০০৯ সালেও ২ মেগাবাইট স্টোরেজই দিতো নিশ্চিত। ওদের যা স্বভাব, বরং সংকোচনই করতো- এক মেগাবাইট ফ্রি, বাকি এক মেগাবাইটের জন্য মাসিক ফি! জিমেইল আসার পর ইয়াহু মেইল কিছুটা বদলেছে বটে, তবে এখনো ইয়াহু মেইলে ঢুকতেই বিচিত্র সব বিজ্ঞাপনে আহত হতে হয় নিত্যই, অথচ জিমেইল সেখানে পরিচ্ছন্ন, বিজ্ঞাপনেও বুদ্ধিদীপ্ত। কে না জানে, বহুকাল ধরেই স্পামারদের প্রথম পছন্দ এই ইয়াহু মেইল। এই যুগেও মেইলে সামান্য POP সুবিধা দিতে কতো ধানাইপানাই ইয়াহুর! জিমেইল যেসব সেবা বিনামূল্যে অকাতরে দিচ্ছে, এই এখনো ইয়াহুর মেইল প্লাস সেই সেবাগুলো দেওয়ার জন্য বার্ষিক ফি নিচ্ছে প্রায় ১৫০০ টাকা। আগে এই ফি আরো বেশি ছিল।

গর্দভের প্রতিকৃতি
মেইল আর মেসেঞ্জার না থাকলে ইয়াহুর অস্তিত্বই থাকতো না বোধ করি। বিশেষ করে, অনেকেরই বদ্ধমূল ধারণা, মূলত মেইল সার্ভিসটা নিয়েই টিকে আছে তারা। গ্রাহকের সঙ্গে পথেঘাটে শুধুই 'স্মল বিজনেস' করতে চাওয়া ইয়াহুকে ১০ বছর আগে যেরকম দেখেছি, ১০ বছর পরও তাতে কোনোই পরিবর্তন টের পাই না।

পুরা ফকিন্নির স্বভাব ওই কোম্পানিটার

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply