ঈদের সময়ের সম্ভাব্য কিছু পোস্টের নমুনা ও ক্যাটাগরি

ঈদের সময় পুরা ঢাকা শহর প্রায় খালি হয়ে যায়। অন্য শহরগুলোও। এই সময়টায় আমাদের প্রাণপ্রিয় সামহোয়্যার ইন ব্লগে পোস্টের সংকট দেখা দিতে পারে। ব্লগারও হয়তো কম থাকবে। সেদিকটা ভেবে আমি কিছু পোস্টের নমুনা পেশ কর্লাম। আমার দেখানো উপায়ে চেষ্টা কর্লে আশা করি ঈদ্দত কালে (মানে ঈদের সময়ে) পোস্টের অভাব হবে না। এমনকি বৃষ্টি হলেও হিট কমবে না। নিম্নে কিছু ক্যাটাগরি ও সম্ভাব্য পোস্টের নমুনা দেখানো হৈল-

ধর্মীয় ক্যাটাগরি
"মুসলিম ভাইদের ঈদ মোবারক জানাই" বা এই জাতীয় শিরোনাম দিয়ে পোস্ট দিতে পারেন। পোস্টের ভিতরে কায়দা কৈরা হয়রত আলী (র.) এর একটি বাণী ঢুকায়া দিলে ধর্মীয় ভাবগাম্ভীর্য যথাযথভাবে ফুটে উঠবে। বিশেষ করে আল্লাহ্ যেন আমাদের পবিত্র রমজান মাসের সিয়াম, ক্বিয়াম, ইফতার, সেহরী, উমরাহ্ ইত্যাদিসহ সকল সৎকর্মগুলো কবুল করেন এবং কৃত পাপগুলো ক্ষমা করে দেন- এরকম টাচি আবেদন সেই পোস্টে থাকলে ভালো হয়।

এই ক্যাটাগরিতে ভৌগোলিক কারণ-টারণের গুল্লি মেরে এম্রিকা-বাংলাদেশ আর সৌদিতে কেন একযোগে ঈদ পালন করা যাবে না, এ নিয়ে উস্মা প্রকাশ কৈরা একটা পোস্ট দিতে পারেন। তবে এক মাস সিয়াম সাধনার পর পবিত্র ঈদ-উল-ফিতর যে সমাগত- এই লাইনটা দিয়ে বারবার পোস্ট দিতে ভুলবেন না।

স্মৃতিচারণ ক্যাটাগরি
ছেলেবেলায় ঈদ কাটানো নিয়ে গল্প ফাঁদতে পারেন। সত্য হোক, মিথ্যা হোক- কে যাচ্ছে বিচার কর্তে। সুতরাং রাবারের মতো টেনে টেনে ঈদ নিয়ে ছেলেবেলার স্মৃতিচারণ কর্তে পারেন। সম্ভব হৈলে কয়েক পর্বে।

কার্ড ক্যাটাগরি
এই ক্যাটাগরির পোস্টগুলা হবে সাধারণত এক লাইনে, খুব বেশি হৈলে দুই লাইন। "সবাইকে ঈদ মোবারক" অথবা "সবাইকে ঈদের শুভেচ্ছা" অথবা "আমার পক্ষ থেকে সব বন্ধুদের এবং ব্লগার ভাই ও বোনদের জানাই ঈদের অসংখ্য শুভেচ্ছা"- এই ধরনের এক লাইনের পোস্টই ভালো হবে। তবে মসজিদের মিনারের ছবি মাস্ট থাক্তে হবে। সঙ্গে ছোট্ট একটি চানতারা থাকলে আরো জমবে। আর ইসলামিক ক্যালিগ্রাফি থাকলে তো কথাই নেই।

অধৈর্য ক্যাটাগরি
রেডিও-টিভির খবরে কান ঝালাপালা হওয়ার পরও বাংলাদেশে যে আজ ঈদ- একের পর এক পোস্ট দিয়ে এই খবরটা অবশ্যই জানানো দরকার আছে। সুতরাং আগামীকাল নাগাদ এই ধরনের বেশকিছু পোস্ট আশা করি আমরা পাচ্ছি। তবে কেউ চাইলে "ঈদের চাঁদ কি উঠেছে" টাইপের প্রশ্নবোধক পোস্টও দিতে পারেন। সমস্যা নাই।

প্রবাসী ক্যাটাগরি
প্রবাসী ভাইবোনেরা দেশে থাকতে কী রাজকীয় কায়দায় লাসভেগাসের থিকাও বেশি মজা নিয়ে ঈদ পালন করেছিলেন, সেই বর্ণনা দেবেন। আর বিশেষ কৈরা অত্যন্ত আগ্রহ থাকার পরও যে ভাত-তরকারি না খেয়ে ঈদের দিনে বার্গার খেতে হয়- এই বর্ণনা দিতেও ভুলবেন না। অর্থাৎ একটি দুঃখী দুঃখী ভাব ফুটে উঠতে হবে।

কবিতা ক্যাটাগরি
ঈদ নিয়ে কবিতা দিতে পারেন। বিশেষ করে চাঁদের সঙ্গে ঈদের চিরকালীন সম্পর্কটা প্রাধান্য পেতে পারে। কেউ কবিতা লিখতে না পার্লে "ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ" গানটি দিনে দুইবার করে পোস্ট কর্তে পারেন।

আলগা ভাব ক্যাটাগরি
"ঈদ মানে কি সত্যিই আনন্দ?"- এইরকম কঠিন প্রশ্ন তুলে পোস্ট দিতে পারেন। সঙ্গে একজন দিনমজুরের ছবি থাকলে মানানসই হবে। ঈদের দিনে একজন ভিক্ষুককে দেখে কিভাবে আপনার হঠাৎ মন খারাপ হয়ে গেল- এই লাইনেও চেষ্টা কর্তে পারেন।

বাম ক্যাটাগরি
যারা বামপন্থী, তারা "ঈদ হোক মানব মৈত্রীর চেতনায়" টাইপের পোস্ট দিতে পারেন। অতি অখাদ্য সেমাই মুখে নিয়ে কিভাবে মানবিক মেলবন্ধন দিকবিদিক ছড়িয়ে পড়বে- এই আশাবাদ ব্যক্ত কর্তে ভুলবেন না।

ন্যাকা ক্যাটাগরি
"ঈদ কার কেমন গেল" টাইপের একটি পোস্ট অবশ্যই মনে করে দেবেন। তবে ঈদের রাতের আগে এই ধরনের পোস্ট দেওয়া ঠিক হবে না।

উন্নাসিক ক্যাটাগরি
আজকাল টিভিতে যে সমস্ত প্রোগ্রামকে ঈদের প্রোগ্রাম বলে চালায় তা যে দেখার অযোগ্য- এ নিয়ে ক্ষোভ প্রকাশ করতে পারেন একটি পোস্টে। পোস্টের ভিতরে বাঙালি সংস্কৃতির দৈন্যদশা নিয়ে দুই একটা লাইন ঢুকায়া দেবেন মনে কৈরা। তাতে লেখার ওজন বাড়বে।

আড্ডা ক্যাটাগরি
ঈদের পরদিন সন্ধ্যা বেলা সানগ্লাস লাগিয়ে অবধারিতভাবে ব্লগার্স আড্ডায় বসবে একদল পোলাপান। মোবাইলে তোলা সেই আড্ডার ছবি দিয়ে আশা করি একের পর এক পোস্ট আসবে।

রেসিপি ক্যাটাগরি
সবজি দিয়ে গরুর কাবাব কিংবা পুদিনা পাতা দিয়ে বেলের শরবত টাইপের কিছু রেসিপি মাস্ট আসবে। ঈদ ইস্পিশাল খানাদানা নাম দিয়ে সেই রেসিপিগুলা পোস্টের সংকট কিছুটা হলেও কাটাবে।

কর্তৃপক্ষ ক্যাটাগরি
"সামহোয়্যার ইন... ব্লগের সবাইকে ঈদের শুভেচ্ছা – ‘ঈদ মোবারক’"- এই শিরোনামে একটা পোস্ট আশা কর্তেছি। যাবতীয় কাজটাজ ফেলে "ব্লগের মাধ্যমে আপনার ঈদের আনন্দকে পুরোপুরি ছড়িয়ে দিন সবার কাছে"- এই আবেদনটাও আশা করি থাকবে। 

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply