ফিরে দেখা ২০০৯ : বিশাল বিনিয়োগ নিয়েও আমারব্লগের ত্রাহিদশা, সাইবার অপরাধের অভিযোগ

বর্ষশেষের বিদায়ী সানাই বাজছে! গুণে গুণে আর ৮টি মাত্র দিন বাকি। ঠিক এই সময়টায় ফেলে আসা বছরের বাংলা ব্লগমণ্ডলকে আয়নার সামনে মেলে ধরার এই ধারাবাহিক প্রয়াস, যা শুরু হয়েছিল সামহোয়্যারইন...ব্লগকে দিয়ে। দ্বিতীয় ও তৃতীয় পর্বে ছিল যথাক্রমে সচলায়তনপ্রথম আলো ব্লগ। চতুর্থ পর্বে আজ থাকল আমারব্লগ। বলাবাহূল্য, চেষ্টা করেছি সর্বোচ্চ নিরপেক্ষ আর নির্মোহ থাকতে।
----

আগের বছরের ধারাবাহিকতায় বছরের প্রথমার্ধজুড়ে পুরোপুরি অরাজক পরিস্থিতি ছিল আমারব্লগে। অত্যন্ত ধীর স্পিড নিয়ে ইউজারদের অভিযোগের অন্ত ছিল না। তবে সমস্যা সমাধানে কর্তৃপক্ষ সচেষ্ট ছিল বরাবরই। এর মধ্যেই বারকয়েক ব্লগের ডিজাইনে পরিবর্তন আনা হয়। তাতেও অবস্থার উন্নতি না হলে ১৭ সেপ্টেম্বর টেকঅ্যান্টসের ডেভেলপ করা তৃতীয় সংস্করণ উন্মুক্ত করা হয়। এ উপলক্ষে ঢাকায় একটি ব্লগার সমাবেশের আয়োজনও করে তারা। দীর্ঘদিন পর ব্লগটি ওয়ার্ডপ্রেস ইঞ্জিন ব্যবহার থেকে সরে আসে। তবে নতুন বছরে ডেডিকেটেড সার্ভারে গেলেও স্পিড নিয়ে সমস্যা কাটেনি। উন্মুক্ত পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, প্রতিদিন গড়ে ৭০০ ইউনিক ভিজিটর আসছে ব্লগটিতে।

বিশাল বিনিয়োগ, ব্যয়বহুল প্রচারণা, তবু ব্লগার খরা
চলতি বছরেই আমারব্লগের পেছনে মোট ১৮ হাজার ইউএস ডলার (প্রায় সাড়ে ১২ লাখ টাকা) বিনিয়োগ করা হয় বলে ব্লগ সমন্বয়কারীর ৪০ মিনিটের অডিও রেকর্ডের উদ্ধৃতি দিয়ে একটি সাইটে জানানো হয়। এই বিনিয়োগের পিছনে লন্ডনের অগাস্টাস স্ট্রিটের সুশান্ত দাশ গুপ্ত, কানাডার টরন্টো প্রবাসী এস্কিমো (আবু সাঈদ জিয়াউদ্দিন), যুক্তরাষ্ট্রের মিনেসোটা প্রবাসী আইজুদ্দিনসহ কয়েকজন ব্লগারের কথা শোনা গেলেও কর্তৃপক্ষ দাবি করে, আমারব্লগ ডট কম অর্থনৈতিকভাবে পরিচালিত হচ্ছে ইউকেতে রেজিস্ট্রার্ড একটি কোম্পানি টেকশেড লিমিটেডের মাধ্যমে। তবে বিশাল বিনিয়োগ এবং গুগলে টানা ব্যয়বহুল বিজ্ঞাপনী প্রচারণার পরও রেজিস্টার্ড ব্লগারের সংখ্যা চলতি বছরে বেড়েছে সামান্যই।
ইউজার না বাড়ার পেছনে অনেকে অশ্রাব্য গালিগালাজ, অশ্লীল কনটেন্ট, মহিলা ব্লগারদের হেনস্থা , ব্যক্তিগত আক্রমণ এবং কর্তৃপক্ষের অপেশাদার মনোভাবকে দায়ী করেন। সবমিলিয়ে ব্লগটি মূলত সামহোয়্যারইন..ব্লগে নানা কারণে নিষিদ্ধ হওয়া ব্লগারদের আশ্রয়স্থল হিসেবেই গড়ে উঠছে বলে অনেকে মনে করেন।

মডারেশন নিয়ে ধুম্রজাল
কর্তৃপক্ষ তাদের ব্লগে নো-মডারেশন বহাল আছে বলে বারবার দাবি করলেও গত সেপ্টেম্বরে ব্লগটি প্রথম মডারেশন নীতিমালা প্রকাশ করে। এই সূত্রে গত এক বছরে অর্ধশতাধিক ভিন্নমতাবলম্বী ও আওয়ামী লীগের সমালোচনাকারী ব্লগারকে ব্যান করা হয়েছে কিংবা তাদের পোস্ট মুছে দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এছাড়া ইমেইল, আইপিসহ ইউজারের ব্যক্তিগত তথ্য পাচার করা হচ্ছে - বছরজুড়ে এই ধরনের অভিযোগ প্রচুর পাওয়া গেলেও কর্তৃপক্ষ তা বরাবারের মতো অস্বীকার করে।

অনৈতিক আচরণ ও সাইবার অপরাধের অভিযোগ
চলতি বছর আমারব্লগ কর্তৃপক্ষের বিরুদ্ধে অনৈতিক আচরণ ছাড়াও একাধিক সংঘবদ্ধ সাইবার অপরাধে জড়িত থাকার অভিযোগ উঠে। অ্যালেক্সায় রেংক বাড়িয়ে দেখানোর জন্য কৃত্রিমভাবে অস্বাভাবিক হিটের একটি ঘটনা উদঘাটিত হয় নভেম্বরের শুরুতে। কর্তৃপক্ষ প্রথমে ঘটনা অস্বীকার করার চেষ্টা করলেও পরে অভিযোগ স্বীকার করে নেয়। এই ঘটনার পর ব্লগারদের চাপে ২২ নভেম্বর আমারব্লগে সাইট পরিসংখ্যান উন্মুক্ত করে দেওয়া হয়। এই নভেম্বরেই আবার কোনো ঘোষণা ছাড়াই প্রায় দুদিন বন্ধ ছিল ব্লগটি। কর্তৃপক্ষ ১৯ নভেম্বর ডস অ্যাটাক পরিচালিত হয় বলে অভিযোগ আনলেও ব্লগাররা তাতে বিস্ময় প্রকাশ করেন।
বছরের শেষদিকে আমারব্লগ একতরফাভাবে ১ ফেব্রুয়ারিকে বাংলা ব্লগ দিবস হিসেবে ঘোষণা দেয়। জানা যায়, সামহোয়্যারইন কর্তৃপক্ষের কাছ বাংলাব্লগ দিবস বিষয়ে অফিসিয়াল চিঠি পাওয়ার পরপরই আমারব্লগের সমন্বয়কারী সুশান্ত দাশ গুপ্ত একাধিক বাংলাব্লগ কর্তৃপক্ষের কাছে মেইল দিয়ে যে কোনো মূল্যে ব্লগ দিবস প্রতিহত করার আহ্বান জানান। মেইলে তিনি সামহোয়্যারইন..ব্লগকে 'জামাত ও মৌলবাদীদের পৃষ্ঠপোষক' বলে অভিযুক্ত করেন। তবে বছরের শেষার্ধে দেখা গেছে, সুশান্তের প্রত্যক্ষ অংশগ্রহণে আমারব্লগে প্রবীণ এক মুক্তিযোদ্ধাকে টানা পক্ষকাল ধরে অশ্রাব্য গালিগালাজ করা হয় প্রকাশ্যে। আওয়ামী লীগের সমালোচনা করার অভিযোগে ওই মুক্তিযোদ্ধা ও মানবাধিকার কর্মীকে 'জামাতি' হিসেবে প্রমাণের চেষ্টাও চালানো হয়।
পরে ব্লগ দিবস ইস্যুতে আমারব্লগ সচলায়তন ব্লগের সঙ্গে জোট বাঁধার চেষ্টা করে। কিন্তু তার আগেই সচলায়তন কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে আমারব্লগের মালিক সুশান্ত দাশ গুপ্তের বিরুদ্ধে অনৈতিক আচরণ এবং সচল ভাঙার ষড়যন্ত্র করার অভিযোগ আনে। সুশান্তের বিরুদ্ধে সাইবার স্কোয়াটিং বা ডোমেইন স্কোয়াটিংয়ের অভিযোগ করেন তারা। এছাড়া অনৈতিক উপায়ে সচলায়তন সদস্যদের ইমেইল ঠিকানা সংগ্রহ করে স্প্যামিংয়ের অভিযোগও তোলা হয়। এই অবস্থায় প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা না করলে সচল কর্তৃপক্ষ আমারব্লগের সঙ্গে কোনো আলোচনায় যেতে অস্বীকৃতি জানায়। তাতে জোট বাঁধার চেষ্টা পুরোপুরি ব্যর্থ হয়ে যায়।

বছরজুড়ে নানা আয়োজন-বর্জন
চলতি বছর আমারব্লগে কিছু ইতিবাচক উদ্যোগ নেওয়া হয়। ২৮ মে ‌‌ব্লগারদের জন্য 'আর্থিক প্রণোদনা পুরস্কারের' ঘোষণা দেয় কর্তৃপক্ষ। তবে শেষপর্যন্ত তা কার্যকর করতে পারেনি। একইভাবে মুভি ব্লগিংয়ের ধারণা চালুর উদ্যোগ নেওয়া হলেও শেষপর্যন্ত তা ব্যর্থ হয়। অক্টোবরের শুরুতে কর্তৃপক্ষ ব্লগারদের লেখা নিয়ে মাসিক ই-বুক প্রকাশের একটি শ্রমসাধ্য কিন্তু ভালো উদ্যোগ নেয়। এছাড়া আমার প্রকাশনী নামে একটি প্রকাশনা সংস্থা গড়ার উদ্যোগ নেয়। নভেম্বরে একুশে বইমেলাতে ব্লগ সংকলন প্রকাশের ঘোষণা দেওয়া হয়।
বছরের শেষদিকে এসে ডয়েচ ভেলের সেরা বাংলা ব্লগ নির্বাচন বর্জনের ঘোষণা দেয় আমারব্লগ। কারণ হিসেবে ব্লগটির কর্তৃপক্ষ জানায়, "বিচারকমণ্ডলীর সদস্য হিসাবে একটি প্রতিদ্বন্দ্বী ব্লগের কর্ণধারের উপস্হিতি নির্বাচনের স্বচ্ছতাকে ঘোলা করবে।' ডয়েচে ভেলে কর্তৃপক্ষ এর আগেই আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে এ ধরনের সম্ভাবনা পুরোপুরি নাকচ করে দিলেও আমারব্লগ কর্তৃপক্ষের ঘোষণায় সে সম্পর্কে কোনো ব্যাখ্যা ছিল না।

ফিরে দেখা ২০০৯
১. বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগের উল্লেখযোগ্য ঘটনাসমূহ
২. একবছরে সচলায়তন ব্লগের অর্জন অনেক, ব্যর্থতাও কম নয়
৩. প্রথম আলো ব্লগে বছরজুড়ে নানা আয়োজনের পরও মন্দাবস্থা কাটেনি
আগামী পর্বে থাকছে মুক্তাঙ্গন নির্মাণ ব্লগ, না বলা কথা ব্লগ ও অন্যান্য

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): BanglabanglaBangladeshbangladeshBangladeshibangladeshiBengaliprothom-aloblog.comThe Daily Prothom AloProthom Alo Blogprothomaloblogprothomalo blogblogbangla blogbangla unicode blogamar blogamarblogsachalayatan blogsachalayatansachalsomewherein blogsomewheresomewhereinsomewhereinblog ;
প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply