বইমেলায় আসছে সামহোয়্যারইন... ব্লগ গল্প সংকলন ২০০৮

মুক্ত গণমাধ্যমের মুক্ত মতামত কেমন হতে পারে, সে ধারণা আমাদের অনেকেরই আছে। কিন্তু মুক্ত গণমাধ্যমের সাহিত্য - গল্প, কবিতা, উপন্যাস - তাও কি সম্ভব? সে প্রশ্নের উত্তর খুঁজতেই ব্লগের নির্বাচিত লেখা নিয়ে ২০০৭ ও ২০০৮ সালে প্রকাশিত হয়েছিল সংকলন ‘অপরবাস্তব’।

এবার সেরা লেখার মনোনয়ন দেখে আমাদের মনে হয়েছে, এক মলাটে সব ধরনের লেখা (ভ্রমণ, রম্য, রাজনীতি, অর্থনীতি, স্মৃতিকথাসহ আরো নানা বিষয়) রাখতে গেলে প্রকাশনাটাকে 'বই' ভাবতে অস্বস্তি বোধ হয়। বইমেলার কথা মাথায় রাখলে বই-ই হতে হয়। সেক্ষেত্রে বইয়ের পুরোটাই করতে হয় সাহিত্যনির্ভর - হয় গল্প, নয়তো কবিতা। অতীত অভিজ্ঞতায় আমরা দেখেছি, এই দুটোর মিশেলও আবার পাঠকপ্রিয় হয় না। অনেকটা লিটলম্যাগের মতো হয়ে যায়। সবদিক ভেবে প্রতিবছরই ব্লগের নির্বাচিত লেখা নিয়ে বিষয়ভিত্তিক বই প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়। এবার বিষয় হিসেবে নির্বাচন করা হয় - গল্প। এজন্য ব্লগারদের কাছ থেকে মনোনয়ন আহ্বান করা হয়েছিল গত বছরের নভেম্বরে। একমাসেরও বেশি সময় ধরে মনোনয়ন গ্রহণের পর নির্বাচিত গল্পগুলো ব্লগারদের সমন্বয়ে গঠিত একটি নির্বাচক প্যানেলের কাছে পাঠানো হয়। তাঁরা একমাস ধরে যাচাই-বাছাই শেষে মোট ২২টি গল্প চূড়ান্ত করেন, যা স্থান পেয়েছে সংকলনে। এর বাইরেও বেশ কিছু ভালো গল্প থেকে গেছে, দুর্মূল্যের বাজারে কলেবর বৃদ্ধির শঙ্কায় যা আমরা বইয়ে স্থান দিতে পারিনি।

বলাবাহূল্য, এই সংকলনের গল্পকাররা ব্লগার, পাঠকরাও তেমনই, এমনকি পুরো এক বছরের গল্প থেকে যারা মনোনয়ন দিয়েছেন, সম্পাদনা যারা করেছেন, এমনকি যিনি প্রকাশক - সবার পরিচয় একটিই - ব্লগার।

সংকলনে নতুন-পুরনোর সমাবেশ ঘটেছে। প্রতিষ্ঠিত গল্পকারদের পাশাপাশি নবীন গল্পকারদেরও একইসঙ্গে আমরা উপস্থিত করেছি। এই গল্পকাররা ছড়িয়ে ছিটিয়ে আছেন সারা বিশ্বে। ব্লগে ছদ্মনাম ব্যবহারের রেওয়াজ থাকলেও বইয়ে গল্পকারদের প্রকৃত নাম ব্যবহার করা হয়েছে।

গল্প সংকলনের পাশাপাশি কবিতা ও বিষয়ভিত্তিক আরো দুটি সংকলন প্রকাশের প্রবল আগ্রহ থাকলেও প্রকাশক না পাওয়ায় এবার তা সম্ভব হল না।

বইটির মূল্য রাখা হয়েছে ১০০ টাকা। বিক্রিলব্ধ সমুদয় অর্থ ব্লগের নানা উদ্যোগ, ক্যাম্পেইন, মানবিক কর্মকান্ড ইত্যাদিতে ব্যয় করা হবে। একুশে বইমেলার 'সংহতি' স্টলে (স্টল নম্বর ১৯২) বইটি পাওয়া যাবে আগামী দু একদিনের মধ্যে। প্রবাসী ব্লগাররা সংগ্রহ করতে পারবেন বইমেলা ডট কম থেকে। বইটি উৎসর্গ করা হয়েছে সদ্যপ্রয়াত ব্লগার মুহম্মদ জুবায়েরকে। 

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply