আমার এবারের ঈদ প্রবাসী ব্লগবন্ধুদের জন্য


গত ঈদে, আমি তখন গ্রামের বাড়িতে, বোরনেস কাটাতে জিপি এজ দিয়ে ব্লগের পাতায় পাতায় ঘুরছি। অনলাইনে তখন ২০ কি ৩০ জন। নামগুলোর ওপর চোখ বুলিয়ে দেখি, অনেককেই চিনি, প্রায় সবাই প্রবাসী ব্লগার। । দেশে তখন ঈদের উৎসব। আর এই প্রবাসীরা ব্লগ খুলে বাংলাদেশকে খুঁজছেন। ব্লগ যেন একটুকরো আয়না। সেই আয়নায় চোখ রেখে তারা যেন বাংলাদেশকে দেখছেন।
এমনিতে অনেকটাই আবেগহীন মানুষ আমি, গত দশ বছরে অন্তত কাঁদিনি, কিন্তু কেমন যেন একটা আবেগ আমাকে ছুঁয়ে গেল হঠাৎ। আমার প্রবাসী ভাইটির কথা মনে পড়ে। ঈদের দিনে বন্ধু অন্তপ্রাণ ছেলেটা হয়তো একাকী বসে আছে সমুদ্রপাড়ে। হয়তো ২০টি ফোনকল, বড়জোর দু ঘন্টা, চার
ঘন্টা। উৎসবের দিনগুলো কি প্রবাসীদের কাছে খুব দীর্ঘ হয়ে ওঠে? ঈদ হয়তো অনেকের কাছেই আলাদা কোনো অর্থ বহন করে না। তারপরও মন কি খারাপ হয় না একটুও?

আমাদের সহ-ব্লগার, ব্লগজীবনের বন্ধু অনেকেই আছেন প্রবাসে। প্রায় সব জায়গায় ঈদও হয়ে গেছে আজ। আমার এবারের ঈদ এইসব প্রবাসী ব্লগারকে উৎসর্গ করলাম। অনেকের অবস্থান জানি, অনেকের জানি না। এই মুহূর্তে যাদের কথা মনে পড়ছে, তাদের নামগুলো লিখছি-

অস্ট্রেলিয়ায় আছেন সস্ত্রীক মাহবুব সুমন, সস্বামীক (!) নুশেরা, প্রলয় হাসান ও গণ্ডার। জার্মানিতে হাসিব ও রেজওয়ান। মার্কিন মুল্লুকে ফকির ইলিয়াস, ডাক্তার আইজুদ্দিন, বিস্মৃতপ্রায় ব্লগার শমশের, নরাধম, চিটি ও রাগিব। ইংল্যান্ডে মিরাজ, অলৌকিক হাসান, মানুষ, আরিফুর রহমান, রাশেদ, সুশান্ত, ফরিদ। আয়ারল্যান্ডে রন্টি চৌধুরী। কানাডায় এস্কিমো, কেমিক্যাল আলী, সুলতানা শিরিন সাজি। সৌদি আরবে আবদুর রাজ্জাক শিপন, শারফুদ্দীন ও নাজিরুল হক। আর পোল্যান্ডে বিষাক্ত মানুষ। আহসান হাবীব শিমুল, মানবী ও আরণ্যক যাযাবর প্রবাসী জানি, কিন্তু তাদের অবস্থান সম্পর্কে নিশ্চিত নই। প্রবাসী এরকম আরো অনেকেই আছেন এই ব্লগে, তাদের সঙ্গে পরিচয়ের সুযোগ হয়নি। হবে নিশ্চয়ই আজ কিংবা আগামী দিনে।

আপনাদের সবাইকে ঈদের শুভেচ্ছা । ভালো থাকুন সবসময়। 

Tags:

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply