ব্লগারদের তোপের মুখে উড়ে যাচ্ছে প্রতিষ্ঠিত লেখকবৃন্দ!

গুরুতর আহত হয়ে ব্লগ ছাড়ার আগে ব্রাত্য রাইসু মাহবুব মোর্শেদের উদ্দেশ্যে বলেছেন, "আপনের দেখাদেখি আপনের আগেই পোস্টাপিস হাপিস করলাম এইখান থন।" 'পোস্টাপিস হাপিস' করার কারণ হিসেবে দুজনেই ইনিয়ে-বিনিয়ে অনেক কারণ দেখালেও মূল কারণ হল আমব্লগারদের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে না পারা। অথবা এমনও হতে পারে যে, প্রতিষ্ঠিত লেখকরা ব্লগের সঙ্গে একাত্মবোধ করতে ব্যর্থ হচ্ছেন। বিশিষ্ট লেখক অনাবশ্যক রুদ্র মহোদয় ব্লগে এসে তশরিফ রাখলেন। আর অমনি চারদিক থেকে "জাঁহাপনা জাঁহাপনা" রব উঠবে- ব্লগে এটা কল্পনাও করা যায় না। কিছু ব্যতিক্রম ছাড়া প্রতিষ্ঠিত লেখকমাত্রেই ব্লগে এসে এই জায়গায় একটি ধাক্কা খান। অভিজ্ঞতা বলছে, সেই ধাক্কার ঝক্কি সামলে ওঠা কঠিনই। আর কঠিন বলেই দুই-তিন বছর ব্লগে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রেখেও শেষরক্ষা হয় না অনেকেরই। তারা বোঝেন না, সবাই এখানে সমান, প্রত্যেকেই এখানে বিশিষ্ট, নবীন-প্রবীণ সব ব্লগারই এখানে সমান গুরুত্বপূর্ণ।

সংবাদপত্রের সাহিত্য সম্পাদকদের তোষণ করে প্রতিষ্ঠিত লেখক হোনেওয়ালাদের ব্লগে এসে তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হতে হয় বরাবরই। অতীতে আমরা দেখেছি, কোনো কোনো প্রতিষ্ঠিত লেখক এসে "এইভাবে ওইটা করা উচিত, ওইভাবে এইটা করা দরকার" বলে-টলে নিজেদের মত চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছেন। কিন্তু ব্লগারদের তোপের মুখে সেই চেষ্টা জলে গেছে অকালে। নিকট অতীতে মানস চৌধুরীর ক্ষেত্রেও এই দশা হয়েছে। টেলিভিশনের উপস্থাপক আব্দুন নূর তুষারের ভাগ্যও প্রায় একরকমই। তরুণ তুর্কিদের হাত থেকে রেহাই পাওয়ার উপায় হিসেবে তিনি একপর্যায়ে কমেন্ট মডারেশনও শুরু করেছিলেন।

ব্লগ এমনই একটা জায়গা- এর রূপ প্রতিদিনই নতুন। ফলে শাহবাগে ব্লগ নিয়ে তুমুল সমালোচনা- ব্লগের গোষ্ঠী উদ্ধার চললেও ব্লগে তার আঁচ লাগে না। সামহোয়্যারের প্রথম পাতার বাম পাশে ব্লগারদের যে তালিকাটি দেখা যায়, ব্লগও আসলে ওরকমই। বর্ণানুক্রম নেই, জ্যেষ্ঠতাও নেই। এখানে সবাইকেই একসারিতে এসে দাঁড়াতে হয়- নতুন-পুরনো, খ্যাত-অখ্যাত সবাইকেই।

তবে আমার অনুমান যদি মিথ্যা না হয়, প্রতিষ্ঠিত লেখকদের ফের ব্লগের আশ্রয় নিতেই হবে। আপাতত এর কারণ দেখছি একটিই- পাঠক প্রতিক্রিয়া। পাঠকে প্রতিক্রিয়া প্রতিটি লেখকের কাছেই পরম আকাঙ্ক্ষার বিষয়। সংবাদপত্র ও টেলিভিশনের সাজানো দেয়ালঘেরা একচিলতে বাগানের বাইরে ব্লগ এক উন্মুক্ত উদ্যান। মূলধারার গণমাধ্যমের বিকল্প হিসেবে বাংলাব্লগ সগৌরবে স্বমহিমায় এগিয়ে যে যাচ্ছে, সে বিষয়ে আমি এখন পর্যন্ত নিশ্চিত।

জয়তু ব্লগিং! 

Tags:

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply