উঁচুমানের রাজনীতি নিয়ে নিম্নমানের ১০ বচন!


চারদিকে এখন সালামের জোয়ার- 'এলাকাবাসীকে দিয়ে গেলাম, অমুক ভাইয়ের লাখো সালাম'। হাঁটতে বসতে সালাম, ওপরে-নিচে সালাম। সালাম সালাম হাজার সালাম! সব শালাই এখন পবিত্র। কারাগারে নগ্নতার প্রদর্শনী করেও, সরকারি রাস্তা দখল করেও 'পিন্টু ভাইয়ের চরিত্র ফুলের মতন পবিত্র'। খালেদা জিয়া এলাকায় গিয়ে বলে আসছেন, 'পিন্টু আপনাদের জন্য অনেক করেছে। আপনারা পিন্টুর জন্য কিছু করে দেখিয়ে দেন।' খোদার কসম, এই লোকগুলা পারেও কিভাবে!

এমনিতে দুটি জিনিসকে আমি কপালের লিখন হিসেবে মেনে নিয়েছি। এই দুইটা জিনিস আমার হয় না, আমাকে দিয়ে হবেও না। এক. লটারি জেতা, দুই. নির্বাচনের সঙ্গে জড়িত হওয়া- ছোট বড়ো কোনোখানেই। তাই নির্বাচনী ডামাডোল থেকে শত হাত দূরে থাকতে চাইছি আপ্রাণ।

১. এফডিসির পরিচালক এবং সংসদ সদস্য পদপ্রার্থীদের বেশিরভাগেরই মিল এক জায়গায়- এই দুই শ্রেণীই টেনেটুনে অষ্টম শ্রেণী!

২. নির্বাচনী প্রচারণার প্রথম ১৫ দিনে বাংলাদেশের অধিকাংশ মানুষ প্রার্থীদের নাম জানে পত্রিকা থেকে নয়, টেলিভিশন থেকেও নয়, জানে ননস্টপ মাইকের হাউকাউ থেকে।

৩. বাম দলগুলো ধীরে ধীরে পাড়ার ক্লাবের মতো হয়ে ওঠছে। তাদের মিশে যাওয়া উচিত আওয়ামী লীগ বা বিএনপির মধ্যে।

৪. তোতাপাখির প্রকৃত বৈজ্ঞানিক নাম Begumus Khaledas Zias. দীর্ঘ ২০ বছর ধরে তিনি সেই একই কথা বলে আসছেন- দেশকে নিয়ে ষড়যন্ত্র হচ্ছে।

৫. শেখ হাসিনার সবচেয়ে বড়ো গুণ- তিনি বলার আগে কখনো ভাবেন না কী নিয়ে কথা বলছেন, সবসময় তিনি বলার পরে ভাবেন।

৬. রাজনীতিতে নয়, বরং চিকিৎসাবিজ্ঞানেই এরশাদকে নিয়ে গবেষণা জরুরি। কারণ তিনিই এখন পর্যন্ত বাংলাদেশের একমাত্র বর্ন কন্ডম।

৭. নিজামী-মুজাহিদের বক্তৃতা শোনার চাইতে এক্সরেটেড মুভি দেখা হাজারগুণে উত্তম। শালীন উপায় খুঁজলে ঘুমানো যেতে পারে।

৮. বাংলাদেশই সম্ভবত একমাত্র দেশ, যে দেশের ভোটের বাজারে হুজুর লেবাসের দাম তোলায় তোলায়।

৯. একটি মিথ্যা কথায় এক ডলার ফ্রি- এইরকম অফার যদি দৈবাৎ থাকতো, নির্বাচনের একমাসেই কয়েক হাজার বিলিয়ন ডলারের নিশ্চিত মালিক হতে পারতো বাংলাদেশ।

১০. হাসিনা-খালেদার বক্তৃতা নিয়মিত শুনলে রম্যসাহিত্য পড়ার দরকার আর নেই! ওহ্ গড! 

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply