বিজয়ের আনন্দে বাংলা ব্লগ দিবস পালন যে কারণে সমর্থন করি

comment by: অরূপ বলেছেন: কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ। দেশের ছেলেমেয়েরা যে এতো ভালো উদ্যোগ নিতে পারে দেখে ভালো লাগছে। আমার মতো এক পরবাসীর জন্য এই সাইটটি যে কতো আনন্দের তা বলে বোঝানো মুস্কিল। সহযোগিতার প্রয়োজনে যোগাযোগ করলে খুশি হব। সবার জন্য ভালোবাসা... অনেক ভালোবাসা

১৬ ডিসেম্বর আমাদের বিজয়ের দিন, আনন্দের দিন। এখন থেকে তিন বছর আগে ২০০৫ সালের ১৬ ডিসেম্বর, বাংলাদেশের এক মহান দিবসে যাত্রা শুরু করেছিল সামহোয়্যারইন ব্লগ। ব্লগিংকে প্রথমবারের মতো মাতৃভাষা বাংলায় পরিচয় করিয়ে দিয়েছিল এই ব্লগটি। স্বদেশে-প্রবাসে এই ব্লগ কী রকম প্রভাব ফেলেছিল অরূপের ওপরের মন্তব্য সেই সাক্ষ্যই দিচ্ছে। তিন বছর পেরিয়ে আজ ৩০ হাজার ব্লগার। এই সাফল্যই বলে দিচ্ছে, যাত্রা শুরুর ওই দিনটি নিশ্চয়ই হতে পারে বাংলা ব্লগ দিবস। বিজয়ের আনন্দে বাংলা ব্লগ দিবস পালিত হবে- এটা বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য তো আনন্দের খবরই। কেউ যদি ভাবেন, সবে যাত্রা শুরু করা বাংলা ব্লগ দিবসের জন্য বাঙালি জাতির মহান বিজয়ের দিনটি ম্লান হয়ে যাবে- খুব বোকামি হবে কিন্তু।

১৬ ডিসেম্বর জাতীয় দিবস। আমি অনেক দেশপ্রেমিক তরুণ-তরুণীকে দেখেছি, ১৬ ডিসেম্বরকে তারা বিয়ের দিন হিসেবে বেছে নিয়েছে। তারা কি এইদিনে বিবাহবার্ষিকী পালন করছে না? বাংলাদেশে বহু সংগঠন-সংস্থা তাদের আত্মপ্রকাশের দিন হিসেবে বিজয় দিবসকে বেছে নেয়। তারা কি নিজেদের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে না এই দিনে? ব্যবসায়ীরাও এরকম পবিত্র দিনগুলোকে বেছে নেন ব্যবসা শুরুর জন্য। বিজয় দিবসের সকালে শহীদ মিনার ঘুরে এসে বিকেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠান করা তো অনেক স্কুলে রেওয়াজই। কই, তাতে বিজয় দিবসের মান ক্ষুণ্ন হতে তো দেখিনি কখনো! বিজয়ের দিনটি যে যেভাবে উদযাপন করে, করতে পারে। বিজয় উদযাপনের জন্য কোনো বাধা ছক নেই যে, ঠিক এভাবে-এভাবে মেপে মেপে পা ফেলবে, ওভাবে-এভাবে হাত নাড়াবে। বিজয়ের দিন বলে সবাই ঘরে বসে কান্নাকাটি করবে বা খুশিতে মদ্যপান করবে- এটা তো প্রতিক্রিয়াশীলতারই আরেক রূপ। মনে রাখতে হবে, অন্ধ হলে প্রলয় বন্ধ থাকে না।

ব্লগারদের একটি ক্ষুদ্র কমিউনিটি এক হচ্ছে, ভবিষ্যতেও আশা করি হবে, তা তো বিজয় দিবসের জন্যই, বিজয় দিবসকে সামনে রেখেই। একজন দেশপ্রেমিক বাংলাদেশীর কাছে এটি কি আনন্দের খবর নয়?

১৫ আগস্ট কিংবা ২৬ মার্চ কারো জন্মদিন পালন করতে চাই না। কারণ দিনগুলো আমাদের কাছে শোকাবহ। কিন্তু যদি সম্ভব হয়, ১৬ ডিসেম্বরের আনন্দের দিনটিতে আমি বিয়ে করবো। বিজয়ের আনন্দটাকে উদযাপন করার জন্যই করবো। আর এরপর আমি চাইবো, আমার মেয়েটি যেন ২১শে ফেব্রুয়ারিতে জন্ম নেয়। যেকোন ভাল কাজের জন্য একটা জাতীয় দিবস বেছে নেওয়াটাকে পবিত্র মনে করি আমি। বিজয়ের দিনে বাংলা ব্লগ দিবস পালনে তাই আমি আপত্তির কিছু দেখি না। 

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।