সচলায়তন বিষয়ে সরকারের ব্যাখ্যা চাই অনতিবিলম্বে

একদিন গেল, দুদিন গেল, তারপর সপ্তাহ ফুরোতে চলল। কোথাও কোনো অগ্রগতির সংবাদ নেই। নাগরিক হিসেবে অন্য অনেকের মতো আমারও উদ্বেগ বাড়তে থাকে। সচলায়তন নামের একটি ব্লগসাইট বাংলাদেশ থেকে দেখা যাচ্ছে না। অসমর্থিত সূত্রের বরাত দিয়ে সাইটটির কর্তৃপক্ষ জানাচ্ছেন, তাদের কোনো টেকনিক্যাল ত্রুটি নেই। বল গিয়ে পড়ল অন্যপক্ষের কোর্টে। সেই অন্যপক্ষ বিটিসিএল, আরো খোলামেলাভাবে বললে বাংলাদেশ সরকার। একটা সাইট এক সপ্তাহ ধরে বাংলাদেশ থেকে দেখা যাবে না- এটা সন্দেহজনক। যখন কিনা সচলায়তন কর্তৃপক্ষই বারবার নিশ্চিত করছে যে, তাদের দিক থেকে কোনো ত্রুটি নেই। বাংলাদেশের প্রধান দৈনিকে সেই খবর ছাপা হয়েছে গত ১৭ জুলাই। এরপর সপ্তাহ পার হতে চললেও এ খবর কি সরকারের কোনো মহলের দৃষ্টি আকর্ষণ করেনি? নিশ্চয়ই করেছে। তাহলে তারা তাদের অবস্থান স্পষ্ট করছে না কেন? এ নিয়ে সচেতন নাগরিকরা উদ্বেগ প্রকাশ করছেন নানাভাবে। নাগরিকের উদ্বেগ প্রশমন করা নিশ্চয়ই সরকারের দায়িত্ব।

বাংলাদেশে আমরা এ ধরনের ঘটনার সঙ্গে একেবারেই অপরিচিত। সচলায়তনে প্রকাশিত কোনো লেখার সমালোচনা হতে পারে খোলাখুলি, তাদের মতের সঙ্গে দ্বিমতও থাকতে পারে, কিন্তু তাই বলে সচলায়তনকে নিষিদ্ধ করে দিতে হবে- এটা কল্পনাও করা যাচ্ছে না কিছুতেই। কারণ এ ঘটনা যদি সত্যি হয়, তবে তা হবে সরাসরি মুক্তচিন্তার ওপর আঘাত। মতপ্রকাশের স্বাধীনতার ওপর বিবেচনাহীন কুঠারাঘাত। এর একটা প্রতীকী অর্থ দাঁড়িয়ে যায়। আজ সচলায়তন, কাল আমারব্লগ, পরশু সামহোয়্যারইন ব্লগ- এভাবে একে একে আমাদের চিন্তা প্রকাশের জায়গাগুলো কেড়ে নেওয়া অস্বাভাবিক কিছু নয়।

সচলায়তনকে সত্যিই যদি নিষিদ্ধ করা হয়, তাদের জন্য শুধু নয়, আমরা নিশ্চয়ই লড়বো আমাদের সহ-ব্লগারদের মতপ্রকাশের স্বাধীনতাকে রক্ষার জন্য, স্বাধীন চিন্তাপ্রকাশের অধিকার আদায়ের জন্য। মুক্তচিন্তার দ্বার বন্ধ করার যে কোনো উদ্যোগকে রুখতে যা কিছু সম্ভব আমরা করবো।

এ সবকিছুর আগে এ ব্যাপারে সরকারের ব্যাখ্যা চাই অনতিবিলম্বে- নাগরিক হিসেবে এ দাবি করার অধিকার আমার আছে। মনে রাখতে হবে, ইরানের উদাহরণ বাংলাদেশের মতো একটি রাষ্ট্রের জন্য কখনোই ভালো ফল বয়ে আনতে পারে না। আর সরকারের অভ্যন্তরে মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তি সক্রিয় থেকে নেপথ্য থেকে কলকাঠি নাড়ছে কিনা, নতুন করে এ দিকটা ভাবার সময়ও বোধহয় এসেছে।

প্রথম প্রকাশ  |  দ্বিতীয় প্রকাশ

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply