আমি দুঃখিত, সচলায়তন ব্যান হওয়ার খবর সত্য

একটি ওয়েবসাইট নিষিদ্ধ করার বিষয় নিয়ে প্রথমদিকে আমি অনুমান করে একটি পোস্ট দিয়েছিলাম। তখনও বুঝিনি, ভেতরে আসলে কী ঘটছে। পরে বিভিন্ন মহলে খোঁজ নিয়ে জানতে পারি, ঘটনাটি সত্য। নিচের নিউজটা আমি হুবহু তুলে দিলাম পাঠকদের জন্য। এই দুঃখজনক ঘটনার নিন্দা জানানোর ভাষা আমার নেই। আমি মনে করি, সব ব্লগারের উচিত এ ব্যাপারে সোচ্চার হওয়া। হোক না অন্য সাইট, তারপরও আমরা দায়িত্ব এড়াতে পারি না।
-------------------
--------------------------------------------
সচলায়তন নিষিদ্ধ ঘোষণা
উপজেলা নির্বাচন নিয়ে সংশয় : ভেনেজুয়েলার নিন্দাজ্ঞাপন
নিজস্ব প্রতিবেদক
---------------
বিশ্ববিখ্যাত ফোর্বস ম্যাগাজিনের জরিপে শীর্ষস্থান দখলকারী বাংলাদেশী ওয়েবসাইট "সচলায়তন" নিষিদ্ধ করা হয়েছে। মর্মান্তিক এ ঘটনায় বাংলাদেশজুড়ে এখন শোক মাতম ও প্রতিবাদের ঝড় চলছে।

বিভিন্ন সূত্রে জানা যায়, গতকাল ভোররাত সাড়ে তিনটার দিকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের অনুরোধে সরকারের সংশ্লিষ্ট বিভাগ তাদের ব্রাউজারের হিস্ট্রি থেকে সচলায়তন সাইটটি মুছে ফেলেন। এর মাধ্যমে পুরো দেশে এক বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। সারা দেশের গ্রামেগঞ্জে হাজার হাজার মানুষ অচলায়তন সাইটে ঢুকতে না পেরে কৃষি বিভাগের কার্যালয়ের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন।
জানা যায়, কয়েকদিন আগে সচলায়তন সাইটে "মধ্যবিত্তের লিঙ্গচেতনা" শীর্ষক নিবন্ধটি প্রকাশিত হলে সরকারের বিভিন্ন মহলে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এছাড়া কবি কামিনী কুমারের লেখা কবিতাগুলো নিয়ে উপদেষ্টাদের বৈঠকে বিশদ আলোচনা হয়। কয়েকজন উপদেষ্টা শরাফ একবাল বিরচিত একটি ছড়ায় সরকারবিরোধী লেখনীর জন্য ক্ষোভ প্রকাশ করেন। মূলত এরপরই সরকারের গোয়েন্দা বিভাগ সচলায়তন সাইটের ওপর নজরদারি শুরু করেন।

উদ্ভূত এ পরিস্থিতিতে আগামী অক্টোবরে অনুষ্ঠিতব্য উপজেলা নির্বাচনে প্রধান প্রধান রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ নিয়ে সংশয় দেখা দিয়েছে। গতকাল বিকেলে তথ্য উপদেষ্টা অপেক্ষমাণ সাংবাদিকদের জানান, সরকার গণতান্ত্রিক মতের প্রতি শ্রদ্ধাশীল। সচলায়তন নামে কোন ওয়েবসাইটকে নিষিদ্ধ করা হয়নি বলে তিনি দাবি করেন। আওয়ামী লীগ নেতৃবৃন্দ তথ্য উপদেষ্টার মন্তব্যকে মিথ্যা অভিহিত করে বলেন, সচলায়তনের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে আমরা দেশে-বিদেশে আন্দোলন গড়ে তুলবো।  কুমিল্লা থেকে আমাদের চান্দিনা প্রতিনিধি জানিয়েছেন, শত শত মানুষ মানুষ সচলায়তন সাইটে ঢুকতে না পেরে ক্ষুব্ধ হয়ে ফিরে যাচ্ছেন।

অভিজ্ঞমহল মনে করেন, সচলায়তনের লেখালেখির কারণে সরকার প্রায় পতনের মুখে চলে গিয়েছিল। ওদিকে সামরিক বাহিনী পুরোপুরি তটস্থ ছিল।

এদিকে দেশের বিভিন্ন মানসিক হাসপাতালে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিশেষ করে পাবনা মেন্টাল হসপিটালে কড়া নজরদারি চলছে। সেখান থেকে কেউ যেন পালাতে না পারে- সেদিকে সতর্ক দৃষ্টি রাখা হচ্ছে।

বিশ্ব-নেতৃবৃন্দ এ ঘটনায় মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন। ভেনেজুয়েলা এক বিবৃতিতে এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে।

প্রথম প্রকাশ  |  দ্বিতীয় প্রকাশ

Tags: , , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply