“ব্যান’ হওয়ার ধোঁয়া ছড়িয়ে সস্তা জনপ্রিয়তা অর্জনের চেষ্টা নিন্দনীয়

কোনো এক গল্পকথায় পড়া এক বোকার কাহিনী আমরা অনেকেই জানি। চিলে কান নিয়েছে শুনে চিলের পেছন পেছন দৌঁড়াচ্ছিল সেই গর্দভ। কিছুক্ষণ আগে ব্লগে ঢুকেও সেই একই কাহিনীর ছায়া দেখতে পেলাম।

দৃষ্টিপাত আছে, ই-বাংলাদেশের মতো সরকার ও সামরিকায়নের চরম বিরোধী সাইট বাংলাদেশ থেকে স্বচ্ছন্দে দেখা যাচ্ছে। আর সচলায়তনের মতো "লিটলম্যাগ"কে কিনা ব্যান করা হল‍!!! এদিক-ওদিক ঢুঁ মেরেই আমার সন্দেহ হচ্ছিল এ নিয়ে। পরে আরো খোঁজখবর নিয়ে নিশ্চিত হলাম, শুধু সচলায়তন কেন, কোনো ব্লগসাইটই বাংলাদেশে ব্যান বা ব্লক করা হয়নি। ১০০ ভাগ নিশ্চিত হয়েই একথা বলছি। এটা সম্পূর্ণ সচলায়তনের নিজস্ব প্রযুক্তিগত সীমাবদ্ধতা। ওয়েব প্রোগ্রামিং সম্পর্কে যারা জানেন, তারা নিশ্চয়ই এইচটিটিপি সমস্যার কথাও জানেন। আমি নিশ্চিত, এটা সচলায়তনের  ভেতরের টেকনিক্যাল সমস্যা। কিছুদিন আগেও আমারব্লগেও একই সমস্যা দেখা দিয়েছিল- বাংলাদেশ থেকে এক্সেস পাওয়া যাচ্ছিল না। কিন্তু আমারব্লগ কর্তৃপক্ষ গর্দভ নন- তাই তারা সস্তা প্রপাগান্ডা চালাননি। প্রোগ্রামাররা সেই সমস্যা খুব অল্প সময়েই সমাধান করেছিলেন বলে জানি।

ছাগলামিরও এক্টা সীমা থাকে। প্রচারের দরকার থাকলে বিজ্ঞাপন দেওয়া যেতে পারে। সাহায্যার্থে তহবিল গঠন করা যেতে পারে। আবেদন-নিবেদনও করা যেতে পারে। কিন্তু তাই বলে, "ব্যান' হওয়ার ধোঁয়া ছড়িয়ে সস্তা জনপ্রিয়তা অর্জনের চেষ্টাকে আমি শুধু নিন্দনীয় বলবো না, এটা সাইবার-অপরাধও বটে!

প্রথম প্রকাশ  |  দ্বিতীয় প্রকাশ

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply