প্রকৃত ঘটনা আসলে কী?

দ্রব্যমূল্যের উর্ধ্বগতি থেকে শুরু করে যুদ্ধাপরাধীদের বিচার- এমন আরো অনেক বিষয়েই সরকারের সমালোচনা করা যায়। এবং তা সঙ্গত বলেই মনে করি।
একটি বাংলা ব্লগ ব্যান হওয়ার উড়ো খবরে দেখছি, অনেকে নানাভাবে প্রতিক্রিয়া জানাচ্ছেন। আসলে প্রকৃত ঘটনা কী?

বিটিটিবি সূত্র ও অন্যান্য উৎস মিলিয়ে আমি জানতে পেরেছি, সরকার কোনো বাংলা ব্লগ তো নয়ই, এমনকি কোনো সাইটকেও নিষিদ্ধ করেনি। তারপরও ইচ্ছাকৃত বিভ্রান্তির সৃষ্টি করা হচ্ছে বলে আমার মনে হয়েছে। যদি সত্যিই কোনো সাইটকে সরকার নিষিদ্ধ করতো, তাহলে সত্যিই তা হতো দুঃখজনক এবং স্বাধীন মতের ওপর আঘাতস্বরূপ। কিন্তু এরকম কোনো ঘটনা ঘটেনি বলেই আমরা এখন পর্যন্ত নিশ্চিত। পত্রিকায় প্রকাশিত সংবাদেও কোনো বিশ্বাসযোগ্য কারণ দেখা যাচ্ছে না, বলতে গেলে একপেশে ধারণার ওপর সংবাদের ভিত্তি প্রতিষ্ঠিত।

তাৎক্ষণিক আবেগের ফসল হিসেবে প্রথম আলোবিডিনিউজে দুটি খবর প্রকাশিত হয়েছে। লক্ষ্য করে দেখবেন, দুটি সংবাদই সাধারণ ধারণার ওপর প্রতিষ্ঠিত। বিডিনিউজের সংবাদটির প্রতি স্পষ্ট দ্বিমত প্রকাশ করে সচলায়তনের অন্যতম প্রতিষ্ঠাতা অরূপ কামাল বলছেন, "....যারা বাংলাদেশে আছেন তারা ভালো বলতে পারবেন কেননা আমরা কিছুই অফিসিয়ালী জানিনা।...... এই প্রসঙ্গে আমার প্রকৃত বক্তব্য ছিল, আমরা জানি না আদৌ ব্যান করা হয়েছে কিনা কিংবা কি কারনে করা হয়েছে। যদি সত্যিই ব্যান করা হয় তাহলে হয়তো এক সপ্তাহের লেখালেখি দেখলে বোঝা যেতে পারে। উদ্ধৃত বাক্যটি তাই ঠিক নয়, এবং তাতে অহেতুক বিভ্রান্তি দেখা দিতে পারে।"

আজকে অনেকে প্রথম আলোতে ছোট্ট একটি সংবাদ দেখে থাকবেন এ বিষয়ে। প্রিন্ট সংস্করণে (যা স্থিরচিত্র হিসেবে প্রথম আলোর ওয়েবসাইটে দেওয়া আছে)  এবং মূল ওয়েবসাইটের শিরোনামে বিশাল পার্থক্য (আপাতচোখে যা ক্ষুদ্র মনে হতে পারে) রয়েছে। রাতে প্রথম সংস্করণ বের করে দেওয়ার পরই ওয়েবসাইটে প্রথম আলো ব্যানের বিষয়টি নিয়ে সন্দেহ করেছে]  , যা বোঝা যায় একটি প্রশ্নবোধক চিহ্ন আরোপ করে দেওয়ার পর।

এরপরও আমি কোনো সাইট নিষিদ্ধ করাকে বিন্দুমাত্র সমর্থন জানাতে পারি না। তবে এখনো পর্যন্ত যা ঘটেনি, তা নিয়ে সরকারের অহেতুক অন্যায্য সমালোচনা দেশপ্রেমিক নাগরিকের কাজ হতে পারে না। সকল ব্লগারের কাছে আমার অনুরোধ, আবেগ দিয়ে নয়, যুক্তি দিয়ে অনুসন্ধান করে প্রকৃত সত্যটি জানতে চেষ্টা করুন। সিডরে ভেসে যাক, ভূমিকম্পে ধসে যাক- তারপরও তো এই বাংলাদেশ আমাদেরই বাসভূমি!

প্রথম প্রকাশ  |  দ্বিতীয় প্রকাশ

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply