বিগতযৌবনা ডেস্কটপ হেরে যাচ্ছে রূপসী ল্যাপটপের কাছে

'দাদা আমি এখনো যে ইশকুলে পড়ি, কব্জির জোরে তাই পারবো না...' - এভাবে, নিরীহ এক গোবেচারা ভাবমূর্তি নিয়ে, রাজ্যের সমস্ত দ্বিধা সঙ্গী করে ল্যাপটপের পদার্পণ ঘটেছিল একদা, নির্দিষ্ট করে বললে ১৯৮৩ সালে। এরপর বহুকাল ধরে ডেস্কটপ আর ল্যাপটপের লড়াইটা ছিল একেবারেই অসম, শ্রেফ কুকুর-বেড়ালের লড়াই। ডেস্কটপের কব্জির জোরে কোলের ওপর শুয়ে থাকা রূপসী ল্যাপটপ পেরে উঠছিল না কিছুতেই। আমাদের কম্পিউটার বিশেষজ্ঞদের কাছে মতামত জানতে চাইলে শুনতে হতো সেই একই রেকর্ড- "কিনতারেন। টুকটাক কাজ করবেন-টরবেন এই আর কী!" ল্যাপটপ কিনতে চেয়ে 'বড় কাজ করার জন্য ডেস্কটপ লাগবেই' গোছের শ্লেষ শুনেছি আমি নিজেই।

ম্যানচেস্টার মার্ক থেকে টাচস্মার্ট
আশির দশক থেকে আসলে বিকল্প খোঁজার সুযোগই রাখছিল না চৌকোনো বাক্সের কারিগররা। ঊনপঞ্চাশের ম্যানচেস্টার মার্ক থেকে আইবিএমের মার্ক এইট অ্যালটেয়ার, তিরাশির অ্যাপল লিজা থেকে ম্যাকিন্টোস কিংবা ইদানিংকার এইচপি টাচস্মার্ট। এভাবে ডেস্কটপ নানান সাজে, নানান রূপে, নানান ঢঙে হাজির হয়েছে আমাদের সামনে, বছরের পর বছর। মনে থাকার কথা, এই ডেস্কটপকে কেন্দ্র করে পঁচাশিতে শুরু হয়েছিল অ্যাপল-মাইক্রোসফটের সেই বিখ্যাত দ্বৈরথ। ইন্টারনেট তখনও গুরুত্বপূর্ণ হয়ে ওঠেনি, মূলত ওই ডেস্কটপকে ভিত্তি করেই পরবর্তীকালে মাইক্রোসফট হয়ে উঠেছিল প্রযুক্তিজগতের রাজাধিরাজ। সেই ডেস্কটপ, আহা সেই ডেস্কটপ! এই লেখা যখন লিখছি, নিঃসাড় পড়ে থাকা ডেস্কটপ পিসিটার দিকে তাকিয়ে স্মরণ করার চেষ্টা করছি, ঠিক কবে নাগাদ ওটা শেষ ব্যবহার করেছিলাম? বছরদুয়েক হবে নিশ্চয়ই কিংবা তারও বেশি।

ল্যাপটপের লাবণ্য
বিক্রির সংখ্যা বিবেচনায় নিলে বছরকয়েক আগেই ডেস্কটপ হেরে গেছে ল্যাপটপের কাছে, সুস্পষ্ট ব্যবধানে। বহনযোগ্যতা, বেশি স্টোরেজ, উন্নত গ্রাফিক্সের সুবিধা ছাড়াও দিনে দিনে নেমে আসা মূল্যতালিকাই মূলত ল্যাপটপকে জনপ্রিয় করেছে- এ বলাই বাহূল্য। ডেস্কটপের সব সক্ষমতা ল্যাপটপ এখন নিজেই ধারণ করছে। ল্যাপির কথা বাদ দেই, মামুলি ওই আইফোনেই তো এখন বসে গেছে পুরো ডেস্কটপ কি-বোর্ড। আমি নিজে অনেক ভারী ভারী অ্যাপ্লিকেশন ল্যাপটপেই স্বচ্ছন্দে চালিয়ে যাচ্ছি। প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠানগুলোও দেখছি, পোর্টেবল কম্পিউটারভিত্তিক প্রসেসর তৈরিতে আগের যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি মনোযোগী এখন। দিন দিন বাড়ছে ডিসপ্লের পরিধিও। কদিন আগে তোশিবা দেখলাম, ১৮.৪ ইঞ্চি ডিসপ্লের পিসি এনেছে এই ঢাকার বাজারে।

হেই মিয়া, ডেস্কটপের প্রয়োজন কি ফুরোল তাহলে?

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): laptopdesktophp-touchsmartmark8worlds first laptopapplemicrosofttoshibaapple lisamacintoshdesktop vs. laptop ;
প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply