ডয়চে ভেলে ব্লগ প্রতিযোগিতায় ভোট কেলেঙ্কারি : ব্লগারদের নির্বাচিত ৫০ মন্তব্য

অপূর্ব-প্রভার ভিডিও কেলেঙ্কারি ঘটনার পর ডয়চে ভেলে ব্লগ প্রতিযোগিতায় ভোট জোচ্চুরির ঘটনা আবারও বাংলা ব্লগমণ্ডলসহ সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। দলমতনির্বিশেষে ব্লগাররা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাচ্ছেন লজ্জাজনক এই ঘটনা নিয়ে। এ লজ্জা আমাদের সবার লজ্জা, পুরো ব্লগমণ্ডলের লজ্জা, বাংলা ভাষার লজ্জা। তবে ডয়চে ভেলে পুরো ঘটনা নিয়ে অস্বাভাবিক নীরবতা পালন করছে। এখন পর্যন্ত তাদের পক্ষ থেকে তদন্ত বা কোনো ধরনের প্রতিক্রিয়াই নেই, ফলে ডয়চে ভেলের সততা ও স্বচ্ছতা নিয়েও অনেকে সন্দেহ প্রকাশ করছেন। গত কয়েক দিনে বিভিন্ন পোস্ট থেকে ব্লগারদের উল্লেখযোগ্য প্রতিক্রিয়া তুলে এনে এই পোস্টে জড়ো করলাম। প্রসঙ্গত, ইতিমধ্যে ভোট জালিয়াতির আরো একটি প্রমাণ আমাদের হাতে পৌঁছেছে, যাতে স্পষ্ট দেখা যায় একগাদা ফেইক একাউন্ট থেকে আরিফ জেবতিকের ব্লগে ভোট দেওয়া হয়েছে।

ভয় বলেছেন:
ভয় বলেছেন: ডয়েচেভেলের কথা বলছেন? ইংরেজী সেরা ব্লগের দৌড়ে সবচেয়ে এগিয়ে আছে কে জানেন? একজন পতিতা। যে গর্ব করে নিজেকে পতিতা দাবী করে, ব্লগে নিজের রেট জানায়, সেগুলো নিয়ে আলোচনা করে। কিভাবে পতিতাবৃত্তিকে সম্মানজনক পেশা বানানো যায়, এবং সেখান থেকে পর্যাপ্ত টাকা আয় করা যায় সেগুলো লেখা হয়। এবং এই ব্লগকেই সেরা যে ডয়েচেভেলে সেরা ব্লগ বানাবে আমি প্রায় নিশ্চিত। আর কিছু জানার আছে?
৭ নম্বর মন্তব্য

তর্পন বলেছেন: ...কিন্তু পরক্ষণেই খেয়াল হল আমরা লেট লতিফ। এরকম সোজা হ্যাকিং বহু আগেই অন্যরা ঠিকই জানে। আর এরই মধ্যে বহু জাল ভোট ঢুকে গেছে। নয়তো সামুর মতো ব্লগের সমর্থন পেয়েও মাত্র ২০ ভাগ ভোট পেতে নাভীশ্বাস। কম্পিউটারের দুনিয়ায় টুলের তো অভাব নাই। অন্য আরেক ব্লগারের পক্ষে কেউ হয়তো দিন রাত বট বসিয়ে রেখেছে। আরেকটা কাণ্ড এই গাঁজাখুড়ি ভোটিং এ। যদি কেউ এরকম আটোমেটিক ভোটিং এর জিনিস বসায়ে রাখে তাহলে সার্ভার এমন বিজি হবে যে সুস্থ্য পদ্ধতিতে ভোটও দেয়া যাবে না।
উৎস পোস্ট

যেড ফ্রম এ বলেছেন: ভোট কারচুপির কি আছে না আছে তা নিয়ে আমার কোন মাথা ব্যাথা নেই। অপপ্রয়োগের সুযোগটা করে দিয়েছে ডয়েচে ভেলে। কিন্তু একটা প্রতিযোগিতায় অনেকগুলো বিভাগে কোন নির্দিষ্ট ব্লগের ব্লগাররা গনহারে সেরা হলে, ঐ ব্লগের ডোশিয়ারটা একটু উল্টে পাল্টে দেখতে ইচ্ছে করে। কোলকাতা ব্লগ বিশ্বমানে উন্নিত হয়েছে তা অবশ্য বলার অপেক্ষা রাখে না।
১৮ নম্বর মন্তব্য

তর্পন বলেছেন: সামহোয়ারইনে ভদ্র ভাবে সৎ ভাবে ভোট দেয়ার জন্য বলা হয়েছে। কিন্তু আমি দেখলাম এমনই সিস্টেম যে হাতে হাতে প্রতি মিনিটে ২০ টা ভোট দেয়া সম্ভব। সেখানে ঘন্টায়১০০০ ভোট দেয়া অসম্ভব না।
উৎস পোস্ট

রাইসুল জুহালা বলেছেন: ববসের ২৪ ঘন্টার হিসাবে কোন ঝামেলা আছে, এখন আমি নিশ্চিত। আমাকে এখন ভোট দিয়ে দিচ্ছে না, কিন্তু আমি সর্বশেষ ভোট দিয়েছি ২৬ ঘন্টা আগে।
৪৯ নম্বর মন্তব্য

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এটা এক ব্যক্তির একাধিক ভোট দেয়ার খেলা, আর তালিকায় অনেক জনপ্রিয় কিন্তু অপেক্ষাকৃত কম মেধাবী কেউ কেউ আছেন; ভোটের খেলায় ইমন জুবায়ের তালিকার তলদেশে চলে গেলে সেটা হবে লজ্জা ও অপমানের।
১০০ নম্বর মন্তব্য

মগ্নতা বলেছেন: ব্লগ অথরিটি দিনদিন এত নির্ধারক ভূমিকা পালন করতেছে ক্যান? ব্লগারগো বাছাই করতে দেন না তারা কারে ভোট দেবার চায় বা না দেবে। আমারোত সেরা ব্লগার হইবার মন চাইতে পারে। আপনেরা ব্লগ অথরিটি হইয়া এইটা নির্ধারণ কইরা দিতে গেলে তো ব্লগ হইলো না। আপনেগো ভাই বেরাদরদের খুনসুটি হই গেল।
১৭৭ নম্বর মন্তব্য

মন্জুরুল আলম বলেছেন: সকালে দেখলাম ইমন ভাই'র ভোট ২১%, কিন্তু এখন ভোট দিয়া দেখি ২০%....? কেমনে কি হইল? ভোট না বেড়ে কমে গেল!! আজিব! সূক্ষ! স্থূল নাকি ডিজিটাল কারচুপি!?
২০৮ নম্বর মন্তব্য

নার্ডী বয় বলেছেন: কদিন ধরে ২১% দেখতে দেখতে মনে হতাশা বোধ করছি,মাঝে মাঝে মনে হচ্ছে,ধুর ভোট দিয়ে কি হবে হেরেই তো গেছেন ইমন ভাই,কোথায় ২১ আর কোথায় ৩৮!
২১৯ নম্বর মন্তব্য

রেজোওয়ানা বলেছেন: ভোটিং সিস্টেমটা আসলেই অবজেকশনাবেল, আর একটা ব্যাপর খেয়াল করলাম, একই সিরিজের অনেক গুলো একাটউন্ট থেকে টুইটারে ভোট দেয়া হচ্ছে, আমার ব্লগ ১, আমার ব্লগ ২ এমন অনেক গুলো! এগুলো কি? এভাবে যদি শুধু ভোটের উদ্দেশ্যেই একাউন্ট খোলা হয়, তাহলে কি সেটা আর প্রতিযোগিতার পর্যায়ে থাকে? পুরো ভোটিং সিস্টেমটাই একটা দূর্বল ভোটিং সিস্টেম! এই সিস্টেমের ব্যাপারে ডয়েশে ভ্যালে কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করা উচিত!
২১৯ নম্বর মন্তব্যের উত্তর

জানা বলেছেন: আমিও গতকাল ভোট দিতে পারিনি। না ফেসবুক একাউন্ট থেকে না টুইটার একাউন্ট থেকে। অদ্ভুত ব্যাপার X( !
২৩৫ নম্বর মন্তব্য

যেড ফ্রম এ বলেছেন: ১১ তারিখ পর্যন্ত ভোটিং লাইন ওপেন, ভোট দেওয়া যাইতেছে ফেসবুক ও টুইটার হইতে ২৪ ঘন্টা পরপর। ইহা কি আজব নিয়ম বাপু! ডয়েচে ভেলের এই আজগুবী নিয়ম মোটেও মনঃপুত হইতেছেনা। সাইবার ক্যাফে মালিক সমিতির কেহ থাকিলেই হইলো, তাহার প্রিয় ব্লগার নিঃসন্দেহে সেরা বাংলা ব্লগার হইবে। ১০ টা কম্পিউটার আর শ খানেক ফেসবুক আইডি + শ খানেক টুইটার আইডি নির্বাচন করিবে সেরা ব্লগার। হাসিতে হাসিতে...
উৎস পোস্ট

বিডি আইডল বলেছেন: একই ব্লগারকে ২৪ ঘন্টা পর পর ভোট দেবার মত (এবং ফেসবুক/টুইট্যারের মত ধারে সিস্টেম ব্যবহার করার মত) বেকুব কনটেস্টে ভোট না দেওয়াই ভালো।
২৪৪ নম্বর মন্তব্য

সুচিন্তিত মতবাদ বলেছেন: ব্যপারটা অনেকটাই বেখাপ্পা লাগছে।ইমন জুবায়ের এতই যদি যোগ্য প্রার্থী হবেন-তাহলে সপ্তাখানেক ঝুলিয়ে রাখার পরেও এই স্টিকি পোস্টে ব্লগারদের সমর্থন এতো কম দেখে(এখন পর্যন্ত ৩৪৮৮ বার পঠিত)।এখন পর্যন্ত এই স্টিকি পোস্টে আমার প্লাস সহ ৭৪ জন প্লাস দিয়ে তাঁদের মুলবান সমর্থন জানিয়েছেন(অথচ এই ব্লগেই “গরম পানি” রান্নার পোস্টের এর থেকে অনেক বেশী ব্লগার সোতসাহে অংশ নিয়েছেন-যা আমারমতো সকলেই দেখেছেন)-এর মধ্যেও ৮ জন ব্লগার ভোট দিতে পারছেননা এফ বি/ টুইটার একাউন্ট নাইবলে।কেউ কেউ একাধিকবার ভোট দেবার কথা জানিয়েছেন। সমর্থন জানানো বাকী ৬৫ জন ব্লগার যদি সর্ব মোট ২০ দিনের ভোট প্রচারনার প্রতিদিন একটি করেও ভোট দেন-তাহলে ইমন জুবায়েরের ভোট হবে প্রায় তের শতাধিক।আমাদের ভোটার সংখ্যা যেখানে ৭৪/৭৫ হাজার সেখানে এই পরিমান ভোট পেলেতো জামানত যেহেতু নেই-সেহেতু মনোনয়নই বাতিল হওয়া উচিত! রেজোওয়ানা আপুর কাছে জানতে চাই-এই “শ্রেষ্ঠ ব্লগার” মনোনয়নের ভিত্তি কি? কি কি বিবেচনায় এই মনোনয়ন দেয়া হয়েছে??
২৪৮ নম্বর মন্তব্য

ছোটমির্জা বলেছেন: আরিফ জেবতিক অনেক এগিয়ে গেছেন। বাট সামুর কাছে আমার ব্লগ নস্যিই হবার কথা।
২৪৯ নম্বর মন্তব্য

রেজোওয়ানা বলেছেন: সাম্প্রতিক সময়ে আমরা দেখছি, কেউ কেউ নানা চাতুর্যে টুইটার আর ফেইসবুকে একাধিক নিত্যনতুন একাউন্ট বানিয়ে ভোট দিতে ঝাপিয়ে পরেছে- যা অসাধু আর অনৈতিকও বটে (চোর না শোনে ধর্মের কাহিনী)।
আমাদের এই মাধ্যমটা লেখকদের মানসিকবোধ ও আত্মিক বিকাশের পারস্পরিক মাধ্যম।
সুতারাং সুশীল এ অঙ্গনে যারা কেবল শ্রেষ্ঠত্বের লোভে এধরণের চাতুর্যের আশ্রয় নিচ্ছেন তারা কি প্রতিনিয়তই নিজের কাছে হেরে যাচ্ছে না? যারা চাতুর্য করে প্রতিদিন একটু একটু করে বিজয়ের দিকে এগুচ্ছে, তারা নিজেরা এবং এখন সবার কাছে দিনের আলোর মতো স্পষ্ট যে তারা প্রকৃত বিজয়ী নয়। রাজার বাড়ির ১০০ মণ দুধের মধ্যে ১ ফোটা চেনার (দু:খিত ভাষার জন্য) মতোই এদের বিজয়। বরং ডয়েশে ভ্যালে কতৃপক্ষের উচিত আসল বিষয় গুলো ভাল ভাবে খুটিয়ে দেখে, পুরো প্রক্রিয়াটকে সার্বোজনীনভাবে গ্রহণযোগ্য করে তোলা, যেহেতু উদ্যোক্তা তারাই।
২৬২ নম্বর মন্তব্যের উত্তর

কৌশিক বলেছেন: খোদার কাছে লাখো শুকুর যে তিনি অবশেষ ফেরেশতা পাঠিয়ে গায়েবী ভোটদানের ব্যবস্থা করেছেন বুবসে। বাঙালির সম্মান কোনোভাবেই লুটতে দেয়া যাবে না। বুবস থেকে আমাদের যেসমস্ত ব্লগশ্রেষ্ঠ, ব্লগউত্তম ও ব্লগপ্রতীক আবিষ্কৃত হবেন তাদের আমরা মাথায় করে নাঁচবো।
উৎস পোস্ট

একরামুল হক শামীম বলেছেন: এই প্রতিযোগিতার এবারের আসরের কয়েকটা বিষয় নিয়ে আমার কিছু অবজার্ভেশন রয়েছে। ১. সেরা ব্লগ নির্বাচনে কোটা পদ্ধতি মোটেও ভালো লাগেনি। ২. প্রতিদিন ১ বার করে ভোট দেওয়ার বিষয়টাও পছন্দ হয়নি।
১০ নম্বর মন্তব্য

বিষদেব বলেছেন: যে বাড়ীওয়ালা স্থানীয় মুরুব্বী ব্লগারটি সচলায়তন নামক লেখক ফোরামে (!) বসে দিব্যি 'পিতা মাতা ও তৎ সম্বন্ধনীয় লোকদের' সাথে কুকুর বেড়ালের অবৈধ সংগম প্রস্তাব ব্লগে লিখে বেড়ান এর নাম কিভাবে নির্বাচিত হয়? যে মডারেশন (হাসতে হাসতে মরি) ব্যবস্থার আরোপে রাসেল পারভেজ, মামুন ও অন্যান্য আরো ব্লগারদের কলম বন্ধ করে দেওয়া হয়, সেটার উপর লুঙ্গি তুলে মাহবুব আজাদরা লাঠালাঠি করে বঙ্গভাষার শ্রী বৃদ্ধি করছেন তিনি ডয়েচে বালে (কপিরাইটঃ আইজু) লেখক ফোরামটির হয়ে প্রতিনিধিত্ব করছেন..... কিছু নিম্ন মানের চুলকানি পোস্টসমৃদ্ধ ব্লগ বাংলা ব্লগ প্রতিযোগীতায় নামতে পারে ....ক্ষমা করো ভগবান :| :|
১৬ নম্বর মন্তব্য

জিসান শা ইকরাম বলেছেন: আসমানী ভোটে বিজয়ীতব্য ব্লগশ্রেষ্ঠ, ব্লগউত্তম, ব্লগপ্রতীকদের অগ্রীম শুভেচ্ছা। আমরা কিন্তু এখনই শুভেচ্ছা দিয়ে পোষ্ট দিতে পারি :) ফলাফল বুঝে গিয়েছি :) :)
৪ নম্বর মন্তব্য

যেড ফ্রম এ বলেছেন: পুরো ভন্ডামি আর ভাওতাবাজি হচ্ছে এই প্রতিযোগিতায়, শ খানেক ফেসবুক আইডি, শ খানেক টুইটার অ্যাকাউন্ট দশটা কম্পিউটার আর তার পিছনে ৫ জন ডেডিকেটেড প্রতারক থাকলে যে কাউকে (নমিনেটেড) বিজয়ী করা যায়।
৬ নম্বর মন্তব্য

আলিম আল রাজি বলেছেন: যারা জীবনে ব্লগ পড়েনি তারাও তাদের প্রিয় ব্লগারকে ভোট দিচ্ছে :)
১৮ নম্বর মন্তব্য

যেড ফ্রম এ বলেছেন: প্রতিযোগিতার এই ফর্মেট কোন আহাম্মকের মাথা থেকে বের হয়েছে তা জানতে খুব ইচ্ছা হচ্ছে।
উৎস পোস্ট

রেজোওয়ানা বলেছেন:
জঘন্য একটা দূর্বল ভোটিং সিস্টেম। যে কেউ ইচ্ছা করেলেই এই মূহুর্তে ১০০ টা টুইটার আইডি খুলে ভোটের চিত্র পাল্টে দিতে পারে আর হচ্ছেও তাই! এদের এই ভোটিং সিস্টেমের উপর রিপোর্ট করা উচিত!
৭ নম্বর মন্তব্য

জিসান শা ইকরাম বলেছেন:
এরকম ভোটে জিতে লাভ কি ? শুধু নাম কেনা ? নিজের কাছে তো জানা থাকবে যে , আমি জেনুইন ভোটে হইনি। এখন তো যেই জিতুক না কেন, সবাই ভাববে- ভুয়া ভোটে জিতেছে। যা খুবই অনৈতিক।
৩ নম্বর মন্তব্য

আমি জমিদার বলেছেন: আমিও এমন ভোটের মানে জানতে চাই?? যদি ন্যুনতম লজ্জাবোধ থাকে তো এখনকার কনটেষ্টটি বাতিল করুন। তারপর সিস্টেম ঠিক করে তারপর আবারও প্রতিযোগিতায় আসুন।
৯ নম্বর মন্তব্য

তর্পন বলেছেন: কিন্তু কাকে রিপোর্ট করবেন? যত ভাল প্রতিযোগী হোক আয়োজক টুইটারে তো আয়োজক http://twitter.com/dw_bengali ডয়েশ ভেল কেন নির্দিষ্ট প্রতিযোগীকে ভোট দিতে যাবে? টুইটার একাউন্টে দেখাচ্ছে তারা পছন্দের প্রতিযোগীকে ভোট দিচ্ছে। কাজী যদি বাদী বিবাদীর উকিল হয় তবে কি করে বিশ্বাস করব? টুইটে দেখবেন ডয়েশে ভেল নিজে অমি পিয়াল, সাবরিনা সহ ব্লগকে ভোট করে যাচ্ছে। তার নিরপেক্ষতা থাকল কই?
১০ নম্বর মন্তব্যের উত্তর

প্রজন্ম৮৬ বলেছেন: এমন দুর্বল ভোটিং আয়োজনের মাধ্যমে নির্বাচনের কোন মানে হয় না!আন্তর্জাতিক পরিসরে এরকম প্রতারনা বাংলা'র জন্যে খারাপ, ডয়েচে ভেলে'র ভাবমূর্তি'র জন্যও খারাপ আর সবচেয়ে বড় কথা এরকম ঘটনা সাধারন ব্লগারদের নিরুৎসাহিত করে!
১ নম্বর মন্তব্য

সোহরাব সুমন বলেছেন: আসমানি ভোটকে শুভেচ্ছা ! কালকে ইমন ভাইকে ভোট দেয়ার পর দেখি ২০ থেকে ১৯ ! আর কি কেউ ভোট দেয় নাই নাকি আমার ভোটটা ডিসপ্লেস হইলো ! হায় আল্লা !
৮ নম্বর মন্তব্য

কাঙাল মামা বলেছেন: সামুর উচিত এই জালিয়াতি ভোটাভুটি থেকে নিজেকে সরিয়ে নিয়ে প্রতিবাদ জানানো। সাথে সাথে ডয়েচে ভেলের সাথে সব সম্পর্ক ছেদ করতে হবে। কি বলেন?
২৮ নম্বর মন্তব্য

কালীদাস বলেছেন: গত বছর ব্লগ থেকে এতবড় একটা সামাজিক আন্দোলন হল ইভ টিজিং নিয়ে, অথচ সেটার কোন ইমপ্যাক্টই নেই?! আর ইমন জুবায়ের তো অনেক জনপ্রিয় একজন ব্লগার ওনার ভোট এত কম আসে কিভাবে?! আজব!
২৯ নম্বর মন্তব্য

লবঙ্গলতিকা বলেছেন: ইমন জুবায়েরকে প্রতিদিন নিয়ম করে আমি ২ করে ভোট দিয়ে আসছি, কিন্তু রেটিং বাড়ছে না দেখে অবাক হচ্ছিলাম, আজ এর আসল মর্ম বুঝলাম। এভাবে জিতে লাভ কি হবে? আমার ব্লগ কি মনে করছে শুধু তারাই চালাক আর আমজনতা কিছু বুঝে না, বইসা বইসা বাতাস খায়। মানুষের নিম্নতম রুচিবোধ থাকলে এমন কাজ কেউ করে! নাকি সেরা তিনজন পুরস্কার পাইলেই লোকজন সাবই ঝাপাইয়া পড়বো সেই ব্লগে রেজি করার জন্য। অমি রহমনা পিয়াল, যে কিনা একজন পর্ণোসাইটের সাথে জড়িত হিসাবে প্রমানিত আর স্বীকৃত, তারে দিছে নমিনেশন, কই যামু!
৩০ নম্বর মন্তব্য

জানা বলেছেন: ডয়চে ভেলে'র এবারের ব্লগ প্রতিযোগিতার পুরো বিষয়টি নিয়ে (ভোট সংক্রান্ত) কি ঘটছে, কিভাবে ঘটছে তা বোধ করি সবাই দেখছেন এবং কম-বেশী আলোচনা সমালোচনাও চলছে। এ ক্ষেত্রে আমার/আমাদের অবস্থান অন্য দশজন সাধারণ ব্লগারের চেয়ে আলাদা করে দেখার সুযোগ নেই। বর্তমানে এখানকার স্টিকি পোস্টটিতেও আমার কয়েকটি মন্তব্য আপনাকে সে বিষয়ে নিশ্চিত হতে সাহায্য করবে। তাছাড়া এ বিষয়ে আরো আগেই আমরা ডয়চে ভেলে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করেছি এবং প্রয়োজনীয় তথ্যও সরবরাহ করছি। আমরা দেখতে চাইছি ডয়চে ভেলে কর্তৃপক্ষ এ ব্যাপারে কি পদক্ষেপ নেন।
৩১ নম্বর মন্তব্য

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: ধুউউর , এতদিন পর্যন্ত বাংলা ব্লগোস্ফিয়ার টাকে " অল্টারনেট", "বিকল্প শক্তি " ব্যাতিক্রমী" বলেই ভাবতাম, যতই দিন দেখছি আস্তে আস্তে এক্কেরে খাস গেরাইম্ম্যা পলিটিক্স চালু হচ্ছে
৩২ নম্বর মন্তব্য

kisuna বলেছেন: ঘটনা ভয়াবহ! আমি আর নতুন ব্লগার লাবনী কি আপ্রাণ চেষ্টা করে যাচ্ছি মেহেদীর জন্য ভোট সংগ্রহ করতে। কিন্তু তার ভোট বাড়ছেই না! এই তাহলে রহস্য????
৩৫ নম্বর মন্তব্য

সায়েম মুন বলেছেন: একদিন ভোট দেয়ার পর পরের দিন ভোট দিতে গিয়া দেখি রেজাল্টের তেমন নড়চড় নাই।
৩৬ নম্বর মন্তব্য

রাসেল ( ........) বলেছেন: ভোট রিগিং এর একটা সুযোগ রাখা হইছে বলা যায়, বলা যায় প্রতিদিন এক ভোট দেওয়াটা একটু অগ্রহনযোগ্য
৩৭ নম্বর মন্তব্য

বল্টু মিয়া বলেছেন: বাংলা ব্লগ নিয়া বিদেশি কর্পোরেট কোম্পানি যা করতেছে তাতে আমাদের সুযোগ ছিলো ব্লগিং প্লাটফর্ম নির্বিশেষে শুধু মাত্র বাংলা ভাষার ব্লগকে বিশ্ব দরবারে তুলে ধরার।কিন্তু আমরা যা করতেছি তা হলো বাংলা ব্লগ বাদ দিয়ে ব্লগিং প্লাটফর্ম নিয়া বেশি নাচতেছি
৪৫ নম্বর মন্তব্য

স্বপ্নরাজ বলেছেন: কার কি অবদান নিজেরাই সেটা ঠিক করে জনগনের নামে চালায় দেয়া আমাদের পুরান অভ্যাস। এই হিসাবে এইবার ব্লগ প্রতিযোগীতা ঠিক গতিতে আগাইতাছে। খ্যাতনামা ব্লগারদের শীর্ষে রাখাটাই ঠিক আছে। কিভাবে তারা শীর্ষে সেইটা বিবেচ্য না ।পাব্লিক ব্লগের বোঝেটা কি যে তাদের ভোট কে গুরুত্ব দিতে হবে? জয়তু ডয়েচ ভেলে !! আমাদের দেশে আইসা আমাদের চরিত্র ধারন করার জন্য অভিনন্দন!
৫০ নম্বর মন্তব্য

কৌশিক বলেছেন: 'মাল্টিনিক ডিসঅর্ডার সিনড্রম' এবং 'স্টাটিসটিকাল ডাটা ম্যানিপুলেশন' ব্লগ পরিসরে পরিচিত ব্যাধী এবং এদুটোতে যারা পূর্ব থেকেই দক্ষতা অর্জন করেছে এবং প্রায় শিল্পের পর্যায়ে নিয়ে গেছে - তাদের জন্য এই ভোটিং সিস্টেমটাতে বিজয় ছিনিয়ে আনা ডালভাত। এই দুই ঘাতক ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিবর্গ বেশ স্বমেহিত একটা সুখ পেয়ে থাকে। তাদের সেসুখ বিঘ্ন করার জন্য আপনাকে তীব্রভাবে একটা মাইনাস প্রদান করলাম।
৫১ নম্বর মন্তব্য

আরিল বলেছেন: since last friday, we have raised concerns about massive vote manipulation in "the bobs" with DW. if the online vote results become so one-sided and out of proportion like it seems now, it would be shameful for the whole bangla blogosphere, as well as for DW. we hope DW will investigate these claims and discard manipulated votes if and when found, as we remain with unanswered questions and are appalled by what we see.
৫৩ নম্বর মন্তব্য

আইরিন সুলতানা বলেছেন: নির্বাচনী ভবিষ্যৎ বাণীতে, ব্লগার অক্টোপাস পল ব্লগার হাসিনাকে সতর্ক করে বলেন, ব্লগার এরশাদের উপর কোনভাবেই ভরসা করা যায় না। অবসর গ্রহণের পূর্বে এই নির্বাচনে জিততে তিনি যে কোন সময় যে কোন পন্থা অবলম্বন করতে পারেন।
উৎস পোস্ট

মোঃ আরিফ রায়হান মাহি বলেছেন: ডিজিটাল ভোটে টালমাতাল অবস্থা হবে তাতে আর ভাবার কি আছে? গায়েবি ভোট নিয়ে বেশি বাড়াবাড়ি করলে মাথার উপ্রে ঠাডা পড়নের সম্ভাবনা আছে বইনডি, থাউক আমরা আইজকাই তাগোরে জয়ী ঘোষোণা কইরা জয়মাল্য দিয়া দেই নাইলে দেখা যাইব সামুতে আমাগো শেষ সম্বল হিট লইয়া টান দিছে।
৯ নম্বর মন্তব্য

জিসান শা ইকরাম বলেছেন: নির্বাচন কমিশন যে আমাদের দেশেরটার চেয়েও ভুয়া , এইটা ভেবে খুব শান্তি পাইতাছি। ওরা নিজেরাই ভোট দিতাছে। খুব ভদ্র ভাষায় বলি " ওরা একটা খাটাশ " সব কিছু দেখে মনে হচ্ছে " প্রাইমারী স্কুল থেকে ব্লগার গন ডক্টরেট নিতে চাচ্ছে " :) :) আমার ব্লগ থেকে ৩ টি ক্যাটাগরী। আমরা তো জানিই , আমার ব্লগে ব্লগার আছেন ৭৪০০০ এর ৩ গুন। আগে বুঝলে এটার জন্য সময় নষ্ট করতাম না :)
১৫ নম্বর মন্তব্য

এবং সবশেষে-
ডয়চে ভেলের বাংলা বিভাগ এখনও গীত গেয়ে চলেছে:
ডয়চে ভেলের সেরা ব্লগ অনুসন্ধান প্রতিযোগিতার একাধিক বিভাগে সেরা অবস্থান ধরে রেখেছে বাংলা ব্লগ৷...
উৎস লিংক


প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply