জায়ান্টদের সফটওয়্যার ল্যাব : কী আসছে সামনের দিনগুলোতে?


বড়ো বড়ো প্রতিষ্ঠানগুলো সামনে কী নিয়ে আসছে, কোন্ পণ্য বা সেবা নিয়ে আমাদের সামনে হাজির হতে যাচ্ছে, সেটা জানা কঠিন। সব প্রতিষ্ঠানই এই একটা জায়গায় কঠোর গোপনীয়তা রক্ষা করে চলে। সেই গোপনীয়তা ভাঙা দুঃসাধ্য, কখনো কখনো সেটা জানা ভাগ্যের ব্যাপারও। অনেক প্রতিষ্ঠান আবার তাদের পরীক্ষাগার আংশিক উন্মুক্তও রাখে। বড়ো বড়ো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সফটওয়্যার ল্যাবের দিকে চলুন তাকাই একনজর, কী কী পণ্য বা সেবা আগামী দিনগুলোতে আসতে যাচ্ছে, তার খানিকটা আঁচ পাবেন সেখানে। প্রথমেই গুগল ল্যাব-

গুগল মার্স
বিজ্ঞানীরা বহু বছর ধরে মঙ্গল গ্রহকে পর্যবেক্ষণ করে আসছেন। সেই একই কাজ আপনিও করতে পারেন আপনার ব্রাউজার থেকেই। লাল গ্রহটির সবচেয়ে আধুনিক ও বিস্তারিত বৈজ্ঞানিক মানচিত্র তৈরি করা হয়েছে গুগল ও নাসার যৌথ উদ্যোগে।

গুগল নিউজ টাইমলাইন
সময় অনুক্রমিকভাবে তথ্য সাজিয়ে রাখার এই ওয়েব অ্যাপ্লিকেশনটি ইতিমধ্যে অনেকেরই দৃষ্টি আকর্ষণ করেছে। স্ক্যান করা সংবাদপত্র ও সাময়িকী থেকে ব্লগ পোস্ট, এমনকি খেলার ফলাফল, বই, সিনেমা সংক্রান্ত পুরনো সংবাদও পাবেন এখানে। যেমন একাত্তরের বাংলাদেশকে পাবেন এখানে

গুগল স্কয়ারড
যে কোনো বিষয়ে আপনি জানার আগ্রহ হতে পারে। ধরুন, নকিয়া মোবাইল ফোন। গুগল স্বয়ংক্রিয়ভাবে ছক আকারে যাবতীয় তথ্য আপনার সামনে এনে হাজির করবে। আপনি চাইলে সেই ছক ও তথ্য অন্যের সঙ্গে শেয়ার করতে পারবেন, সংরক্ষণও।

সিমিলার ইমেজেস
যে কোনো একটি ছবি দেখিয়ে দিন গুগলকে- ছবির নিচে 'সিমিলার ইমেজেসে' ক্লিক করে। দেখতে একইরকম আরো ছবি গুগল নিজেই খুঁজে এনে আপনার সামনে হাজির করবে। চমৎকার একটি ইমেজ সার্চ ইঞ্জিন

গুগল ফাস্ট ফ্লিপ
প্রধান প্রধান সংবাদপত্রের শিরোনামগুলো অবিকল দেখতে পাবেন গুগল ফাস্ট ফ্লিপে। সে মুদ্রিত হোক কিংবা অনলাইনভিত্তিক হোক। শিরোনাম থেকে ইচ্ছে করলে যেতে পারবেন মূল সংবাদেও।

ইমেজ সোয়ার্ল
ছবি খোঁজার ব্যতিক্রমী এক সার্চ ইঞ্জিন। ব্যবহার করেই দেখুন একবার...

ব্রাউজার সাইজ
একটি ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ কোনটি, কোন্ অংশের উন্নয়ন করা উচিত- এই সবকিছু স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করে গুগলের এই টুল- ব্রাউজার সাইজ। যে কেউ নিজেদের ওয়েবসাইটের ইউআরএল লিখেও পরীক্ষা করতে পারেন। টুলটি বেশ মজার।

আর্ডভার্ক
গত ১২ ফেব্রুয়ারি সোশ্যাল সার্চ ইঞ্জিন আর্ডভার্ক কিনে নেওয়ার পর গুগল পরীক্ষাগারে এখন তার পরিচর্যা চলছে। ব্যতিক্রমী এই সার্চ ইঞ্জিনে গিয়ে আপনি যে কোনো প্রশ্ন করতে পারবেন। বন্ধু থেকে বন্ধুর মাধ্যমে আপনার প্রশ্ন ছড়িয়ে যাবে ভূত থেকে ভূতে। আর সেই প্রশ্নের উত্তর দেবেন বিশ্বের বিভিন্ন প্রান্তের পাঠকরা। ব্লগের হাসিনকে দেখলাম এই সেবাটি ব্যবহার করতে।

গুগল পাবলিক ডেটা এক্সপ্লোরার
বাংলাদেশ কিংবা বহির্বিশ্বের সর্বশেষ তথ্য বা পরিসংখ্যান জানতে চান? সোজা চলে যান গুগল পাবলিক ডেটা এক্সপ্লোরারে। সঙ্গে পাবেন লেখচিত্র, প্রাসঙ্গিক মানচিত্র। চাইলে ওই ডেটা সরাসরি নিজের ওয়েবসাইটেও ব্যবহার করতে পারবেন এক ক্লিকে। শিক্ষার্থী, সাংবাদিক, নীতিনির্ধারক থেকে শুরু করে সবার জন্য প্রয়োজনীয়।

গুগল ট্রান্সলিটারেশন
টাইপ করুন ইংরেজিতে, স্পেস চাপা মাত্রই সেটা হয়ে যাবে বাংলা। সবসময়ের সঙ্গী হওয়ার মতো একটি টুল

ফলো ফাইন্ডার
টুইটারে কারা কারা আপনাকে অনুসরণ করছে, জেনে নিন এক সেকেন্ডে...

অন্যান্য
অরকুটে যাদের একাউন্ট আছে, তারা পিপল হপার ব্যবহার করে দেখতে পারেন। যারা কোড সার্চ করতে চান, তাদের জন্য আছে এটা

মাইক্রোসফট লাইভ ও এডবি ল্যাব
গুগল যখন দেখলেনই, মাইক্রোসফট লাইভের ল্যাবটাও একবার ঘুরে আসুন।
এডবির ল্যাবে অবশ্য উল্লেখযোগ্য কিছু নেই। ব্যতিক্রম শুধু এডবি ব্রাউজার ল্যাব। বিভিন্ন ধরনের ব্রাউজার ও অপারেটিং সিস্টেমে একটি ওয়েবসাইট কী রকম দেখা যায়, এই অনলাইন টুল ব্যবহার করে সেটা জানতে পারবেন অনায়াসে। আরো কিছু ভালো ফিচার আছে এর। ওয়েব ডিজাইনারদের জন্য অপরিহার্য টুল।


প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply