প্রিয় মাতৃভূমিকে সুন্দরভাবে গড়ে তোলার জন্য এই মুহূর্তে যা দরকার

ব্লগে এ পর্যন্ত যা করেছি, বলাবাহূল্য, তার সবই অহেতুক সময় নষ্ট। দীর্ঘদিন ধরে ব্লগে অবস্থানের অভিজ্ঞতা থেকে বলতে পারি, এখানে সিরিয়াস বিষয়ে আলোচনা হয় না বললেই চলে। ব্লগ কি তাহলে ফালতু কাজে সময় নষ্ট করার একটি মাধ্যম? এই প্রশ্ন আমার মাথায় ঘোরাফেরা করে প্রায়ই। উত্তর খুঁজে পাই না। হ্যাঁ, মানছি যে, মজা-মশকরা হতেই পারে। কিন্তু সিরিয়াস বিষয় নিয়ে প্রাণবন্ত আলোচনায় ব্লগারদের অনাগ্রহটাও ঠিক মানতে পারি না।

মাতৃভূমিকে সাজাতে এই মুহূর্তে যা দরকার

১. সিনেমার রঙিন পোস্টার, যা সারা দেশব্যাপী সুবিন্যস্তভাবে লাগাতে হবে। এক্ষেত্রে নাপিতের দোকানকে মডেল ধরে এগোতে হবে। এ সঙ্গে মনে রাখতে হবে, বিজ্ঞানী নিউটনও সামান্য আপেল মারফত যুগান্তকারী তত্ত্ব আবিস্কার করেছিলেন। তথ্যপ্রযুক্তির এ যুগে কোনো কিছুই হেলাফেলা করার উপায় নেই। পোস্টারে ঘাটতি দেখা গেলে রঙিন কাগজ ব্যবহার করলেও চলবে।

২. বার্জার, রোমানা পেইন্টসহ বিভিন্ন রঙ কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর। যার মাধ্যমে তারা গোটা দেশকে সুচারুরূপে রঙ করার কাজ করবে। সম্ভাব্য বিকল্প হিসেবে চুনকামের কথাও মাথায় রাখা যেতে পারে। তবে পেইন্টের ক্ষেত্রে এলুমিনিয়াম পেইন্ট অগ্রাধিকার পাবে আশা করি, তাতে দেশকে যথেষ্ট সুন্দর লাগবে।

৩. স্পেশাল অধ্যাদেশ জারি করে সকল নাগরিককে ধোলাই ইস্ত্রি করা পাজামা-পাঞ্জাবি পরিধানে বাধ্য করতে হবে। প্যান্ট-শার্ট শিথিলযোগ্য হবে। তবে যা-ই পরুক, তা ধোলাই, মাড় ও ইস্ত্রিওয়ালা হতে হবে। মনে রাখা প্রয়োজন, সুনাগরিক হওয়ার জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ। প্রয়োজনে "সুজন লন্ড্রি সার্ভিসের" শাখা খুলতে হবে দেশব্যাপী।

৪. ডেকোরেটরের ছোট ছোট রঙিন লাইট। পুরো দেশকে সুন্দরভাবে সাজাতে এর বিকল্প নেই।

ওপরের প্রস্তাবগুলো ঠিকমতো বাস্তবায়ন করা হলে আমাদের প্রিয় মাতৃভূমিকে সুন্দরভাবে সাজানো সম্ভব বলে মনে করি। ধন্যবাদ। 

Tags:

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply