ফিরে দেখা ২০০৯ : ক্যাডেট কলেজ ব্লগে জলপাইরঙা জীবনের প্রতিচ্ছবি, কম্পিউটার জগতে শুরুতেই ছন্দপতন

বর্ষশেষের বিদায়ী সানাই বাজছে! গুণে গুণে আর চারটি মাত্র দিন বাকি। ঠিক এই সময়টায় ফেলে আসা বছরের বাংলা ব্লগমণ্ডলকে আয়নার সামনে মেলে ধরার এই ধারাবাহিক প্রয়াস, যা শুরু হয়েছিল সামহোয়্যারইন...ব্লগকে দিয়ে। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম পর্বে ছিল যথাক্রমে সচলায়তন, প্রথম আলো ব্লগ এবং আমারব্লগঅন্যান্য ব্লগ। ব্লগারদের অনুরোধে আরো দুটি ব্লগ এ পর্বে যুক্ত করা হল। এটিই ষষ্ঠ ও শেষ পর্ব। বলাবাহূল্য, চেষ্টা করেছি সর্বোচ্চ নিরপেক্ষ আর নির্মোহ থাকতে।

ক্যাডেট কলেজ ব্লগ : জলপাইরঙা জীবনের প্রতিচ্ছবি
ওয়ার্ডপ্রেসে ব্যক্তিগত ব্লগের ধরনে একসময় যার জন্ম, সেটাই পরিবর্তিত রূপে এখন ক্যাডেট কলেজ ব্লগ। ২০০৭ সালের ৮ ডিসেম্বর চালু হওয়া এই ব্লগের ধরন অন্য ব্লগগুলোর মতো গতানুগতিক নয়। শুধুমাত্র প্রাক্তন ক্যাডেটরাই এই ব্লগের সদস্য হতে পারেন। এই ব্লগে রেজিস্ট্রেশনের সময় কলেজ সংক্রান্ত সকল তথ্য সঠিক প্রদান করা বাধ্যতামুলক। যারা একেবারে নতুন, শুরুতে তাদেরকে 'ব্যবহারকারী' হিসেবে রাখা হয়। এদের পোস্ট সরাসরি প্রথম পাতায় যায় না। মডারেটররা আগে রিভিউ করেন। কর্তৃপক্ষের ভাষ্য হচ্ছে- ‌'এই পদ্ধতিটা ব্লগের ভালোর জন্যই করা হচ্ছে। কারণ সম্পূর্ণ উন্মুক্ত হলে ব্লগের মান অনেক কমে যায়।' তবে একাউন্ট তৈরি না করেও যে কেউ মন্তব্য করতে পারেন।
ব্লগে বিভাগসহ বিভিন্ন পদবিও ক্যাডেট কলেজের অনুকরণে। নভিসেস ড্রিল মানে হেল্পলাইন। হেল্পফাইলটি স্বয়ংসম্পূর্ণ। নতুনদের জন্য বেশ কাজের হবে মনে হল। 'সিক রিপোর্ট' মানে ব্লগ সংক্রান্ত সমস্যা, অভিযোগ, আবদার কিংবা উপদেশ জানানোর জায়গা। ব্লগ নীতিমালা আছে যে পাতায়, তার নাম রেডবুক। স্বয়ং হোমপেজের নাম হাউস। আর মডারেটর বা ব্লগ সঞ্চালকের নাম ' ব্লগ এডজুট্যান্ট!'

বছরজুড়ে নানা উদ্যোগ
বছরের শুরুতে তারা যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি পরিচালনা করে সামহোয়্যারইন...ব্লগের সঙ্গে একাত্ম হয়ে। বছরজুড়ে নেওয়া হয় বেশকিছু মানবিক উদ্যোগ। হেপাটাইটিসে আক্রান্ত এক ক্যাডেটের সাহায্যার্থে ফিল্ম শোর আয়োজন করা হয় ফেব্রুয়ারিতে। দুরারোগ্য রোগে আক্রান্ত ক্যাডেট ফারজানার জন্য ব্লগে একটি উদ্যোগ নেওয়া হয় চলতি ডিসেম্বরে। তাতে সাহায্যও জমা পড়ে উল্লেখযোগ্য পরিমাণে। যদিও শেষ পর্যন্ত ফারজানাকে বাঁচানো সম্ভব হয়নিযুদ্ধাপরাধ ও বিচার আর্কাইভ- এই ব্লগের একটি উল্লেখযোগ্য উদ্যোগ। মোবাইল ফোনের উপযোগী করে ব্লগের একটি ভার্সন চালু করা হয় মার্চে। ক্যাডেট কলেজ নিয়ে স্মৃতিচারণমূলক লেখার ই-সংকলন পরানের গহীন ভিতর প্রকাশিত হয় ২০ এপ্রিল। সদস্যদের ডাটাবেজ তৈরির উদ্যোগ নেওয়া হয়। এপ্রিলে আড্ডা, ডিসেম্বরে গাজীপুরে পিকনিক ছাড়াও পুরো বছরে আরো বেশ কবার আড্ডার আয়োজন করা হয়।

তুলনামূলক উদার নীতিমালা, ব্লগজোট
ব্লগটির ডিজাইন অনেকটা সচলায়তনের অনুকরণ। ব্লগ লেখা, মন্তব্য করা এবং পোস্ট ও কমেন্ট বিষয়ে সুনির্দিষ্ট মডারেশন নীতিমালা আছে, যা অনেকটাই উদার। ৭ জানুয়ারি তারা মডারেশন নীতিমালার পরিমার্জনা ঘটায়। টুকটাক আপডেটমেরামতি কাজ চলেছে বছরজুড়েই। তবে বিজয় কি-বোর্ডের ব্যবস্থা না থাকাটা একটি প্রধান দুর্বলতা, যেহেতু অনেকেই বিজয়ে অভ্যস্থ। প্রতিষ্ঠাকালেই টেকনোলজির দিক থেকে তুলনামূলক দরিদ্র ব্লগগুলোর একটি জোট গড়ে উঠেছিল, চলতি বছরও সেটা অক্ষুণ্ন ছিল। ক্যাডেট কলেজ ছাড়াও এই জোটে রয়েছে নির্মাণ ব্লগআমার ব্লগ

এই ব্লগে কি ঝগড়াঝাটি নেই? সেভাবে আসলে দেখা যায় না। তবে ব্লগের সদস্য সানাউল্লাহ লাভলু ব্যাপারটি ব্যাখ্যা করেছেন এভাবে- 'অন্য ব্লগের সদস্যদের চেয়ে সিসিবির কিছু পার্থক্য আছে। এখানে অধিকাংশ অপরিচিত হলেও নিজেদের মধ্যে এক ধরণের সম্পর্ক-বন্ধন অনুভব করে, যেটা সামনা-সামনি পরিচয়ের চেয়ে কোনো অংশে কম নয়। ক্যাডেট কলেজে সিনিয়র-জুনিয়রের মধ্যে যে সম্পর্কের টানাপড়েন চলে, সিসিবিতে এসে সেটা শ্রদ্ধা-ভালোবাসায় পরিবর্তিত হয়।' অবশ্য এরপরেও ঝগড়াঝাটিমনোমালিন্যের একটু আঁচ পাওয়া গিয়েছিল মার্চের দিকে। তা পাওয়া যাবেই না বা কেন, যেখানে চালু রয়েছে মন্তব্যে সর্বনিম্ন একটি এবং সর্বোচ্চ তিনটি হাসি দেওয়ার কঠোর নিয়ম!
 
কম্পিউটার জগৎ ব্লগ : শুরুতেই ছন্দপতন
২৫ এপ্রিল কম্পিউটার ও আইসিটি বিষয়ক ব্লগ কম্পিউটার জগৎ ব্লগের বেটা ভার্সন আনুষ্ঠানিকভাবে চালু হয়। সামহোয়্যারইন কম্পিউটার জগৎকে বাংলা ব্লগের হোস্টেড সলিউশন দেয়। এর আওতায় কম্পিউটার জগৎ ব্লগের ব্যবহারকারীরা যাতে একই নিক দিয়ে লিখতে পারে, সেজন্য সামহোয়্যারের ইউজারনেম পাসওয়ার্ড দিয়ে কম্পিউটার জগৎ ব্লগে লেখালেখি করার সুবিধা রাখা হয়। এর ফলে কম্পিউটার জগ‌ৎ ব্লগে লেখা ব্লগারের সকল পোস্ট একই সাথে সামহোয়্যারইনের ব্যক্তিগত পাতাতেও থাকার সুযোগ সৃষ্টি হয়। শুরুতেই এটা স্পষ্ট করা হয় যে, সামহোয়্যারইনের বর্তমান ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে কম্পিউটার জগৎ ব্লগে রেজিস্ট্রেশন করাকে ভিন্ন একটি সার্ভিসে রেজিস্ট্রেশন হিসেবে গণ্য হবে এবং সাইনআপের সময় ব্যবহারকারী ব্যবহারের শর্তাবলী দেখতে পাবেন।

এ উদ্যোগের ফলে বাংলাভাষার সাইটগুলোতে ওপেন আইডি ধারণা প্রচলনের একটি সম্ভাবনা তৈরি হয়। তবে শুরুতেই কম্পিউটার জগৎ ব্লগে সামহোয়্যারইনের ব্যবহারকারীদের ইউজারনেম, পাসওয়ার্ড দিয়ে লগইন করা এবং সামহোয়্যারইনের ব্লগারদের প্রোফাইল সেখানে প্রদর্শন নিয়ে দীর্ঘস্থায়ী এক বিভ্রান্তির সৃষ্টি হয়। ব্লগারদের অনেকে সামহোয়্যারইন কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা ভঙ্গের অভিযোগ আনেন। কর্তৃপক্ষ অবশ্য দ্রুতই আনুষ্ঠানিক এক বিবৃতিতে নিজেদের অবস্থান স্পষ্ট করে। বিবৃতিতে বলা হয়, 'শর্তাবলীতে সম্মতি জানানোর পর কোনো ব্যবহারকারী কম্পিউটার জগৎ ব্লগ অথবা বাঁধ ভাঙার আওয়াজের কম্পিউটার জগৎ গ্রুপ ব্লগের সদস্য হলেই শর্তে উল্লেখিত ব্লগারের সীমিত কিছু তথ্য এবং কম্পিউটার জগৎ ব্লগে ব্লগারের লেখাসমূহ কম্পিউটার জগ‌ৎ কর্তৃপক্ষের ব্যবস্থাপনায় থাকবে।'

'কম্পিউটার জগৎ' ম্যাগাজিনের গত ১৮ বছরের আর্কাইভ থেকে শুরু করে সব ধরনের সার্চের সুবিধা এখানে যুক্ত করা হয়। চাকরি বা নতুন পণ্য খোঁজা কিংবা বিজ্ঞাপন দেওয়ার সুবিধা রয়েছে এই ব্লগে, জরিপ আর কুইজ তো রয়েছেই। ব্লগটির মূল ডেভেলপার হিসেবে কাজ করেছেন সামহোয়্যারইনের নিয়মিত ব্লগার ইউনুস খান। সবমিলিয়ে সাইটটি বেশ পরিচ্ছন্ন এবং ব্যবহারবান্ধব। তবে সক্রিয় ইউজারের সংখ্যা ভীষণভাবে কম। এটাই এখন পর্যন্ত একমাত্র দুর্বলতা মনে হচ্ছে।

ফিরে দেখা ২০০৯
১. বছরজুড়ে সামহোয়্যারইন ব্লগের উল্লেখযোগ্য ঘটনাসমূহ
২. একবছরে সচলায়তন ব্লগের অর্জন অনেক, ব্যর্থতাও কম নয়
৩. প্রথম আলো ব্লগে বছরজুড়ে নানা আয়োজনের পরও মন্দাবস্থা কাটেনি
৪. বিশাল বিনিয়োগ নিয়েও আমারব্লগের ত্রাহিদশা, সাইবার অপরাধের অভিযোগ
৫. টেকটিউনস, মুক্তাঙ্গন, গ্লোবাল ভয়েসেস, এভারগ্রিন, নগরবালক, না বলা কথা ও অন্যান্য
শেষ

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): BanglabanglaBangladeshbangladeshBangladeshibangladeshiBengaliprothom-aloblog.comThe Daily Prothom AloProthom Alo Blogprothomaloblogprothomalo blogblogbangla blogbangla unicode blogamar blogamarblogsachalayatan blogsachalayatansachalsomewherein blogsomewheresomewhereinsomewhereinblogtechtunestech tunesnirmannirmaannirmaan blognirmaaannirmaaan blognirman blogdristipatটেকটিউনসমুক্তাঙ্গন নির্মাণ ব্লগglobalvoicesonlineগ্লোবাল ভয়েসেসglobal voicesevergreenbanglaএভারগ্রিন ব্লগbdnews24বিডিনিউজ ব্লগnogorbalokনগরবালকdrishtipatনা বলা কথাগপসপgopsopcomjagatcomjagat blogcomputer jagatcomputer jagat blogcadetcollegeblogcadet college blogcadet collegeopen id ;
প্রথম প্রকাশ

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply