আল মাহমুদের মুক্তিযোদ্ধা পরিচয় নিয়ে প্রশ্ন তোলার আগে বালেগ হয়ে আসা জরুরি!

আল মাহমুদের মুক্তিযোদ্ধা পরিচয় নিয়ে প্রশ্ন তুলেছেন আরিফ জেবতিক। তিনি আল মাহমুদের আত্মজীবনী থেকে হাস্যকরভাবে কিছু উদ্ধৃতি তুলে ধরে ব্যাখ্যা দেওয়ার ভান করেছেন। ওই ভান বা ব্যাখ্যা আরো হাস্যকর। তিনি, যিনি মূলত একজন ব্যবসায়ী, সেই আরিফ জেবতিক আল মাহমুদ প্রসঙ্গে উপসংহার টানছেন এভাবে-
"কবির আত্মজীবনী পড়ার পরে আর অন্যান্য বইয়ের রেফারেন্স টানার দরকার মনে করছি না । ৭১ সালে কবি কী করেছেন , কী করেন নি , সেটা উনার ব্যক্তিগত ব্যাপার । কিন্তু সার্বিক বিচার করে মনে হচ্ছে কবি আল মাহমুদ আসলে প্রভাবশালী ভগ্নীপতির ছত্রছায়ায় কলকাতার জীবনে খুবই আরামে ছিলেন । ভগ্নিপতি তাকে একটি আইডি কার্ড ধরিয়ে দিয়েছিলেন, মুক্তিযুদ্ধের সাথে এটাই কবির প্রত্যক্ষ যোগাযোগের বড় পরিচয় ।দেখা যাচ্ছে , আত্মীয় স্বজন মামা চাচার জোরের বিষয়টা বাংলাদেশ সরকার গঠিত হওয়ার সাথে একই সময়েই জন্ম নিয়েছিল। কবি আল মাহমুদকে যদি মুক্তিযোদ্ধা কবি বলা হয়, ইতিহাস বিকৃতির তালিকাকে দীর্ঘ করা ছাড়া সেটা আর কোন কাজে আসে না।"

ভালোমতো খোঁজ নিলে দেখা যাবে, কলকাতায় গিয়ে তৎকালীন আওয়ামী লীগের দুই-তৃতীয়াংশ নেতাই বিলাসী জীবনে মত্ত ছিলেন। আল মাহমুদকে যদি মুক্তিযোদ্ধা থেকে খারিজ করে দেওয়া যায়, তাহলে তো কলকাতায় মৌজফূর্তি করে কাটানো তৎকালীন আওয়ামী লীগের অধিকাংশ নেতাকে রাজাকারিতার দায়ে অভিযুক্ত করা যায়।
যুদ্ধের পুরো নয় মাস ঢাকা আর নিজের গ্রামে বসে কাটিয়ে দিলেন যে শামসুর রাহমান, তাকে নিয়ে কোনো প্রশ্ন নেই, বরং তাকে প্রায় সশস্ত্র মুক্তিযোদ্ধার অভিধা দিতে চান অনেকেই। আর যে আল মাহমুদ পরিবার-পরিজনকে দেশে রেখেই যুদ্ধের সময় কলকাতায় গিয়ে সেখানকার বুদ্ধিজীবী মহলকে উদ্ধুদ্ধ করার কাজ করেছেন, তার মুক্তিযোদ্ধা পরিচয় নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। এই প্রশ্ন উত্থাপনকারী কি মুক্তিযোদ্ধা ছিলেন? না। তিনি কি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গে জড়িত ছিলেন? না। তার জন্ম কি একাত্তরের আগে? না। তিনি কি অপ্রাপ্তবয়স্ক কেউ? হ্যাঁ, অনেকটাই তাই। কথা সোজা, আল মাহমুদ গতকাল মুক্তিযোদ্ধা হিসেবে জামায়াত থেকে সংবর্ধনা নিলেন, এর নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই। আশির দশক থেকে তাকে আমরা দেখে আসছি মৌলবাদীদের ঘনিষ্ঠ সহচর হিসেবে। কিন্তু একাত্তরে এই লোক মুক্তিযোদ্ধা ছিলেন। তার ওই ভূমিকা নিয়ে কোনো অপ্রাপ্তবয়স্ক প্রশ্ন তুলতে পারে না। প্রশ্ন তোলার আগে বালেগ হয়ে আসতে হবে!

নেটজগতে এখন গলার জোর যার, মুল্লুকও তার। সত্য জেনেও অনেকে প্রতিবাদ করার সাহস পান না। নেট কানেকশন নিয়ে চরম দুর্বিপাকে থাকার পরও তবু আমার তরফ থেকে প্রতিবাদটুকু জানিয়ে গেলাম।

প্রথম প্রকাশ

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply