আমারব্লগের জন্য কয়েকটি উচ্চাভিলাষী প্রস্তাব

চ্যাট থাকবে কি থাকবে না
ব্লগে সাধারণভাবে একটা চ্যাট উইন্ডোর ব্যবস্থা করা কঠিন কিছু নয়। অন্যের স্ক্রিপ্ট ব্যবহার করে এটা করা যায়। কিন্তু আমারব্লগের মতো প্লাটফর্মে ইনস্ট্যান্ট চ্যাট কতোটা জরুরি? প্রশ্ন উঠতে পারে, এটা কি স্বাভাবিক ব্লগিংয়ের অভ্যাসটাকে নষ্ট করে দেবে? আমার মতে, এক্ষেত্রে নতুন কোনো আইডিয়ার কথা ভাবা যেতে পারে।

ব্যক্তিগত এক আলাপচারিতায় ব্লগার শমশের বলেছিলেন, ব্লগারদের বড়ো একটা অংশ পোস্ট দিতে উৎসাহী নন। আসলে লেখালেখির অভ্যাস সবার থাকে না। যাদের থাকে না, তারাও কিন্তু ব্লগে আসেন। সবকিছু মিলিয়ে, সবার জন্য সরাসরি কথোপকথনের এমন একটি ব্যবস্থা কি করা যায়, যেখানে একটি উইন্ডোতে ব্লগাররা চ্যাট করবে এবং একটা টপিক শেষ হওয়ার পর (জিমেইলের মতো তৎক্ষণাৎও হতে পারে) কথোপকথনগুলো পোস্ট আকারে ব্লগে চলে আসবে? এটা কি খুব উচ্চাভিলাষী প্রস্তাব হয়ে গেল?

পাওয়ার্ড বাই ওয়ার্ডপ্রেস
ভাবা দরকার, ওয়ার্ডপ্রেসে কি আমাদের চাহিদাগুলো আসলে পূরণ করা সম্ভব? আমারব্লগে এ পর্যন্ত যা হেয়েছে, ওয়ার্ডপ্রেস আঁকড়ে ধরে এর বাইরে আর কী করা সম্ভব?

স্পেস ম্যানেজমেন্ট
স্পেস ম্যানেজমেন্ট ওয়েবসাইটে খুব গুরুত্বপূর্ণ বিষয়। কোথাও এক জরিপে আমি পড়েছিলাম, ইউজাররা স্ক্রল করে করে পড়তে খুব একটা স্বাচ্ছন্দ্য বোধ করেন না।
আমারব্লগের প্রথম পাতাটায় আমরা একটু চোখ বুলিয়ে নিই। ১০২৪-৭৬৮ সাইজের স্ক্রিনে প্রথম পাতাটা খুললে শুরুতেই কী দেখা যায়? একটি বা দুটি পোস্ট আর আমার মেনু। কিন্তু দেখুন, একবার লগইন করার পর নতুন পোস্ট লেখার জন্য একটি ক্লিক করা ছাড়া ওই মেনুটা কি কোনো কাজে আসে আদৌ? আমি প্রতিবার রিফ্রেশ করি, কারণ আমি নতুন মন্তব্য কী এসেছে দেখতে চাই। স্ক্রল না করে তা দেখা সম্ভব হয় না। যদি আমারব্লগ খুলেই ইউজাররা সাম্প্রতিক মন্তব্য দেখতে পান, তাতে তার কষ্ট কম হয়। আবার ব্লগ যে সচল আছে, এ থেকে তাও বোঝা যায়। এটা একটা উদাহরণ মাত্র। ইউজারের মানসিক স্বস্তির জায়গাগুলো দেখতেই হবে, হেলাফেলা করা উচিত হবে না।

গরিবী প্রোফাইল
ব্লগারের প্রোফাইল পেজটা নানাদিক থেকে গুরুত্বপূর্ণ। ব্লগে এটা একজন ব্লগারের নিজের একটা ঠিকানা। সামহোয়্যারইনে যেমনটি আছে, সেরকম চাই। পারলে আরো বেশি কিছু। আমারব্লগের আগের রূপে অবশ্য এটা ঠিক ছিল। এটার হাল এখন একেবারেই গরিবী, দীনহীন!

অ্যালেক্সা কহেন...
সামহোয়্যারের তিনটি সার্ভারের একটি বাংলাদেশে। এ থেকে বাংলাদেশের ইউজাররা ভালো সুবিধা পান। তাদের জনপ্রিয়তার একটি কারণ অবশ্যই এটি। শুনেছি, এই পদ্ধতিটা ব্যয়বহুল। তবে অ্যালেক্সা যেখানে জানাচ্ছে, আমারব্লগের ৮৫ ভাগ ইউজার বাংলাদেশের, সেখানে বিষয়টা মাথায় রাখা দরকার। অথবা কম পয়সায় বিকল্প কোনো ব্যবস্থা করা যেতে পারে কিনা, দেখা দরকার।

একটু কষ্ট করে আদিটাই শিখুন
ইউনিজয় কয়েকদিন অভ্যস্থ হওয়ার পর কর্মক্ষেত্রে গিয়ে দেখি, কাজকর্ম ধীরগতির হয়ে গেছে। বিজয় বা লেখনীতে কাজ করতে গিয়ে খুবই ঝামেলায় পড়ি। আমার মনে হয়, এমন সমস্যায় আরো অনেকেই পড়েন। ফোনেটিক, আমার ধারণা, বাংলা লেখার জন্য একটি হোমিওপ্যাথিক পদ্ধতি। এ নিয়ে উচ্চাশার কিছু নেই। নতুন ব্লগারদেরও বলি, শিখতে হলে একটু কষ্ট করে আদিটাই শিখুন। বিজয়ে অভ্যস্থ হোন। আমারব্লগে এখনই বিজয়ের ব্যবস্থা বোধহয় হচ্ছে না। এজন্য তাদের সময় দিতে আপত্তি নেই।

আপাতত এটুকু!

প্রথম প্রকাশ

Tags:

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply