মধ্যপ্রাচ্য প্রবাসী ব্লগার ভাই-বোনদের প্রতি একটি বিনীত ফরিয়াদ



১.
বাংলাদেশের ভাগ্যাকাশে প্রধানমন্ত্রীর সুযোগ্য পুত্র সজীব ওয়াজেদ জয়ের ভূমিকা নিঃসন্দেহে অনন্য অসাধারণ। তার একটি প্রমাণ পাওয়া গিয়েছিল গত ২৭ সেপ্টেম্বর নিউইয়র্কের গ্র্যান্ড হায়াত হোটেলে। সেখানে তিনি বাংলাদেশ বিনিয়োগ সম্মেলনে প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে বক্তব্য রাখা ছাড়াও অত্যাধুনিক প্রযুক্তি সম্বলিত পাওয়ারপয়েন্ট সফটওয়্যার প্রদর্শন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন। এরপর গত ১ থেকে ৩ অক্টোবর যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে এশিয়া প্যাসিফিক সিকিউরিটিজ স্টাডিজের (এপিএসএস) তিন দিনব্যাপী সম্মেলনে বাংলাদেশের সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সজীব ওয়াজেদ জয়।
ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে সজীব ওয়াজেদ জয়কে প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে উল্লেখ করা হয়েছে। জয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রীর উপদেষ্টার মর্যাদা পেয়ে আসছেন দল ক্ষমতায় আসার পর থেকেই। ঘোষণা নেই, গেজেট নেই। তাতে কী! কুর্নিশ গ্রহণ করুন হে জাঁহাপনা।

২.
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা ও তাঁদের সন্তানদের নিরাপত্তা বিধানে ‘জাতির পিতার পরিবার ও সদস্যদের নিরাপত্তা আইন, ২০০৯’ বিল আকারে সংসদে উত্থাপিত হয়েছে। প্রস্তাবিত বিল অনুসারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর ছোট বোন শেখ রেহানা ও তাঁদের সন্তানেরা বিশেষ নিরাপত্তা বাহিনীর (এসএসএফ) মাধ্যমে নিরাপত্তা পাবেন।
বিলে উল্লেখ রয়েছে, জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তা দিতে সরকার নির্ধারিত শর্তে ওই পরিবারের প্রত্যেক সদস্যের জন্য নিরাপদ ও সুরক্ষিত আবাসনের ব্যবস্থা করবে এবং প্রয়োজনীয় অন্যান্য সুবিধা দেবে। এতে আরও বলা হয়, এসএসএফ অধ্যাদেশ, ১৯৮৬-এর অধীন ভিআইপির জন্য যে নিরাপত্তাব্যবস্থা বলবত্ রয়েছে, জাতির পিতার পরিবারের সদস্যদের জন্য সর্বত্র সে রকম নিরাপত্তা আজীবন দেওয়া হবে।
উপস্থিত সাংসদেরা টেবিল চাপড়ে বিলটিকে স্বাগত জানান। তবে এর ফলে কোনো টেবিল ক্ষতিগ্রস্থ হয়েছে তা জানা যায়নি!

৩.
মধ্যপ্রাচ্য প্রবাসী ব্লগার ভাই-বোনেরা, কর্মসূত্রে যারা রাজতান্ত্রিক দেশগুলোতে অবস্থান করছেন, তাদের প্রতি বিনীত অনুরোধ, আপনাদের অভিজ্ঞতার আলোকে রাজতান্ত্রিক আচার-আচরণ, বিধি-বিধান সম্পর্কে কাইন্ডলি আমাদের জানাবেন। রাজা-রানী-প্রিন্সদের এই দেশে আগেভাগেই আদব-কায়দা-কুর্নিশ-সেজদা এইসব শিখে রাখা বুদ্ধিমানের কাজ হবে আমাদের জন্য। জোব্বা সেলানোর অর্ডার দেব কি দেব না- মাত্র ভাবা শুরু করেছি। শেষ হলে জানাবো।

সংযুক্তি
শাহী এলান ১
শাহী এলান ২

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): সজীব ওয়াজেদ জয়শেখ হাসিনাশেখ রেহানাsajib wazed joysheikh hasinasheikh rehana ;

প্রথম প্রকাশ

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply