রোকেয়া কবীর ও মুজিব মেহদীর দুঃসময়ে আসুন তাদের পাশে দাঁড়াই

মুজিব মেহদী গল্প কি কবিতা, গদ্য কি পদ্য লিখেন- এসব নিয়ে তেমন করে ভাবা হয়নি কখনোই। লেখক হিসেবে যতোটা না, ব্লগার হিসেবে তাকে বেশি চিনি- তার সঙ্গে একধরনের নৈকট্য অনুভব করি।

কদিন আগে গভীর বিস্ময় নিয়ে আমরা জানলাম, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে রোকেয়া কবীর ও মুজিব মেহদীর পাণ্ডুলিপি "মুক্তিযুদ্ধে নারী" চুরি হয়েছে। চুরির কাজটি করেছেন দৈনিক ইনকিলাবের 'সাংবাদিক' মেহেদী হাসান পলাশ। আর এ কাজে তাকে সহায়তা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমাজউদ্দীন আহমদ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য জসীম উদ্দিন আহমদ।

'মুক্তিযুদ্ধে নারী'র অন্যতম সম্পাদক রোকেয়া কবীর ব্লগার হয়তো নন, কিন্তু এই ঘটনায় তার যে বেদনা, তা আমাদেরও স্পর্শ করছে। শুক্রবার বাংলা একাডেমী তথ্যকেন্দ্রের সামনে ব্যানারের পিছনে মুজিব মেহদীর বিমর্ষ মুখ দেখে আমিও বেদনা অনুভব করেছি। দুই সম্পাদকের হাড়ভাঙ্গা খাটুনি, বছরব্যাপী পরিশ্রম এক বইচোরের কূটচালে শেষ হয়ে যাবে- এটা তো মেনে নেওয়া যায় না।

কিছু পর্যবেক্ষণ ও প্রস্তাব
১. ইনকিলাবের ওই সাংবাদিক যে দুটি পাতার বিভাগীয় সম্পাদক, তাতে এই দুই অধ্যাপকই কলাম লিখেন নিয়মিত। সে সূত্রে তাদের প্রভাবিত করা সম্ভব হয়েছে ইনকিলাব সংবাদিক পলাশের পক্ষে। এখানে খুঁটির জোর একটি বড়ো ব্যাপার। আর ব্যাপার বলেই ইনকিলাব কর্তৃপক্ষকে ঘটনা সম্পর্কে অবহিত করা দরকার। এতে পলাশের চাকরি গেলে ভালো। তার খুঁটির জোর আর থাকবে না। আবার চাকরি না গেলেও খুঁটিটি দুর্বল হয়ে যাবে। খুঁটি থেকে শক্তি না এলে ইনকিলাব সাংবাদিক রণে ভঙ্গ দিতে বাধ্য।

২. মুজিব মেহদীর মন্তব্য থেকে জানা যাচ্ছে, চৌর্যবৃত্তির ব্যাপারে ইতিমধ্যে অন্যতম "সম্পাদক" জসীম উদ্দিন আহমদকে অবহিত করা হয়েছে। এ সূত্রে ধরে নেওয়া যায় যে, অপর "সম্পাদক" অধ্যাপক এমাজউদ্দিন আহমদও ঘটনা সম্পর্কে জেনেছেন। তারা এখন পর্যন্ত নিরব। তবে আশা করা যাচ্ছে, ১১ ফেব্রুয়ারির সংবাদ সম্মেলনের পর দুজনকেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে অভিযোগের জবাব দিতে হবে।

৩. রোকেয়া কবীর ও মুজিব মেহদী মামলার প্রস্তুতি নিচ্ছেন। মামলা তার আপন গতিতে চলুক। কিন্তু তার জন্য প্রতিবাদ থামিয়ে রাখা ঠিক হবে না। সাধারণ মানুষের প্রতিবাদও মামলার চালিকাশক্তি হয়ে উঠতে পারে। আমাদের একজন সহ-ব্লগারের জন্য অবশ্যই আমরা লড়বো।

সামহোয়্যারইনের ব্লগারদের জোর
সচলায়তনের কয়েকজন ব্লগার তাদের ক্ষুদ্র গণ্ডি থেকে একটি মানববন্ধনের আয়োজন করেছেন বইমেলায়। তাদেরকে ধন্যবাদ। তবে শক্ত ধাক্কা দেওয়ার জোর আছে কেবল সামহোয়্যারইনের ব্লগারদেরই। তাদের মিলিত শক্তিই পারে অসম্ভবকে সম্ভবে পরিণত করতে। রোকেয়া কবীর ও মুজিব মেহদীর দুঃসময়ে আসুন তাদের পাশে দাঁড়াই। 

Tags: , ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply