নিরাপদ বেডরুমের টেকসই মডেল

[ বড়ো আকারে দেখার জন্য ছবির ওপরে ক্লিক করুন ]
‘সরকারের পক্ষে বেডরুম পাহারা দেওয়া সম্ভব নয়’—জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেটিই স্বাভাবিক। কেননা সরকার দূরে থাকুক, স্বল্প জনবল নিয়ে পুলিশের পক্ষেও এই দায়িত্ব পালন অসম্ভব। আবার বেডরুমের অভ্যন্তরে অহেতুক ক্রসফায়ারের আশঙ্কায় র‌্যাবের কথাও ভাবা বিপজ্জনক। বেডরুম সিকিউরিটি ফোর্স নামে আলাদা বাহিনী তৈরি করে হয়তো পাহারা সমস্যার খানিকটা সমাধান সম্ভব। কিন্তু সেও অনেক সময়সাপেক্ষ ও ব্যয়বহুল ব্যাপার। তা ছাড়া বিশ্বব্যাংক কিংবা দুবাই-মালয়েশিয়া এই খাতে ঋণ দেবে কি দেবে না, মাথায় রাখতে হবে সেটিও। এসব অনিবার্য পরিস্থিতি বিবেচনায় নিলে বেডরুম পাহারায় অপারগতা প্রকাশ এমন দোষের কিছু হয়নি। প্রধানমন্ত্রী বরং এ ক্ষেত্রে দায়িত্বশীলতার যথার্থ পরিচয় রেখেছেন।

মনে রাখতে হবে, জনসচেতনতা তৈরির মূল দায়িত্ব সচেতন নাগরিক সমাজের। সুখের বিষয়, তার লক্ষণও কিছু দেখছি আমরা। বাড়ির মাস্টার ডিজাইনে বেডরুমটাই না রাখার দাবি উঠেছে স্বতঃস্ফূর্তভাবে।
[ বড়ো আকারে দেখার জন্য ছবির ওপরে ক্লিক করুন ]
ইতিমধ্যে যাদের বাড়িতে বেডরুম বর্তমান, ভাবা হচ্ছে তাদের কথাও। বেডরুমের নাম বদলে ড্রয়িংরুম কিংবা স্টোররুম করার প্রস্তাব এসেছে বিশেষজ্ঞ মহল থেকে। এর মধ্যেই গ্রাহকচাহিদার কথা মাথায় রেখে দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে সুরক্ষিত নিরাপদ বেডরুমের একটি টেকসই মডেল...




সংযুক্তি
ই-প্রথম আলো ১  □  ই-প্রথম আলো ২

প্রথম আলো অনলাইন


প্রকাশকাল : ৫ মার্চ ২০১২

Tags: ,

About author

ফিউশন ফাইভ। ব্লগ লিখছেন পাঁচ বছরেরও বেশি সময় ধরে।

0 মন্তব্য

Leave a Reply